তারিখ : ০৭ এপ্রিল ২০২০, মঙ্গলবার

সংবাদ শিরোনাম

ডাঃ মোঃ মুশফিকুর রহমান{শিশু রোগ বিশেষজ্ঞ}মাস্টার হাসপাতাল ভালুকা

শিশুদের করোনা সংক্রমণ রোধে ইউনিসেফের পরামর্শ

২০ মার্চ ২০২০ ০১:৩০ অপরাহ্ন

[ভালুকা ডট কম : ২০ মার্চ] সারা বিশ্বে এখন এক আতঙ্কের নাম করোনাভাইরাস। ইতোমধ্যে আড়াই লাখেরও বেশি বেশি মানুষ করোনায় আক্রান্ত। দশ হাজারের বেশি মানুষ মারা গেছে। চিকিৎসা বিজ্ঞানীদের মতে, এই ভাইরাসের সর্বোচ্চ ঝুঁকিতে রয়েছেন এজমা, হাইপারটেনশন, ডায়াবেটিস, হার্ট, লিভার, কিডনি রুগী, বয়োবৃদ্ধ ও শিশুরা।শিশুদের রোগ প্রতিরোধ ক্ষমতা বয়স্ক মানুষের তুলনায় কম।

বিস্তারিত...

করোনা ভাইরাস সংক্রমণ প্রতিরোধে করণীয়

০৮ মার্চ ২০২০ ১১:৫৫ অপরাহ্ন

[ভালুকা ডট কম : ০৮ মার্চ] সারা বিশ্বের শতাধিক দেশে প্রাণঘাতী করোনা ভাইরাসে আক্রান্ত এক লাখ সাত হাজারেরও বেশি মানুষ। মারা গেছে তিন হাজার ছয়শত জন। এ রোগে দুই থেকে চার শতাংশ রোগী মারা যায়। তবে যাদের আগে থেকেই অন্য কোন অসুখ থাকে যেমন ক্যান্সার, ডায়াবেটিস, কিডনি, হৃদরোগ, উচ্চ রক্তচাপ, হাঁপানি, হাম, জলবসন্ত থাকে তাদেরই মৃত্যু ঝুঁকি অনেক বেশি।

বিস্তারিত...

হাম রুবেলা টিকাদান ক্যাম্পেইন ২০২০

০৪ মার্চ ২০২০ ১০:৪০ অপরাহ্ন

[ভালুকা ডট কম : ০৪ মার্চ] হাম (Measles) এবং রুবেলা (Rubella) দুটি ভাইরাস জনিত মারাত্মক সংক্রামক রোগ। এই রোগ দুটি সাধারণত একজন আক্রান্ত রোগীর সংস্পর্শে আসা অন্যদের মাঝে হাঁচি-কাশির মাধ্যমে অতি দ্রুত ছড়ায়। শিশু ছাড়াও যেকোন বয়সের মানুষের হাম রুবেলা হতে পারে। হাম শিশুদের মাঝে এর প্রকোপ, জটিলতা এবং মৃত্যু অত্যন্ত বেশী দেখা যায়।

বিস্তারিত...

বিশ্ব ক্যান্সার দিবস -২০২০

০৪ ফেব্রুয়ারী ২০২০ ০৭:৩০ অপরাহ্ন

[ভালুকা ডট কম : ০৪ ফেব্রুয়ারী] ক্যান্সার একটি মরণব্যাধি। ০৪ঠা ফেব্রুয়ারী মঙ্গলবার বিশ্ব ক্যান্সার দিবস। সারা বিশ্ব জুড়ে প্রতি বছর মরণব্যধি ক্যান্সারের বিরুদ্ধে মানুষকে সচেতন করতে এই দিবসটি পালিত হয়। ক্যান্সার দিবসে এবারের শ্লোগান ছিল 'আই অ্যাম অ্যান্ড আই উইল' অর্থাৎ আমরা পারি এবং আমরা পারবো, ক্যান্সারের বিরুদ্ধে লড়াইয়ে।

বিস্তারিত...

করোনা ভাইরাস আতংকে গোটা বিশ্ব

২২ জানুয়ারী ২০২০ ০৯:৩০ অপরাহ্ন

[ভালুকা ডট কম : ২২ জানুয়ারী] চীনের করোনা ভাইরাসে আতঙ্কিত সারা পৃথিবীর মানুষ। স্বাস্থ্য বিশ্লেষকদের ধারণামতে ইতিমধ্যে প্রায় দুই হাজার মানুষ আক্রান্ত হয়েছে। দক্ষিণ কোরিয়া, থাইল্যান্ড, জাপান, তাইওয়ান, ম্যাকাও ও আমেরিকাতে পাওয়া গেছে 'করোনা ভাইরাস'। করোনা ভাইরাসে এখন দক্ষিণ পূর্ব এশিয়ার ভারত ও বাংলাদেশেও আতঙ্ক। বিশ্বের বিভিন্ন দেশের বিমানবন্দরে সতর্কতা

বিস্তারিত...

১১ জানুয়ারী জাতীয় ভিটামিন 'এ' ক্যাম্পেইন

০৯ জানুয়ারী ২০২০ ০৩:২৫ অপরাহ্ন

[ভালুকা ডট কম : ০৯ জানুয়ারী] সারা দেশব্যাপী আগামী ১১ জানুয়ারী ২০২০ খ্রিস্টাব্দ রোজ শনিবার সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত পালিত হবে জাতীয় ভিটামিন 'এ' ক্যাম্পেইন। শিশুদের সুস্থ্য ও সবলভাবে গড়ে তোলার লক্ষ্যে ভিটামিন ‘এ’র গুরুত্ব অপরিসীম। ভিটামিন 'এ' শিশুদের অপুষ্টিজনিত অন্ধত্ব থেকে রক্ষা ও শিশুর রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে মৃত্যু ঝুঁকি কমায়। এ

বিস্তারিত...

বিশ্ব এইডস দিবস -২০১৯

০১ ডিসেম্বর ২০১৯ ০৯:০০ পূর্বাহ্ন

[ভালুকা ডট কম : ০১ ডিসেম্বর] এইডস একটি ভয়াবহ মরণব্যাধি। এই রোগের বিরুদ্ধে প্রতিরোধ ও জনসচেতনতার লক্ষ্যে ১৯৮৮ সালের ১লা ডিসেম্বর থেকে বিশ্ব এইডস দিবস পালিত হয়ে আসছে। আজ বিশ্ব এইডস দিবস। সার বিশ্বের ন্যায় বাংলাদেশেও প্রতিবারের মতো এবারও দিবসটি অত্যন্ত গুরুত্বের সঙ্গে পালন করার উদ্যোগ নেয়া হয়েছে। এ বছর দিবসটির প্রতিপাদ্য বিষয় হলো- ‘এইডস নির্মূলে প্রয়োজন;

বিস্তারিত...

বিশ্ব ডায়াবেটিস দিবস-২০১৯

১৪ নভেম্বর ২০১৯ ০৫:০০ অপরাহ্ন

[ভালুকা ডট কম : ১৪ নভেম্বর] আজ ১৪ নভেম্বর মঙ্গলবার বিশ্ব ডায়াবেটিস দিবস -২০১৯। সারা পৃথিবীর মতো বাংলাদেশেও সরকারি ও বেসরকারি সংস্থার নানা কর্মসূচীর মধ্য দিয়ে পালিত হয়েছে দিবসটি। প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়াগুলোতে ডায়াবেটিস নিয়ে বিস্তারিত লেখা প্রকাশ ও আলোচনা করেছে। বিভিন্ন হাসপাতাল ও স্বেচ্ছাসেবী সংগঠনগুলো বিনামূল্যে রক্তের ডায়াবেটিস পরীক্ষা, চিকিৎসা, র‍্যালির আয়োজন করেছে ।

বিস্তারিত...

প্রাণঘাতী নিপাহ ভাইরাস এনসেফালাইটিস সম্পর্কে জানুন

৩১ অক্টোবর ২০১৯ ০৩:৪০ অপরাহ্ন

[ভালুকা ডট কম : ৩১ অক্টোবর] নিপাহ এনসেফালাইটিস মস্তিষ্কের একধরনের ভাইরাসঘটিত সংক্রমণ যা নিপাহ ভাইরাসের মাধ্যমে ঘটে থাকে। বাদুড় ও শূকর এর বাহক। ১৯৯৯ সালে মালয়েশিয়া ও সিঙ্গাপুরে নিপাহ প্রথম দেখা যায়। এরপরে সিঙ্গাপুর বাংলাদেশ ও ভারতেও সংক্রমণ ঘটে। বাংলাদেশে এই ভাইরাসের ফলে সর্বাধিক মৃত্যু ঘটে। সাধারণতঃ শীতকালে বাংলাদেশে এর প্রকোপ ঘটে।

বিস্তারিত...

যৌন রোগ গনোরিয়া ও করণীয়

২৫ অক্টোবর ২০১৯ ০১:০০ অপরাহ্ন

[ভালুকা ডট কম : ২৫ অক্টোবর] গনোরিয়া (Gonorrhea) হচ্ছে একটি যৌনবাহিত রোগ। Neisseria gonorrhoeae জীবাণু এই রোগের জন্য দায়ী। প্রতিবছর প্রায় ৪৪৮ মিলিয়ন লোক যৌনবাহিত রোগে আক্রান্ত হয়, এর মধ্যে প্রায় ৭৮ থেকে ৮৮ মিলিয়ন গনোরিয়ার রোগী। এই রোগের সুপ্তিকাল হচ্ছে ২ -১৪ দিন তবে ৪ থেকে ৬ দিনের মধ্যেই লক্ষণসমূহ প্রকাশ পেতে শুরু করে। কোনো পুরুষ একবার গনোরিয়ায় আক্রান্ত

বিস্তারিত...

    সর্বশেষ সংবাদ

    অনলাইন জরিপ

    • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
      ভোট দিয়েছেন ১২৩৯ জন
      হ্যাঁ
      না
      মন্তব্য নেই