তারিখ : ২৪ এপ্রিল ২০২৪, বুধবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

যুদ্ধাপরাধীদের বিচার ও শহীদ পরিবার হিসেবে স্বীকৃতির দাবিতে শহীদ জায়াদের মানববন্ধন

ঠাকুরগাঁও গণহত্যা দিবসে
যুদ্ধাপরাধীদের বিচার ও শহীদ পরিবার হিসেবে স্বীকৃতির দাবিতে শহীদ জায়াদের মানববন্ধন
[ভালুকা ডট কম : ২৩ এপ্রিল]
জাঠিভাঙ্গা গণহত্যা দিবস উপলক্ষে বুধবার যুদ্ধাপরাধীদের বিচার, শহীদ পরিবার হিসেবে স্বীকৃতি প্রদান এবং শহীদ জায়াদের নামে বিধবা ভাতাসহ অন্যান্য সুযোগ সুবিধা প্রদানের দাবিতে ঠাকুরগাঁওয়ে মানববন্ধন, শোক শোভাযাত্রা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

ঠাকুরগাঁও শহীদের স্বজন ও নাগরিক কমিটির উদ্যোগে দুপুরে জগন্নাথপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় ও চকহলদি সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রাঙ্গনে পৃথক ভাবে মানববন্ধন, শোক শোভাযাত্রা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় বক্তব্য দেন মুক্তিযোদ্ধা ডাঃ নৃপেন, মকসেদুর রহমান, সাংবাদিক আব্দুল লতিফ, গীরেন চন্দ্র, ধনী চরণ ও সুশীলা বেওয়া প্রমুখ। সভায় বক্তাগণ বিধবা ও নিহতের স্বজনদের শহীদের পরিবার হিসাবে স্বীকৃতি ও বিভিন্ন ভাতা প্রদানের দাবি জানান। সভায় স্বামী হত্যারও বিচার চান বিধবারা। এ কর্মসূচিতে দুই শতাধিক বিধবা ও শহীদের স্বজন অংশ নেন।

উল্লেখ্য,  ১৯৭১ সালের ২৩ এপ্রিল সদর উপজেলার জাঠিভাঙ্গায় ঘটেছিল ইতিহাসের বিভৎস্য হত্যাজজ্ঞ। এখানে এক দিনে ৩৫০ রমনী পরিণত হয় বিধবায়। তাঁরা দীর্ঘ ৪৩ টি বছর পার করেছেন নিদারুণ যন্ত্রনা ও দুঃখ কষ্ট নিয়ে । জাঠিভাঙ্গায় পাকিস্তানী হানাদার বাহিনী ও তার এদেশীয় দোসররা একই সঙ্গে তিন হাজারেরও বেশি নিরীহ মানুষকে হত্যা করে । ৬ টি ইউনিয়নের ১৫/১৬ টি গ্রামের মানুষ ভারতের উদ্দেশ্যে সীমান্তের দিকে যাচ্ছিল। ঠাকুরগাঁও শহর থেকে ২৫/২৬ কিমি উত্তরে জাঠিভাঙ্গায় তাদের পথ রোধ করে স্বাধীনতা বিরোধীরা। তারা খবর দেয় পাঞ্জাবীদের। দু’ট্রাক মিলিটারি চলে আসে জাঠিভাঙ্গায়। পাকিস্তানী সৈন্যরা সেখানে লাইন করে নির্বিচারে গুলি করে মেরে ফেলে পুরুষদের। হত্যাযজ্ঞে যোগ দেয় স্বাধীনতা বিরোধীরাও।  পরে তারা পাশের পাথরাজ নদীর পাড়ে লাশ ফেলে সামান্য মাটি চাপা দেয়।

অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মঞ্জুর আলম প্রধান ও সদর ইউএনও গোলাম আজম জানান, প্রশাসন ক্ষতিগ্রস্ত ৫১৯ জনের একটি তালিকা তৈরি করা হয়েছে। তাঁদের পর্যায়ক্রমে বিভিন্ন সাহায্যের আওতায় আনা হবে।

                  



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

ভালুকার বাইরে বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই