তারিখ : ১৯ এপ্রিল ২০২৪, শুক্রবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

পীরগঞ্জে ভ্যান চালিয়ে ইসার জিপিএ-৫

পীরগঞ্জে ভ্যান চালিয়ে ইসার জিপিএ-৫
[ভালুকা ডট কম : ২৮ আগস্ট]
হতদরিদ্র পরিবারের সন্তান ইসা মিয়া। জীবন-যুদ্ধে টিকে থাকতে প্রতিনিয়ত চালাতে হয় ভ্যান-রিক্সা। পাশাপাশি নিজে কে সমাজে প্রতিষ্ঠিত করতে সুশিক্ষায় শিক্ষিত হওয়াই ছিল তার মূল লক্ষ্য। সংসারে ঝড়ঝাপটা উপেক্ষা করে নিজে ভ্যানরিক্সা চালানোর উর্পাজনে এসএসসি পাশের পরেই উচ্চ শিক্ষায় শিক্ষিত হতে খালাশপীর বঙ্গবন্ধু কলেজে ভর্তি হয়। লেখাপড়ার খরচ মিটিয়ে পরিবারের আর্থিক অভাব অনাটন মেটাতে নিজের রোজগারের পয়সা দিয়ে বাবা-মাকে সাহায্য করতো সে। তাকে হিমশিম খেতে হয়েছে। সে এবারে এইচএসসিতে বাণিজ্য বিভাগ’এ জিপিএ-৫ পেয়েছে।

রোজগারে ভ্যান চালানোর কারনে আর দশজন শিক্ষার্থীর মতো প্রত্যেক দিন ইসা কলেজ করতে পারেনি। সারাদিনের হাড়ভাঙ্গা পরিশ্রমের পর ক্লান্ত শরীরে বাড়ি ফিরে সবাই যখন ক্লান্তি দুর করতে বিশ্রামে বিছানায় যেত তখন ইসা বই হাতে নিয়ে বসতো পড়ার টেবিলে। লেখাপড়ার সব বই ছিলো না ইসার। সহপাঠিদের কাছ থেকে পাঠ্যবই এনে লেখাপড়া চালিয়ে যেত সে। এবারে উপজেলার খালাশপীর বঙ্গবন্ধু কলেজ থেকে এইচএসসি পরীক্ষায় অংশ নেয় সে। দারিদ্র পরিবারের সেই ছেলেটিই সবাই কে অবাক করে দিয়ে ইসা’ই ওই কলেজ থেকে একমাত্র জিপিএ-৫ প্রাপ্ত হয়। তার এ সাফল্যে বাবা-মার পাশাপাশি গর্বিত করে তুলেছে কলেজ কর্তৃপক্ষ কে। ইসার ইচ্ছা হিসাব বিজ্ঞানে অনার্স পড়ার।

 কিন্তু সে আশা অদুও পুরণ হবে কি? এমন প্রশ্নের উত্তর খুঁজে পাচ্ছে না ইসা। কারন দারিদ্রতাই তার নিত্য সঙ্গী। সে কারনে দুঃচিন্তায় পড়েছে সে। বাবা লুলু মিয়া ভ্যানরিক্সা চালিয়ে ইসার বড় ভাই কে উচ্চ শিক্ষায় শিক্ষিত করতে সিরাজগঞ্জের শাহাজাদপুর সরকারী কলেজে বাংলা বিষয়ে ১ম বর্ষে অনার্সে ভর্তি করে দিয়েছেন। ইসার ছোট ভাই সবেমাত্র ২য় শ্রেনীতে পড়ছে। উপজেলার মদনখালী ইউনিয়নের মাগুড়া গ্রামের ভ্যান চালক লুলু মিয়ার ৩ ছেলে। সবাই পড়ালেখা করছে। অর্থাভাবে খুঁড়িয়ে খুঁড়িয়ে চলছে তাদের জীবন-জিবীকা ও লেখাপড়া। এ ব্যাপারে ইসা মিয়া বলেন- হিসাব বিজ্ঞানে অনার্স পড়ার খুব ইচ্ছা তার। কিন্তু কিভাবে পড়বো।

খালাশপীর বঙ্গবন্ধু কলেজের অধ্যক্ষ মোমিনুল ইসলাম রন্তু বলেন- ইসা’র পরিবার দরিদ্র জেনে তার লেখাপড়ার বিষয়ে কলেজে থেকে সর্বাত্মক সহায়তা দেয়া হয়েছে। আর্থিক সহায়তা পেলে হয়তো ইসা জীবনের পরীক্ষায় পাশ করতে পারবে।



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

শিক্ষা ও প্রযুক্তি বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই