তারিখ : ১৯ এপ্রিল ২০২৪, শুক্রবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

ময়মনসিংহে যৌন হয়রানি নির্মূলে মিডিয়ার ভূমিকা-শীর্ষক পরিচিতি সভা ও কর্মশালা অনুষ্ঠিত

ময়মনসিংহে যৌন হয়রানি নির্মূলে মিডিয়ার ভূমিকা-শীর্ষক পরিচিতি সভা ও কর্মশালা অনুষ্ঠিত
[ভালুকা ডট কম : ১৮ ডিসেম্বর]
বৃহস্পতিবার ময়মনসিংহ জেলা প্রেস ক্লাব মিলনায়তনে ব্র্যাকের জেন্ডার জাস্টিস অ্যান্ড ডাইভারসিটি বিভাগের মেয়েদের জন্য নিরাপদ নাগরিকত্ব (মেজনিন) কর্মসূচি যৌন হয়রানি নির্মূলে মিডিয়ার ভূমিকা- শীর্ষক পরিচিতি সভা ও কর্মশালা অনুষ্ঠিত হয়। কর্মশালার মূল উদ্দেশ্য ছিল যৌন হয়রানি ও জেন্ডার বিষয়ে সাংবাদিকদের সংবেদনশীলতা বৃদ্ধি করা; যৌন হয়রানি নির্মূলকরণে সাংবাদিকদের কার্যকর ভূমিকা সম্পর্কে আলোচনা করা।

ব্র্যাকের  মেজনিন কর্মসূচির মনিটরিং ফাইন্ডিংস ২০১৩’র তথ্য অনুযায়ী শতকরা ৬৮ ভাগ শিক্ষার্থী স্কুলের সামনে এবং স্কুল সংলগ্ন এলাকায় যৌন হয়রানির শিকার হয় এবং বিএডব্লিউএলএ-র প্রতিবেদন অনুযায়ী ৯১ শতাংশ নারী কোনও না কোনোভাবে যৌন হয়রানির শিকার হন।

কর্মশালায় মূল উপস্থাপনায় যৌন হয়রানি নির্মূলে মিডিয়ার ভূমিকা শীর্ষক আলোচনায় মেজনিন কর্মসূচির ব্যবস্থাপক সারা খাতুন বলেন, গণমাধ্যমের ইতিবাচক ভূমিকার ফলে গণ-জাগরণ তৈরি হচ্ছে এবং যৌন হয়রানির বিরুদ্ধে ক্যাম্পেইন/প্রচারাভিযান জোরদার হচ্ছে। কিন্তু দেখা যায় অনেকসময় অসংবেদনশীল সংবাদের মাধ্যমে নারীর প্রথাগত ধারণাকে উপস্থাপন করা হচ্ছে। অনেকক্ষেত্রে প্রতিবেদনে নির্যাতনের শিকার নারীর নাম ও ছবি না থাকলেও ঘটনা বর্ণনায় বিস্তারিত ঠিকানা দেয়া হয় এবং নেতিবাচকভাবে ঘটনার উপস্থাপনের ফলে ভিকটিমের ব্যক্তিগত ও সামাজিক সম্মান ক্ষুণ হচ্ছে। তিনি সাংবাদিকদের প্রতিবেদনে নারী অধিকার ও সম্মান ক্ষুণ হয় এমন শব্দ ব্যবহার না করা, নারী নির্যাতন সংক্রান্ত ফলোআপ রিপোর্টিং করা, নাগরিক সাংবাদিকতার মাধ্যমে নির্যাতনের ঘটনা ও যৌন হয়রানির বিরুদ্ধে সামাজিক ও ব্যক্তিগত উদ্যোগসমূহ প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ায় তুলে ধরার জন্য আহ্বান করেন।

কর্মশালায় উপস্থিত সাংবাদিকবৃন্দ বলেন, যৌন হয়রানি নির্মূলকরণের দায়িত্ব আমাদের সবার। সমাজের বিবেকবান মানুষ হিসেবে আমাদের নিজেদেরও দায়বদ্ধতা রয়েছে। পারস্পরিক সহযোগিতার মাধ্যমে আমরা সম্মিলিত আন্দোলন গড়ে তুলতে পারবো। এক্ষেত্রে আমাদের সহযোগিতা অব্যাহত থাকবে।

কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ময়মনসিংহ জেলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আতাউল করিম খোকন, জনকণ্ঠের বাবুল হোসেন, সমকালের মীর গোলাম মুস্তফা, চ্যানেল আইয়ের শেখ মহিউদ্দীন আহম্মদ, আজকের বাংলাদেশের রবীন্দ্রনাথ পাল, বিডিপ্রেসের সাইফুল ইসলাম প্রমুখ। এছাড়া  মেজনিন কর্মসূচির সিনিয়র সেক্টর স্পেশালিষ্ট মীর সামসুল আলম, জেলা ব্র্যাক প্রতিনিধি ফারহানা মিল্কী, মেজনিন কর্মসূচির সাব্বিকুর রহমান, ফৌজিয়া ইয়াসমিন প্রমূখ আলোচনায় অংশগ্রহণ করেন।



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

ভালুকার বাইরে বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই