তারিখ : ২৪ এপ্রিল ২০২৪, বুধবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

ভালুকায় মৃত ব্যক্তির কৃষি ঋণের নবায়ন দেখিয়ে টাকা আত্মসাতের অভিযোগ

কৃষি ব্যাংক বিরুনীয়া শাখা
ভালুকায় মৃত ব্যক্তির কৃষি ঋণের নবায়ন দেখিয়ে টাকা আত্মসাতের অভিযোগ
[ভালুকা ডট কম : ২৯ জানুয়ারী]
ভালুকা উপজেলার বিরুনীয়া কৃষি ব্যাংক শাখায় এক মৃত ব্যক্তির ব্যাংক ঋনের নবায়ন দেখিয়ে মোটা অংকের টাকা হাতিয়ে নেয়া হয়েছে বলে অভিযোগ উঠেছে। ব্যাংক ঋণের অর্ধেক টাকা পাঁচটি কিস্তিতে পরিশোধ করার পরও বর্তমানে ব্যাংক ওই ব্যক্তির কাছে দ্বিগুণ টাকা দাবি করায় মৃত ব্যক্তির স্বজনরা দিশেহারা হয়ে ব্যাংক কর্তৃপক্ষের দ্বারে দ্বারে ঘুরছেন।

অভিযোগে জানা যায়, উপজেলার পাইলাব গ্রামের মৃত হাসমত আলীর ছেলে কৃষক আব্দুল আওয়াল ২০০২ সালে কৃষি ব্যাংক ভালুকা উপজেলার বিরুনীয়া শাখা থেকে ব্যাংক সুপারভাইজার এমএ রাজ্জাকের মাধ্যমে মডগেজ হিসেবে ৫৬ হাজার টাকা উত্তোলন করে পাওয়ার টিলার ক্রয় করেন। পরবর্তিতে গ্রহীতার ১০১ নম্বর ব্যাংক হিসাবে ১৮৮৫৭২৪ নম্বর রশিদ মূলে ১০ হাজার, ১১০৯৩৩৩ নম্বরে ৫ হাজার, ১৩৬৯২৮৯ নম্বরে ৪ হাজার ও ৩৭৬৬৭৮ নম্বরে ২ হাজার টাকাসহ পাঁচটি কিস্তিতে ২৫ হাজার টাকা পরিশোধ করা হয়। কিন্তু সমোদয় টাকা পরিশোধের পূর্বেই তিনি ২০০৯ সালের ২ সেপ্টেম্বর মারা যান।

সম্প্রতি ঋণ গ্রহিতার মেয়ে জামাতা ফজলুল হক ব্যাংকে বাকি টাকা জমা দিতে গিয়ে দেখেন ঋণ গ্রহীতার কাছে ব্যাংক এক লাখ ৮ হাজার টাকা পাওনা রয়েছে। পরে খোঁজ নিয়ে জানা গেছে, ইতোমধ্যেই উক্ত ব্যাংক সুপারভাইজার ঋণ গ্রহীতা আব্দুল আওয়ালের অজান্তে একবার ৪৭ হাজার ও তিনি মারা যাওয়ার ১৪ দিন পর অর্থাৎ ১৬ সেপ্টেম্বর/২০০৯ তারিখে ৬৫ হাজার টাকা ঋণ নবায়ন দেখিয়ে উত্তোলিত টাকা আত্মসাত করেছেন।

ঋণ গ্রহীতার জামাতা ফজলুল হক জানান, আমার শ্বশুর আব্দুল আওয়াল ঋণ উত্তোলনের পর আর কোনদিন ব্যাংকে যাননি। পাঁচটি কিস্তিতে ২৫ হাজার টাকা আমিই জমা দিয়েছি। তারপরও ব্যাংক কর্মকর্তা ভূয়া নবায়ন দেখিয়ে টাকা আত্মসাত করেছেন।

এ ব্যাপারে ব্যাংক সুপারভাইজার বর্তমানে ময়মনসিংহের মুক্তাগাছা কৃষি ব্যাংক শাখায় কর্মরত এমএ রাজ্জাক জানান, নবায়নের বিষয়টি তার জানা নেই। তবে এ ব্যাপারে বিরুনীয়া শাখায় খোঁজ নিতে বলেন।

ব্যাংক ম্যানেজার আবুল হাশেম গ্রহীতা মারা যাওয়ার ১৪ দিন পর নবায়নের বিষয়টি স্বীকার করে বলেন, আমি সবেমাত্র যোগদান করেছি। বিষয়টি খোঁজ নিয়ে উর্ধ্বতণ কর্তৃপক্ষকে জানানো হবে।



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

ভালুকা বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই