তারিখ : ২৮ মার্চ ২০২৪, বৃহস্পতিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

পীরগঞ্জে ছাগল-ভেড়াখেকো কুকুরের উপদ্রপ অতিষ্ট এলাকাবাসী

পীরগঞ্জে ছাগল-ভেড়াখেকো কুকুরের উপদ্রপ অতিষ্ট এলাকাবাসী
[ভালুকা ডট কম : ২৮ জুলাই]
পীরগঞ্জে ১৫ দিনের ব্যবধানে একটি কুকুরের দল প্রায় অর্ধশত ছাগল ও ভেড়া জ্যান্ত খেয়ে ফেলেছে, আহত করেছে প্রায় শতাধিক ছাগল ও ভেড়া। ওইসব বেওয়ারিস কুকুরের উপদ্রপে ছাগল-ভেড়া পালনকারী হতদরিদ্র পরিবারগুলো অতিষ্ট হয়ে পড়েছে। ঘটনাটি উপজেলার চৈত্রকোল ইউনিয়নের রামচন্দ্রপুর, হাজিপুর ও দানিসনগর গ্রামে ঘটেছে।

এলাকাবাসী জানায়, ৩/৪ টি বেওয়ারিস কুকুর দীঘদিন ধরে রাতের বেলায় নারিশ পোল্ট্রি ফার্ম এর গেটে থাকে। দিনের বেলায় ওই কুকুরগুলো সংঘবদ্ধ হয়ে বিভিন্ন গ্রামের জমিতে বেঁধে রাখা ছাগল-ভেড়ার উপর আক্রমন চালিয়ে জ্যান্তি খেয়ে ফেলে। এ বিষয়ে গ্রামের লোকজন কয়েক দফা কুকুরগুলো মারার চেষ্টা করেও ব্যর্থ হয়েছে। ফলে সাধারণ ছাগল-ভেড়া পালনকারীরা চরম উৎকন্ঠার মধ্যে পড়েছে। তারা এখন জমিতে ছাগল-ভেড়া বেঁধে রেখে পাহারা দিচ্ছে। উপজেলার বিভিন্ন হাট-বাজার থেকে শুরু করে প্রত্যন্ত গ্রামাঞ্চলেও বেওয়ারিস কুকুরের সংখ্যা আশংখাজনক হারে বেড়ে গেলেও তা নিধনের কোন ব্যবস্থা নেই।

যাদের ছাগল-ভেড়া খোয়া গেছে তারা হলো- হাজিপুর গ্রামের ইব্রাহীমের ৪টি, ছামাদ মিয়ার ২টি, জোলেখার ১টি, রামচন্দ্রপুর গ্রামের মকবুল হোসেনের ৩টি, এমদাদুলের ২টি, ছাত্তার মিয়ার ১টি, দানিসনগর গ্রামের সুলতান মিয়ার ৩টি, মোস্তফার ৩টি, নবির হোসেনের ২টি, রাজেকা বিবির ৩টি, রহিমুদ্দিনের ২টি, সহিদুল ইসলামের ২টি, হান্নান মিয়ার ২টি, সেলিম মিয়ার ১টিসহ ঝাড়বিশলা এবং রাঙ্গামাটি গ্রামেরও একই ঘটনা ঘটেছে।

এ বিষয়ে সংশ্লিষ্ট ইউপি চেয়ারম্যান নওয়াব আলী মন্ডল ঘটনার সত্যতা স্বীকার করে বলেন, ‘এ বিষয়ে গ্রামের লোকজন আমাকে লিখিত অভিযোগ করলেও সীমাবদ্ধতার কারণে কিছুই করতে পারছি না।’ এ ব্যাপারে উপজেলা পশু সম্পদ বিভাগ কর্মকর্তা ডাঃ মাসুদার রহমান সরকার বলেন, এ বিষয়ে আমি কিছুই অবগত নই। আর বেওয়ারিস কুকুর নিধনের কোন পরিকল্পনাও নেই। তবে সংশ্লিষ্ট ইউপি চেয়ারম্যান যদি আমাদের কাছে সহযোগীতা চায় দিতে রাজি।



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

ভালুকার বাইরে বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৬ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই