তারিখ : ২৬ এপ্রিল ২০২৪, শুক্রবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

পীরগঞ্জে উপবৃত্তির টাকা বিতরণে অনিয়মের অভিযোগ

পীরগঞ্জে উপবৃত্তির টাকা বিতরণে অনিয়মের অভিযোগ
[ভালুকা ডট কম : ২৮ আগস্ট]
রংপুরের পীরগঞ্জে এবার সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে উপবৃত্তির টাকা বিতরণে ব্যাংক কর্মকর্তার পরিবর্তে সংশ্লিষ্ঠ বিদ্যালয়ের শিক্ষক কর্তৃক বিতরন করা হচ্ছে। বুধবার উপজেলার কুমেদপুর ক্লাষ্টারের রসুলপুর ও মাহমুদপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ওই টাকা বিতরণকালে এ দৃশ্য প্রত্যক্ষ করা গেছে।

অভিযোগের ভিত্তিতে দেখা গেছে, উপজেলার মাহমুদপুর ও বাজে-শীবপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ৩৪৭জন শিক্ষাথীদের মাহমুদপুর বিদ্যালয়ে একত্রিত করে বাজেশীবপুরের প্রধান শিক্ষক আব্দুল মান্নান ও  মাহমুদপুরের সৈয়দ ইকবাল হাসান শিক্ষার্থীদের হাতে উপবৃত্তির টাকা ১ম শ্রেণীর জন্য (৬মাসের) ৬’শ টাকার স্থলে ৪’শ এবং ২য় থেকে ৫ম শ্রেণী পর্যন্ত শিক্ষার্থীদের হাতে ৬’শ টাকা করে বিতরন করছেন। এসময় উক্ত শিক্ষকদের টাকা বিতরণে ব্যাংক কর্মকর্তা এসেছেন কিনা এমন প্রশ্নের জবাবে বলেন-টাকা দিতে আসা ভেন্ডাবাড়ি রুপালী ব্যাংক লিঃ’র অফিস সহকারি আলমগীর হোসেন এসেছেন। পরে উক্ত সহকারি কে জিজ্ঞেস করা হলে বলেন-শিক্ষকদের হাতে টাকা বুঝিয়ে দিয়েছি ওনারাই টাকা বিতরণ করছেন। এরপর উক্ত ইউনিয়নের রসুলপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ৩’শ ৯০জন শিক্ষার্থীর মাঝে উপবৃত্তি’র টাকা বিতরণকালে দেখা গেছে ওই বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক জাহানারা বেগম উল্লেখিত অফিস সহকারি আলমগীরের পরিচিত ওবায়দুল হক নামের এক ব্যক্তিকে সাথে নিয়ে উপবৃত্তির টাকা বিতরন করা হচ্ছে।

এসময় তার পরিচয় জানতে চাওয়া হলে তিনি জানান-আমি রুপালী ব্যাংকের অফিস সহকারি আলমগীরের বন্ধু হিসেবে টাকা বিতরণ করছি। ওই টাকা বিতরণের দৃশ্য ক্যামেরায় ধারন করার সময় তিনি হাতে লুঙ্গি চেপে টাকার ব্যাগ হাতে নিয়ে ভোঁদৌড় দিয়ে পালানোর চেষ্টা করলে উপস্থিত ওই বিদ্যালয়ের অবিভাবক ও ম্যানেজিং কমিটির লোকজন তাকে ফিরে এনে পুনরায় টাকা বিতরণ শুরু করেন।

অভিযোগ রয়েছে, যে সমস্ত শিক্ষার্থীদের মাঝে টাকা বিতরণ করা হয়ে থাকে তাদের টাকা প্রাপ্তির স্বীকারপত্রে টাকা প্রদানের কয়েকদিন আগেই স্বাক্ষর নেয়া হয়ে থাকে। এক্ষেত্রে অনুপস্থিত অনেক শিক্ষার্থীই তাদের টাকা প্রাপ্তি থেকে বঞ্চিত হচ্ছে। রসুলপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থী অবিভাবক-ফেরদৌস বেগম, নুর ইসলাম, আব্দুল মান্নান অভিযোগ বরে বলেন-১ম থেকে ৫ম শ্রেনী পর্যন্ত   শিক্ষার্থীরা প্রত্যেক কে ৬’শ টাকা করে দেয়া কথা। অথচ সেখানে শিক্ষকরা টাকা প্রাপ্তির স্বীকার পত্রে আগেই স্বাক্ষর নিয়ে ১ম শ্রেণীর শিক্ষার্থীদের ৬’শ টাকার স্থলে ৪’শ টাকা করে প্রদান করছে। টাকা প্রদানের দিন যারা কোন কারনে অনুপস্থিত থাকে তাদের টাকা পরে আর দেয়া হয় না।

এ ব্যাপারে রুপালী ব্যাংক ভেন্ডাবাড়ি শাখার ম্যানেজার-এসএম রায়হানের সাথে মোবাইল ফোনে কথা হলে তিনি বলেন-আমাদের ব্যাংকের অফিসার উপস্থিত থেকেই টাকা দেয়ার কথা। যদি উপস্থিত না থাকে সে দ্বায় তাকেই বহন করতে হবে। সংশ্লিষ্ঠ ক্লাষ্টারের সহকারি শিক্ষা অফিসার শাহানা পারভীন জানান-বিধান অনুযায়ী ব্যাংক কর্মকর্তাই টাকা বিতরণ করার কথা। এক্ষেত্রে কোন শিক্ষক করলে সেটা আইন পরিপন্থি। বিষয়টি তদন্ত সাপেক্ষে ব্যবস্থা নেয়া হবে। উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার হেমায়েত আলী শাহ্ বলেন-যদি আমার কোন শিক্ষক টাকা বিতরণ কিংবা শিক্ষার্থীদের টাকা কম দিয়ে থাকে তাহলে তদন্ত সাপেক্ষে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে। #





সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

জীবন যাত্রা বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই