তারিখ : ২৮ মার্চ ২০২৪, বৃহস্পতিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

বেনাপোল বন্দর দিয়ে ভারত থেকে প্রাথমিক স্তরের বই আমদানি শুরু

বেনাপোল বন্দর দিয়ে ভারত থেকে প্রাথমিক স্তরের বই আমদানি শুরু
[ভালুকা ডট কম : ১৯ নভেম্বর]
বাংলাদেশের সরকারী প্রাথমিক বিদ্যালয়ের ছাপানো ৯০ লক্ষ বইয়ের বিপরীতে প্রথম চালানের ৩২ লক্ষ বই ভারত হতে আমদানি হয়েছে। মঙ্গলবার সন্ধ্যা থেকে বেনাপোল বন্দরে এসব বই খালাশ প্রক্রিয়া শুরু হয়েছে।

এই সমস্ত বইয়ের আমদানি কারক প্রতিষ্ঠান হচ্ছে জাতীয় শিক্ষা নীতি ও পাঠ্য পুস্তক বোর্ড ঢাকা এবং রফতানি কারক প্রতিষ্ঠান হচ্ছে ভারতের কৃষ্ণা ট্রেডার্স।  গত বছরও ভারত থেকে ৩ কোটি বই আমদানি করা হয়েছিল ।

প্রাথমিক ও গনশিক্ষা মন্ত্রনালয়ের উপ-সচিব নুজহাত ইয়াসমিন জানান, এবার প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য ১২ কোটি বই ছাপানো হচ্ছে। ৯৫ টি প্যাকেজে ২১ টি মুদ্রণকারী প্রতিষ্ঠান টেন্ডারের মাধ্যমে প্রাথমিক স্তরের পাঠ্যবই মুদ্রণের কাজ করছে। এর মধ্যে  ভারতের কৃষ্ণা টেড্রার্স নামে একটি প্রতিষ্ঠান ৯০ লক্ষ বই ছাপানোর কাজ নেয়। এ বইয়ের প্রথম চালানের ৩২ লক্ষ বই বেনাপোল বন্দর দিয়ে আমদানির পর মঙ্গলবার সন্ধ্যা থেকে এসব বই খালাশ হতে শুরু করেছে।

টেন্ডার পাওয়া সকল প্রতিষ্ঠানের বই ছাপানোর কাজ প্রায় শেষ পর্যায়ে। নির্দিষ্ট সময়ের আগেই বই স্কুলে পৌছে যাবে। আগামী ৩০ ডিসেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিক ভাবে এসব পাঠ্য বই বিতরণ উদ্বোধন করবেন বলে জানান তিনি। #




সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

শিক্ষা ও প্রযুক্তি বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৬ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই