তারিখ : ২৮ মার্চ ২০২৪, বৃহস্পতিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

বন্যায় সিরাজগঞ্জে ব্যাপক ক্ষয়-ক্ষতি

বন্যায় সিরাজগঞ্জে ব্যাপক ক্ষয়-ক্ষতি
[ভালুকা ডট কম : ৩১ আগস্ট]
যমুনার পানি সামান্য কমলেও আভ্যন্তরীন নদী করতোয়া, হুড়াসাগর, বড়াল, গোহালা, ইছামতি ও ফুলজোড় নদীর পানি বৃদ্ধি অব্যাহত থাকায় জেলার বন্যা পরিস্থিতি অপরিবর্তিত রয়েছে। চলতি বন্যায় সিরাজগঞ্জে পাঁচ উপজেলায় ব্যাপক ক্ষয়ক্ষতি হচ্ছে।

পাশাপাশি বন্যা ও বৃষ্টির কারণে চরাঞ্চল ও পানিবন্দী মানুষ মানবেতর জীবন যাপন করছে। পর্যাপ্ত পরিমাণ সুষম খাদ্য, বিশুদ্ধ পানি, ওষুধ ও স্বাস্থ্যসম্মত স্যানিটেশন ব্যবস্থানা না থাকায় পানিবন্দী মানুষের মাঝে আমাশয়, ডায়রিয়া, ঘা ও চুলকানিসহ নানা রোগ দেখা দিচ্ছে। সরকারী হিসেবে ইতোমধ্যে বন্যায় জেলা সদর, কাজিপুর, বেলকুচি, শাহজাদপুর ও চৌহালী উপজেলার ৩৯টি ইউনিয়নের বন্যাকবলিত ৭২৭ বর্গকিলোমিটার এলাকার প্রায় আড়াই হাজার ঘরবাড়ী সম্পুর্ন এবং ষোলো হাজার ঘরবাড়ী আংশিক ক্ষতিগ্রস্ত হয়েছে।

এছাড়াও প্রায় ৬৫ হাজার পরিবার, ছয়হাজার হেক্টর ফসলী জমি এবং দুই শতাধিক শিক্ষা প্রতিষ্ঠান ও চার শতাধিক কিলোমিটার রাস্তা-বাঁধ ক্ষতিগ্রস্ত হয়ে পড়েছে। এছাড়াও নদীভাঙ্গনে চৌহালী উপজেলার প্রায় পাঁচ শতাধিক বসতভিটা, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, থানা ভবন, ফসলী জমি নদীগর্ভে বিলীন হয়ে গেছে। এদিকে, বন্যায় তাঁত কারখানায় পানি প্রবেশ করায় প্রায় ৮ হাজার তাঁত বন্ধ থাকায় শ্রমিকরা বেকার হয়ে পড়েছেন। বন্যা কবলিত এলাকায় গো-খাদ্যেরও সংকট দেখা দিয়েছে। সব মিলিয়ে বন্যাকবলিত মানুষের জীবনযাত্র দুর্বিসহ হয়ে উঠেছে।

অপরদিকে, বন্যা কবলিত মানুষের মাঝে জেলা প্রশাসনের পক্ষ থেকে ইতোমধ্যে ৪১৫ মে.টন চাউল  সাড়ে সাত লক্ষ টাকা বিতরণ করা হয়েছে। স্বাস্থ্য বিভাগের পক্ষ থেকে পাঁচ উপজেলা মাত্র সাড়ে চার হাজার কলেরা স্যালাইন, নব্বই হাজার খাবার স্যালাইন, ষাট হাজার পানি বিশুদ্ধকরন ট্যাবলেট বিতরণ করা হয়েছে। যা প্রয়োজনের তুলনায় অতি নগন্য।

সিরাজগঞ্জের জেলা প্রশাসক বিল্লাল হোসেন জানান, জেলার বন্যা দুর্গতদের রোগ প্রতিরোধে ৪৭ টি মেডিকেল টিম কাজ করে যাচ্ছে। ত্রানের পাশাপাশি পানি বিশুদ্ধকরন ট্যাবলেট সহ খাবার স্যালাইন বিতরন করা হচ্ছে। এছাড়াও বন্যা পরিস্থিতি মোকাবেলায় সংশ্লিষ্ট নির্বাহী কর্মকর্তাদের সতর্ক থাকতে বলা হয়েছে।#




সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

জীবন যাত্রা বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৬ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই