তারিখ : ১৯ এপ্রিল ২০২৪, শুক্রবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

শার্শার মটর ম্যাকানিক মিজানুর আগুন নেভানো মেসিন আবিস্কার করে বিভাগীয় সেরা

শার্শার মটর ম্যাকানিক মিজানুর আগুন নেভানো মেসিন আবিস্কার করে বিভাগীয় সেরা
[ভালুকা ডট কম : ০৯ মার্চ]
শার্শার মটর সাইকেল ম্যাকানিক মিজানুর রহমান আগুন নেভানো মেসিন আবিস্কার করে এলাকাবাসীকে তাক লাগিয়েছে। শার্শাবাসীর জন্য বয়ে এনেছে বিভাগীয় বিজ্ঞান ও প্রযুক্তি মেলা ২০১৫ সেরা পুরুস্কারটি। জাতীয় পর্য্যায়ের বিজ্ঞান ও প্রযুক্তি মেলা ২০১৫ অংশ নেয়ার জন্য প্রস্তুত। তিনি আশাবাদি জাতীয় পর্য্যায়ের পুরুস্কারটিও শার্শাবাসীর জন্য ছিনিয়ে আনবেন।

শার্শার মটর সাইকেল ম্যাকানিক মিজানুর রহমান অভুতপূর্ব এক আধুনিক অগ্নিনির্বাপক যন্ত্র আবিস্কার করে এলাকাবাসীকে তাক লাগিয়েছে। মিজানুর রহমান শার্শার আমতলা গাতিপাড়া গ্রামের আক্কাছ আলীর ছেলে। সংসারের অভাব অনটন মেটাতে শ্যামলাগাছী গ্রামে এসে ঘর বাধে এবং শার্শা বাজারে মটর সাইকেল ম্যাকানিক হিসাবে কাজ শুরু করে। কাজের ফাকে ফাকে নতুন কিছু আবিস্কারের জন্য মরিয়া হয়ে ওঠে। দীর্ঘ পরিশ্রমের ফলে এ আগুন নেভানো মেসিনটি তৈরী করে ফেলে। যা সকল ধরনের আগুন নেভাতে সক্ষম।

মটর ম্যাকানিক মিজানুর রহমান আমাদের প্রতিনিধিকে জানান, গত এক বছর ধরে গবেষনা করে অল্প খরচে এ মেশিন তৈরী করেছেন তিনি। মানুষদ্বারা বা ইলেক্ট্রিক সক সার্কিট থেকে লাগা আগুন লাগলে এ মেসিনটি নিজ থেকেই ১০সেকেন্ডের মধ্যে পানি দিয়ে নোভানোর কাজ শুরু করে। এ ছাড়া মেসিনটি তাৎক্ষনিকভাবে নিকটস্থ ফায়ার সার্ভিস ও তার মালিককে জানিয়ে দিবে। মালিক যদি বিদেশে থাকে তবুও বিশেষভাবে খবর দিবে। একই সাথে মেসিনটি হুইসেল দিবে। যা আধা কিলোমিটার দুর থেকেও শোনা যাবে। যা শুনে আশপাশের লোকজন শতর্ক হয়ে যাবে।

এ মেসিনটি পাইপের সাহায্যে পানির ট্যাংকির সাথে লাইন দেয়া থাকলে নিজেই অটোমেটিক আগুনের স্থানে পানি দেয়া শুরু করবে। মেসিনটি তৈরী করতে মাত্র ৫ থেকে ৭ হাজার টাকা খরচ পড়বে।
মেসিনটি আবিস্কারের কথা লোক মুখে প্রচার হলে সংবাদটি পৌছে যায় শার্শা উপজেলা নির্বাহী কর্মকর্তা এটিএম শরিফুলের কাছে। তিনি ছুটে আসে মটর মেকানিক মিজানুরের ব্যবসা প্রতিষ্ঠানে। মেসিনটি দেখে তিনি শুধুই অবাক হননি। প্রচার করতে মরিয়া হয়ে ওঠে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা এটিএম শরিফুল আলম যশোরে অনুষ্টিত ৩৬তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ- ২০১৫-তে মেসিনটি পাঠায়। এ প্রতিযোগিতায় অংশ নিয়ে প্রথম স্থান অধিকার করে মিজানুর রহমানের আবিস্কৃত মেসিনটি। এরপর উপজেলা নির্বাহী কর্মকর্তা এটিএম শরিফুল আলমের সহযোগিতায় গত ৬থেকে ৮মার্চ অনুষ্ঠেয় বিভাগীয় বিজ্ঞান ও প্রযুক্তি মেলা ২০১৫-এ অংশ নেয় মিজানুর রহমান। সেখানেও তার আবিস্কৃত মেসিনটি সেরা স্থান অধিকার করে। এখন শুধু অপেক্ষা জাতীয় পর্য্যায়ের পুরুস্কারটি।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা এটিএম শরিফুল আলমের কাছে জানতে চাইলে তিনি বলেন, মিজানুর রহমান যে অগ্নিনির্বপক যন্ত্র আবিস্কার করেছে তা আধুনিক ও যুগাপোযোগি। আমি আশা রাখি মেসিনটি বর্তমান সময়ের সবচেয়ে কার্যকরি হবে। জেলা ও বিভাগীয় পর্য্যায়ে মিজানুর রহমানের আবিস্কিৃত মেসিনটি প্রথম স্থান অধিকার করেছে। প্রধানমন্ত্রীর দপ্তরে লিখিতভাবে পাঠিয়েছি। সরকারের পক্ষ থেকে সকল ধরনের সহযোগিতা করা হবে।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

শিক্ষা ও প্রযুক্তি বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই