তারিখ : ২৯ মার্চ ২০২৪, শুক্রবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

জিপিএ-৫ হলো আরেক যন্ত্রনা -আসাদুজ্জামান নূর

জিপিএ-৫ হলো আরেক যন্ত্রনা -আসাদুজ্জামান নূর
[ভালুকা ডট কম : ৩১ আগস্ট]
সংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জামান নূর বলেছেন, আমাদের সন্তানদের সঠিক পরিবেশে সঠিকভাবে গড়ে তুলছি না। তাদের জীবনে কোন আনন্দ নেই। মানবিক গুনাবলীর কোন চর্চা নেই। একটু বড় হলেই শুরু হয় আরেক যন্ত্রনা। এ যন্ত্রনার নাম হলো জিপিএ-৫ এর যন্ত্রনা।

নিয়ে বাবা-মার যে কি টেনশন। তার সাথে যোগ হয় শিক্ষকরাও। কানের কাছে শুধু জিপিএ-৫ আর জিপিএ-৫। তাদের জীবনে নাটক, সিনেমা, গান, আকাশ, বাতাস না পাখি না ফুল কিছুই নেই। তারা শুধুই ছুটছে  জিপিএ-৫ এর পেছনে। কতগুলো বইয়ের পাতা মুখস্থ করা ছাড়া আরতো কিছু শিখছে না তারা। এটা যদি একটি জীবন হয়, তার মানবিক অনুভুতি-কোনটা ভালো, কোনটা মন্দ, কোনটা সত্য, কোনটা অসত্য, কোনটা ইতিহাস বিকৃতি, সভ্যতা কি, বাঙ্গালী মানে কি এসব কিছুই তারা শিখছে না। ফলে জিপিএ-৫ পেয়েও তাদের অনেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মতো ভালো শিক্ষা প্রতিষ্ঠানে টিকছে না।

আমাদের এমন একজন মানুষ হতে হবে পরিবারের প্রতি সহানুভূতিশীল থাকবে, যে প্রতিবেশীর কথা ভাববে, সমাজের কথা ভাববে, দেশের কথা ভাববে এবং বিশ্বের কথা ভাববে। কিš সেই মানুষ আমরা হচ্ছি না। আমরা শুধু জিপিএ-৫ পাওয়ার মানুষ হচ্ছি। তাদের মধ্যে যারা মেধাবী হচ্ছে, তারা আবার দেশ ছেড়ে ভিন দেশে পাড়ি দেয়। একসময় তাদের বাবা-মাকে বৃদ্ধাশ্রমে থাকতে হয়। কারণ, তাদের সন্তানদের মন-মানসিকতাতো ওইভাবে গড়ে তোলা হয়নি। ওরা শুধু নিজেকে নিয়েই ভাবতে শেখে। যে শুধু নিজেকে নিয়ে ভাবে, তাকে  নিয়ে কাঙ্খিত সেই সমাজ কিভাবে গড়বেন। আমরা চাইছি আমাদের একটি অসাম্প্রদায়িক পরিবার হবে, গণতান্ত্রিক সমাজ হবে। সেখানে মানুষের মূল্যবোধ থাকবে, যেখানে মানুষ সত্য কথা বলবে। এসব জীবনে প্রতিষ্ঠিত করতে হবে।  সে পরিবেশ আমরাতো তাদের দিচ্ছি না। ফলে তাদের মাঝে অসাম্প্রদায়িকতা, অমানবিকতা ঢুকে যাচ্ছে। অন্যের কথায় সহজেই বিভ্রান্ত হচ্ছে।

৩১ আগস্ট রোববার বিকেলে সাড়ে ৫ টায় গাজীপুরের সালনায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের চত্তরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৩৯ তম শাহাদাৎ বার্ষিকী উপলক্ষে আলোচনা সভার প্রধান অতিথির বক্তব্যে ওইসব কথা বলেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. মাহবুবর রহমানের সভাপতিত্বে মূখ্য আলোচক ছিলেন দৈনিক ভোরের কাগজের সম্পাদক শ্যামল দত্ত। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর ড. ইসমাইল হোসেন মিয়া, প্রফেসর ড. গিয়াস উদ্দিন মিয়া প্রমুখ।

মন্ত্রী আরো বলেন, অসাম্প্র্রদায়িক চেতনায় দেশ গড়তে হলে সকলকে বঙ্গবন্ধুর আদর্শকে ধারণ করতে হবে। বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জানতে হবে। বঙ্গবন্ধুকে যারা ভালবাসেন তাদেরকে বঙ্গবন্ধুর সৈনিক হতে হবে। বিএনপি জামায়াতের সমালোচনা করে মন্ত্রী বলেন, তাদের রাজনৈতিক উদ্দেশ্যটা কী। তাদের রাজনৈতিক উদ্দেশ্য হলো মানুষকে বিভ্রান্ত করে সত্য থেকে সরিয়ে নিয়ে যাওয়া। তাদের রাজনৈতিক ভাবধারা পাকিস্তানি। বিএনপি-জামায়াতের মধ্যে যারা নেতৃত্বে আছেন তাদের মধ্যে শতকরা ৯৫ জনই স্বাধীনতা বিরোধীদের ভিতর থেকে এসেছেন।তিনি সকলকে বঙ্গবন্ধুর আদর্শে অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়ার আহবান জানান।




সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

ভালুকার বাইরে বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৬ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই