তারিখ : ২৪ এপ্রিল ২০২৪, বুধবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

প্রতিবন্ধীরা সমাজের বোজা নয়

প্রতিবন্ধীরা সমাজের বোজা নয়
[ভালুকা ডট কম : ৩১ আগস্ট]
নওগাঁর সাপাহারে শারীরিক প্রতিবন্ধী মিজানুর রহমান নামের এক আত্মপ্রত্যয়ী যুবক অদম্য মেধা আর মন বলের জোরে প্রতিবন্ধকতা কে জয় করে এখন স্বাবলম্বী জীবন যাপন করছেন। তিনি উচ্চ শিক্ষার পাশাপাশি ইলেক্টিক্র ম্যাকানিকের কাজ করে তার ৫ সদস্যের পরিবারের হাল ধরেছেন।

জানা গেছে, ১৯৯০ সালে সাপাহার সদরের করলডাঙ্গা গ্রামের হত দরীদ্র মোবারক আলীর ঘরে দুই পা পঙ্গু অবস্থায় জন্ম নেয় মিজানুর রহমান। নিম্নবৃত্ত পরিবারের বাবা মা প্রতিবন্ধী সন্তানের ভবিষ্যৎ নিয়ে শংকিত হলেও অদম্য মানসিক শক্তির অধিকারী মিজানুর রহমান। তার মত অনেকেই ভিক্ষা বৃত্তির পেশা বেছে নিলেও মিজানুর রহমান ছুটেছে শিক্ষার পিছনে। ২০০৯ সালে এসএসসি ও ২০১২ সালে এইচএসসি পাশ করে সাপাহার সরকারী বিশ্ববিদ্যালয় কলেজে বিবিএ বিভাগে লেখাপড়া করছে। দিনমজুর বাবা বর্তমানে রোজগারে অক্ষম হওয়ায় প্রতিবন্ধী মিজানুর লেখাপড়ার পাশাপাশি সংসারের হাল ধরতে বেছে নেন ইলেকট্রনিক্্র ম্যাকানিকের কাজ।

প্রতিবন্ধী হিসেবে সরকারী কোন প্রকার সুযোগ সুবিধা না পেলেও বর্তমানে সে সাপাহার সদরে সাধনা টেলিকম নামের একটি ইলেকট্রনিক্্র মেকানিকের দোকান দিয়েছেন। তিনি ওই দোকান থেকে অর্থ উপার্জন করে তার পরিবার চালাচ্ছেন। মোবাইল ফোন মেকানিক পেশায় অল্প দিনেই সাফল্য অর্জন করেছেন মিজানুর রহমান। মোবাইল ফোনের জটিল অনেক সমস্যা সমাধানের জন্য সাপাহার উপজেলার অনেক মোবাইল ফোন মেকারকে তার নিকট ধরনা দিতে হয়।

অদম্য মানসিক শক্তির অধিকারী শারীরিক প্রতিবন্ধি মিজানুর রহমান লেখাপড়া, ইলেকট্রিক ম্যাকানিক, সঙ্গীত চর্চা সমান তালে চালিয়ে যাচ্ছেন। তিনি হানিফ সংকেত এর ম্যাগাজিন অনুষ্ঠান “ইত্যাদি”তে পারফর্ম করে দেশের সকল প্রতিবন্ধীদেরকে অনুপ্রেরনা যোগাতে ইচ্ছা পোশন করেছেন। তিনি সেই সাথে লেখা পড়া শেষ করে ভালো চাকুরি করে সমাজের অবহেলিত মানুষের সেবা করতে চান।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

অন্যান্য বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই