তারিখ : ২৫ এপ্রিল ২০২৪, বৃহস্পতিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

প্রাণ পাচ্ছে তিস্তা পানিতে ভরে গেছে সেচ ক্যানেল

প্রাণ পাচ্ছে তিস্তা পানিতে ভরে গেছে সেচ ক্যানেল
[ভালুকা ডট কম : ১৮ এপ্রিল]
তিস্তা নদী প্রাণ পেতে শুরু করেছে। উজানের থমকে যাওয়া পানি এসে দেশের সর্ববৃহৎ সেচ প্রকল্প তিস্তা ব্যারাজ এলাকা ভরিয়ে দিচ্ছে। যেখানে পানি প্রবাহ নেমে এসেছিল ৩শ' কিউসেকে। সেখানে শুক্রবার  উজানের পানির প্রবাহে দেড় হাজার কিউসেকের ওপরে উঠে দুই হাজার কিউসেকে কাছাকাছি চলে এসেছে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, এই পানি প্রবাহ অব্যাহত রয়েছে। ফলে কিছুটা হলেও প্রাণ ফিরে পেয়েছে তিস্তা। আর এই পানি পেয়ে দেশের সর্ববৃহৎ সেচ প্রকল্প তিস্তা ব্যারাজের সেচ কার্যক্রমে  ৬৫ হাজার হেক্টর জমিতে সেচ প্রদান করা সম্ভব হচ্ছে।

সরেজমিনে দেখা যায়, এই পানি পাওয়ার পর তিস্তা ব্যারাজের সেচ প্রকল্পের রংপুর, দিনাজপুর ও নীলফামারী জেলার সকল সেচ ক্যানেল ভরে উঠেছে। কৃষকরা সেচের পানি পেয়ে আনন্দে আত্নহারা হয়ে ওঠেছে। ক্ষেতের ফসলে সেচ সহ সেচখালে মানুষজকে গোসল করতে দেখা যায়। এমন কি সেচখানের পানিতে সাঁতার কেটে গা ঝাড়া দিয়ে উঠে হাঁসের পালের দল। শুধু সেচের প্রধান খাল নয় সেকেন্ডারী,টারশিয়ারী সেচ খালেও পানিতে ভরপুর। এদিকে তিস্তা নদীর পানি বৃদ্ধি পাওয়ায় নদী বেষ্ঠিত এলাকায় দেখা যায় বেশ কিছু নৌকা চলাচল করতে। অনেক জেলে মাছ শিকারেও নেমে পড়ে।

সূত্র মতে উজানের প্রবাহ কমে যাওয়ায় দেড় মাস থেকে তিস্তায় সর্বনিন্ম পানি  দাঁড়িয়েছিল মাত্র ৩ শত থেকে ৪শ' কিউসেক! এতে তিস্তার পানির নাব্য চরমভাবে কমে যাওয়ায় বাংলাদেশ অংশের সর্ববৃহৎ তিস্তা ব্যারাজের সেচ কার্যক্রম এক প্রকার থমকে গিয়েছিল। এই সময়ে উজানের চুয়ানো পানিই ছিল মাত্র ভরসা।  এতে সেচ এলাকার বোরো ক্ষেতগুলো ঠিকমতো সেচ পায়নি। অনেক কৃষক বাধ্য হয়ে ডিজেলচালিত সেচযন্ত্রের সাহায্যে জমিতে পানি দিতে বাধ্য হয়।

তিস্তা ব্যারাজের দায়িত্বে থাকা ডালিয়া পানি উন্নয়ন বোর্ডের এক কর্মকর্তা শুক্রবার দুপুরে জানান, উজানের পানি চলে আসায় সেচ প্রকল্পের নীলফামারী, দিনাজপুর ও রংপুর জেলার প্রতিটি সেচ খালে পানি সরবরাহ করে ভরে দেয়া হয়েছে। সুত্র মতে গত ১৩ এপ্রিল থেকে উজানের প্রবাহ বৃদ্ধি পেতে থাকে। ১৮ এপ্রিল শুক্রবার সকাল ১১ টা পর্যন্ত উজানের পানি প্রবাহ দেড় হাজার কিউসেক ছাড়িয়ে প্রায় দুই হাজার কিউসেকে চলে আসছে উজানের প্রবাহ অব্যাহত থাকায় তিস্তার পানি বৃদ্ধি পাচ্ছে।



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

ভালুকার বাইরে বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই