তারিখ : ২৯ মার্চ ২০২৪, শুক্রবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

মনপুরায় কলাতলীর চরের ১৫৬ শিক্ষার্থীর প্রাথমিক সমাপনী পরীক্ষায় অংশগ্রহন অনিশ্চিত

মনপুরায় কলাতলীর চরের ১৫৬ শিক্ষার্থীর প্রাথমিক সমাপনী পরীক্ষায় অংশগ্রহন অনিশ্চিত,ঝড়ে পড়ার আশঙ্কা
[ভালুকা ডট কম : ১৭ নভেম্বর]
মনপুরা উপজেলার মূল ভূ-খন্ড থেকে বিচ্ছিন্ন কলাতলীর চর। মনপুরার ভাঙ্গনকবলিত এলাকার ২০ সহস্রাধিক ভূমিহীন মানুষ এ চরে বসবাস করছে। চরে বসবাসরত ভূমিহীন পরিবারদের সন্তানেরা ৩টি সরকারি প্রাথমিক বিদ্যালয় ও ঝড়ে পরা শিক্ষার্থীরা ৭টি আনন্দ স্কুলে পড়ালেখা করছে। এবার চরে প্রাথমিক সমাপনী পরীক্ষায় (পিএসসি) ১০ টি স্কুলের ১৫৬ জন শিক্ষার্থী অংশ গ্রহন করার কথা থাকলেও যোগাযোগের অ-ব্যবস্থাপনা ও কেন্দ্র না থাকার কারনে পরীক্ষায় অংশ গ্রহন অনিশ্চিত হয়ে পড়েছে। এতে ঝড়ে পরতে পারে অধিকাংশ শিক্ষার্থী।

প্রাথমিক শিক্ষা অফিস সূত্রে জানা যায়, এবার উপজেলায় প্রাথমিক সমাপনী পারীক্ষায় ২৭৬৫ জন শিক্ষার্থী অংশ গ্রহন করছে। এর মধ্যে সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে ১২৯০ জন ছাত্র-ছাত্রী। আনন্দ স্কুল থেকে ১৪৭৫ জন ছাত্র-ছাত্রী অংশ গ্রহন করছে। এদের মধ্যে কলাতলীর চর সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে ৬২ জন, মাছুয়াখালী সঃ প্রাথমিক বিদ্যালয়(প্রস্তাবিত) থেকে ১২ জন এবং মনপুরা সরকারী প্রাথমিক বিদ্যালয় থেকে ২৩ জন পরীক্ষার্থী এবং ৭টি আনন্দ স্কুল থেকে মোট ১৫৬ জন পরীক্ষার্থী অংশ গ্রহন করার কথা।

অভিভাকদের সাথে আলাপ করে জানা যায়, এই চরের সকল বাসিন্দারা ভূমিহীন। তারা নদীতে মাছ ধরে ও চাষাবাদ করে জীবিকা নির্বাহ করছে। প্রতিদিন মেঘনা পাড়ি দেওয়া ও কেন্দ্রে কাছাকাছি রেখে পরীক্ষায় অংশ গ্রহন করানো অনেক ব্যয় বহুল। তাই তাদের সন্তানদের পরীক্ষায় অংশ গ্রহন করা অনিশ্চিত হয়ে পড়েছে। তাদের দাবী কলাতলীর চরে একটি কেন্দ্র স্থাপন করা গেলে পরীক্ষায় অংশ গ্রহন করতে পারবে তাদের সন্তানরা।

এব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার আবদুল্লাহ আল বাকী জানান, শিক্ষা অফিস আগে জানালে একটি পূর্নাঙ্গ কেন্দ্র স্থাপন করা যেত। সাব-কেন্দ্র স্থাপনে জটিলতা আছে। এই মুহুর্তে কেন্দ্র স্থাপন করা সম্ভব নয়। তবে কলাতলীর চরের পরীক্ষার্থীরা যাতে পরীক্ষায় অংশ গ্রহন করতে পারে সেব্যবস্থা নেয়া হচ্ছে।



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

শিক্ষা ও প্রযুক্তি বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৬ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই