তারিখ : ২৮ মার্চ ২০২৪, বৃহস্পতিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

বেনাপোল বন্দরে দু’দেশের মধ্যে আমদানি-রফতানি বানিজ্য বন্ধ

বেনাপোল বন্দরে দু’দেশের  মধ্যে আমদানি-রফতানি বানিজ্য বন্ধ
[ভালুকা ডট কম : ৩১ জুলাই]
বেনাপোল চেকপোস্টে বিজিবি কর্তৃক কাস্টমস ও বন্দরের অস্থায়ী কার্গো অফিসটি গতকাল রাতে উঠিয়ে দেয়ার প্রতিবাদে বৃহস্পতিবার সকাল থেকে দু’দেশের  মধ্যে আমদানি-রফতানি বানিজ্য বন্ধ ঘোষানা করেছে কাস্টমস ও বন্দর কর্তৃপক্ষ। সেই সাথে বন্দর থেকে সব ধরনের মালামাল খালাশ প্রক্রিয়া বন্ধ রাখা হয়েছে।  ঈদের ৩ দিনের ছুটি শেষে আজ থেকে কাস্টমস ও বন্দর খোলা থাকলেও বন্দর দিয়ে কোন ধরনের মালামাল আমদানী-রপ্তানী হয়নি।

কাস্টমস কর্তৃপক্ষ জানান, বিষয়টির সম্মান জনক সুরাহা না হওয়া পর্যন্ত তারা আমদানী-রপ্তানী সংক্রান্ত কোন কাজ করবেন না।বেনাপোল কাস্টমসের সহকারি অনুপম চাকমা জানান, বেনাপোল চেকপোস্টে কাস্টমস ও বন্দর কর্তৃপক্ষের একটি অস্থায়ী কার্গো অফিস ঘর ছিল। রাজস্ব ফাঁকি রোধে এখানে ভারত থেকে আমদানী করা পণ্যের কাগজ পত্র যাচাই করে এন্ট্রিসহ কারপাস ইস্যু করা  হয়ে থাকত। বিজিবি এই ঘরটি গতরাতে উঠিয়ে দেয়ার প্রতিবাদে আমদানি-রফতানি বন্ধ রাখা হযেছে। বিষয়টি কাস্টমস এবং বন্দর কর্তৃপক্ষের জন্য অবমাননাকর। এজন্য তারা সকাল থেকে অমদানী-রপ্তানী কাজ বন্ধ রাখতে বাধ্য হয়েছেন।

বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)’র ২৬ ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্ণেল মতিউর রহমান জানান, চেকপোস্টে ঐ ঘরটি থাকায় চোরাচালান প্রতিরোধে বিজিবি’র সমস্যা হচ্ছিলো। এ ছাড়াও ঘরটির জন্য প্রতিনিয়ত যানজট সৃষ্টি হয়। সবকিছু বিবেচনা করে আমরা ঘরটি সরিয়ে নেয়ার জন্য কাস্টমস কর্তৃপক্ষকে বলে আসছিলাম। এ ব্যাপারে জেলা আইন-শৃংখলা কমিটির সভাতেও সিদ্ধান্ত হয়। কিন্তু মাসের পর মাস পেরিয়ে গেলেও কাস্টমস ও বন্দর কর্তৃপক্ষ ঘরটি সরায়নি। ফলে বাধ্য হয়ে বিজিবি সদস্যরা ঘরটি সরিয়ে ফেলেছে।

এ দিকে ব্যবসায়ীরা জানান, ঈদের ছুটির কারণে বেনাপোলের ওপারে বাংলাদেশে প্রবেশের অপেক্ষায় শত শত ট্রাকের লাইন পড়েগেছে। ভারতীয়রা ব্যবসায়ীরা আজ সকালে এক ঘন্টা আগ থেকে কাজ করার জন্য গতকালই তাদের কাছে অনুরোধ করেছিল। কিন্তু উল্টো আজ কোন কাজই হচ্ছেনা। এতে যানজট ও  পণ্যজট আরো বৃদ্ধি পাচ্ছে। #



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

ভালুকার বাইরে বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৬ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই