তারিখ : ১৯ এপ্রিল ২০২৪, শুক্রবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

কেন্দুয়ায় আলো ছড়াচ্ছে পল্লীসমাজ

কেন্দুয়ায় আলো ছড়াচ্ছে পল্লীসমাজ
[ভালুকা ডট কম : ০১ সেপ্টেম্বর]
নেত্রকোনার কেন্দুয়া উপজেলার বিভিন্ন গ্রামে পিছিয়ে পড়া নারীদের অগ্রগামী করে গড়ে তুলতে কাজ করে যাচ্ছে ব্র্যাকের সামাজিক ক্ষমতায়ন কর্মসূচির সংগঠন পল্লীসমাজ। গ্রামাঞ্চলের অসচেতন ও নির্যাতিত নারীরা পল্লীসমাজের মাধ্যমে সচেতন হয়ে উঠছে।

পল্লীসমাজের সদস্যরা নারী নির্যাতন, বাল্য বিয়ে, এসিড নিক্ষেপ, যৌতুক প্রতিরোধসহ বিভিন্ন সামাজিক অনিয়মের বিরুদ্ধে কাজ করে যাচ্ছেন। পাশাপাশি শিশুদের ধর্মীয় শিক্ষায় শিক্ষিত করে তুলতে নিজেদের উদ্যোগে গড়ে তোলা হয়েছে মাদরাসা। সোমবার (১ সেপ্টম্বর) উপজেলার সান্দিকোনা ইউনিয়নের দুরচাপুর গ্রামে সরজমিন গিয়ে দেখা যায়, ওই গ্রামের ৫০ জন নারীদের নিয়ে পল্লীসমাজ নামে একটি সংগঠন গড়ে তোলা হয়েছে।

সংগঠনের সভানেত্রী মাজেদা আক্তার জানান, বিভিন্ন সামাজিক কর্মকান্ডের পাশাপাশি পল্লীসমাজের উদ্যোগে শিশুদের ধর্মী শিক্ষা প্রদানের জন্য ‘দুরচাপুর পল্লীসমাজ মাদরাসা’ নামে একটি প্রতিষ্ঠান পরিচালনা করা হচ্ছে।

এ ব্যাপারে ব্র্যাক সামাজিক ক্ষমতায়ন কর্মসূচির কর্মী মো. আজিজুল হক জানান, ইতিমধ্যে কেন্দুয়া উপজেলার ৪টি ইউনিয়ন সমাজ ও ৩২টি ওয়ার্ডে পল্লীসমাজ গঠন করা হয়েছে। এতে প্রায় ২ সহস্রাধিক নারী তাদের উন্নয়নে কাজ করে যাচ্ছেন। এছাড়া উপজেলার দুরচাপুর ও পিজাহতী পল্লীসমাজ স্থানীয় শিশুদের ধর্মীয় শিক্ষা প্রদানের জন্য তাদের নিজ উদ্যোগে দুটি মাদরাসা পরিচালনা করছে।




সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

অন্যান্য বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই