তারিখ : ২০ এপ্রিল ২০২৪, শনিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

মান্দায় কমিউনিটি ক্লিনিকে চার মাস ধরে ওষুধ সরবরাহ বন্ধ প্রতিদিন সেবা বঞ্চিত সহস্রাধিক রোগি

মান্দায় কমিউনিটি ক্লিনিকে চার মাস ধরে ওষুধ সরবরাহ বন্ধ প্রতিদিন সেবা বঞ্চিত সহস্রাধিক রোগি
[ভালুকা ডট কম : ১৮ অক্টোবর]
নওগাঁর মান্দায় ৪৮টি কমিউনিটি ক্লিনিকে চার মাস ধরে ওষুধ সরবরাহ বন্ধ থাকায় মুখ থুবড়ে পড়েছে প্রত্যন্ত গ্রামাঞ্চলের চিকিৎসাসেবা। এতে প্রতিদিন ক্লিনিকে আগত সহস্রাধিক রোগি ওষুধ না পেয়ে খালি হাতে বাড়ি ফিরছেন। ওষুধ সরবরাহ না থাকায় দিকে কমিউনিটি ক্লিনিকের হেলথ কেয়ার প্রোভাইডাররা অলস সময় পার করছেন। তবে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সূত্রে জানা গেছে, কমিউনিটি ক্লিনিক প্রকল্প কর্তৃপক্ষের নির্দেশনা না থাকায় ক্লিনিকগুলোতে ওষুধ সরবরাহ বন্ধ রয়েছে।

জানা গেছে, গত ২০ জুন এসব ক্লিনিকে সরবরাহকৃত মাত্র দুই কার্টুন ওষুধ অল্প দিনের ব্যবধানে শেষ হয়ে গেছে। এর পর থেকে সরকারি কোন ওষুধ সরবরাহ না করায় উপজেলার প্রায় চার লাখ মানুষ চিকিৎসা সেবা থেকে বঞ্চিত হচ্ছে। উপজেলার মাগুরা, দেলুয়াবাড়ি ও গোবিন্দপুর কমিউনিটি ক্লিনিকে গিয়ে দেখা গেছে এসব চিত্র।

উপজেলার নলঘৈর গ্রামের মেহের আলী অ্যাজমা, উত্তরকোঁচড়া গ্রামের হামেদা বিবি মাজার ব্যথা, জয়নুর বিবি ও নুর বানু চোখের সমস্যা ও শকিলা খাতুন জ্বরের চিকিৎসা নিতে এসেছিলেন মাগুরা কমিউনিটি ক্লিনিকে। নলঘৈর গ্রামের রেজিয়া বিবি কাশি, কুলসুম বিবি শ্বাসকষ্ট ও তিন বছর বয়সি রুমানার জ্বরের চিকিৎসা নিতে তার মা মিনা বেগমসহ আরো অনেকে এসময় ক্লিনিকে উপস্থিত ছিলেন।

আগত এসব রোগিরা জানান, বাড়ির কাছের ক্লিনিকে চিকিৎসা ও ওষুধ দুটোই পাওয়ায় তাদের আর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে যেতে হতো না। সাংসারিক কাজের ফাঁকে ক্লিনিকে এসে সহজেই চিকিৎসাসেবা নিতে পারতেন। বেশকিছু দিন ধরে ক্লিনিকে এসে ওষুধ না পেয়ে খালি হাতে বাড়ি ফিরে যাচ্ছেন তারা। চিকিৎসা নিতে এলেই বলা হচ্ছে ওষুধ নেই।

চিকিৎসা নিতে উপজেলার দেলুয়াবাড়ি কমিউনিটি ক্লিনিকে আগত রোগি শিরিনা বিবি, শাহানারা বিবি ও জুলেখা বিবি এবং গোবিন্দপুর কমিউনিটি ক্লিনিকে আগত ছালেমা বিবি, হারেদ আলী ও টমি রানী একই ধরণের অভিযোগ করেন। তারা দাবি করেন, সামান্য অসুখ-বিসুখে তারা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে যেতে পারেন না। এসব রোগের চিকিৎসা নিতে হাসপাতালে যেতে পরিবহন ভাড়া ও সময় দুটোই নষ্ট হয়ে থাকে। ক্লিনিকে এসে ওষুধ না পাওয়ায় হতাশা ব্যক্ত করেন তারা।

মাগুরা কমিউনিটি ক্লিনিকের হেলথ কেয়ার প্রোভাইডার রাসেল রানা জানান, গত ২০ জুন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স থেকে দুই কার্টুন ওষুধ পেয়েছেন তিনি। এ ক্লিনিকে প্রতিদিন ২৫ থেকে ৩০ জন রোগি চিকিৎসাসেবা নিয়ে থাকেন। জুন মাসের সরবরাহকৃত ওষুধ দিয়ে আগত রোগিদের মাত্র একমাস চিকিৎসাসেবা দেয়া সম্ভব হয়েছে। এখন বাঁকি সময় বসে বসে সময় পার হচ্ছে।

তিনি আরো জানান, ক্লিনিকে ওষুধ না থাকায় প্রতিদিন চরম বিড়ম্বনায় পড়তে হচ্ছে। বর্তমানে সেবামুলক পরামর্শ দিয়ে রোগিদের বিদায় করছেন। অনেককে চিরকুটে ওষুধ লিখে বাজার থেকে কিনে খাবার পরামর্শ দেয়া হচ্ছে বলে জানিয়েছেন তিনি।

দেলুয়াবাড়ি ক্লিনিকের সিএইচসিপি রোজিমা খাতুন ও গোবিন্দপুর ক্লিনিকের সিএইচসিপি শিউলি খাতুন জানান, ক্লিনিকে আগত রোগিদের তুলনায় ওষুধ সরবরাহ খবুই অপ্রতুল। চাহিদামতে প্রতিমাসে অন্তত এক কার্টুন করে ওষুধ সরবরাহ প্রয়োজন বলে মন্তব্য করেন তারা।

উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা এটিএম মোকারম হোসেন জানান, গত ২০জুন উপজেলার ৪৮টি কমিউনিটি ক্লিনিকে দুই কার্টুন করে ওষুধ দেয়া হয়েছে। আপদকালিন সময়ের জন্য এক কার্টুন করে মজুদ রাখা হয়েছে। কিন্তু কমিউনিটি ক্লিনিক প্রকল্প কর্তৃপক্ষের নির্দেশনা না থাকায় মজুদ ওষুধগুলো সরবরাহ করা সম্ভব হচ্ছে না। গত ২৪ সেপ্টেম্বর জেলা সমন্বয় সভায় বিষয়টি উত্থাপন করা হলেও কোনো সুরাহা হয় নি।

নওগাঁ সিভিল সার্জন মো: আলাউদ্দিন জানান, বিষয়টি উধ্বর্তন মহলকে জানানো হয়েছে। দ্রুত সমাধান হবে বলে আশা ব্যক্ত করেন।#




সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

অনুসন্ধানী প্রতিবেদন বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই