তারিখ : ২৮ মার্চ ২০২৪, বৃহস্পতিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

তজুমদ্দিন ঝুকিপূর্ণ ভবনে চলছে প্রাথমিক বিদ্যালয়ের পাঠদান

তজুমদ্দিন ঝুকিপূর্ণ ভবনে চলছে প্রাথমিক বিদ্যালয়ের পাঠদান
[ভালুকা ডট কম : ১১ আগস্ট]
ভোলার তজুমদ্দিন উপজেলার লামছি শম্ভুপুর নূর জাহান সরকারী প্রাথমিক বিদ্যালয়ের বেহাল দশা। দীর্ঘদিন পর্যন্ত রক্ষনা-বেক্ষনের অভাবে দেয়ালের বিভিন্ন স্থানে বড় বড় ফাটল ও ধীরে ধীরে ছাঁদের বিভিন্ন অংশ ঝরে পড়ায় জীবনের ঝুকি নিয়ে ক্লাস করছে ছাত্র/ছাত্রী ও শিক্ষকরা।

সরেজমিন গিয়ে জানা গেছে, ১৯৭৪ সালে বিদ্যালয়টি প্রতিষ্ঠিত হয়। ২০১৩ সালে এটি সরকারী করণ করা হয়। বর্তমানে বিদ্যালয়টিতে ১৩০ ছাত্র ছাত্রী অধ্যয়ন করছে। ১৯৯৩ সালে  নির্মিত ৪ কক্ষ বিশিষ্ট ভবনটির বর্তমানে ব্যবহারের অনুপযোগী হয়ে পড়েছে। ভবনটির বিভিন্ন স্থানে বড় বড় ফাটল ধরেছে। উপরে ছাদের বিভিন্ন অংশ ধীরে ধীরে ঝড়ে পড়ছে। যে কোন সময় দূর্ঘটনার আশংকা করছে শিক্ষক ও অভিবাবকরা। দূর্ঘটনার আশংকায় ইতিমধ্যে অনেক অভিবাবকরা তাদের সন্তানদের স্কুলে আসা বন্ধ করে দিয়েছে। ২য় শ্রেনীর ছাত্রী সুরমা বেগম বলেন, আমার স্কুলে আসতে ভয় লাগে। ক্লাস করার সময় উপর থেকে সিমেন্ট বালি ঝড়ে আমাদের ঘায়ে পড়ে। শুধু সুরমা বেগম নয় এমন কথা গুলো বললেন আরো একাদিক ছাত্র/ছাত্রী ও শিক্ষকরা। এছাড়াও বিদ্যালয়টির রয়েছে আরো নানান সমস্যা। শ্রেনী কক্ষ গুলো ময়লা আর্বজনা ভর্তি নেই দরজা জানালা। ১৩০ জন ছাত্র ছাত্রীর জন্য রয়েছে ১৫-২০ টি বেঞ্চ। বেঞ্চের অভাবে ছাত্র/ছাত্রীদের ক্লাস করতে হয় ফ্লোরে বসে।

রবিবার সকাল ১১ টায় গিয়ে দেখা গেছে, ১৩০ জন ছাত্র ছাত্রীর মধ্যে ৩৫-৪০ জন ছাত্র-ছাত্রী স্কুলের বারেন্দায় ও রাস্তায় খেলাধুলা করছে। অফিস কক্ষে প্রধান শিক্ষক বসে আছেন। এ ব্যাপারে বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ নুরনবী বলেন, বিদ্যালয়ের অন্য কোন ভবন না থাকায় ২০১৩ সাল থেকেই এই ঝুকিপূর্ণ ভবনে ছাত্র/ছাত্রীদের নিয়ে আমাদের ক্লাস করতে হয়। বিষয়টি একাদিক বার লিখিত ভাবে প্রাথমিক শিক্ষা অফিস ও ইঞ্জিনিয়ার অফিসকে জানানো হয়েছে।

উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার ( ভারপ্রাপ্ত) ইন্দ্রজিৎ দেবনাথ বলেন, আমরা এটি শিক্ষা কমিটির মিটিংয়ে উপস্থাপন করেছি এবং নতুন ভবন নির্মানের জন্য উর্ধ্বতন কতৃপক্ষের নিকট তালিকা পাঠানো হয়েছে। এছাড়া ভবনটি অত্যান্ত ঝুকিপূর্ণ হওয়াই স্কুলের ভিতরে ক্লাস না করে অন্য কোন স্থানে ক্লাস করার জন্য শিক্ষকদের বলা হয়েছে।




সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

শিক্ষা ও প্রযুক্তি বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৬ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই