তারিখ : ২৮ মার্চ ২০২৪, বৃহস্পতিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

রায়গঞ্জে পশুর ভালবাসার দুর্লভ দৃশ্য দেখতে জনতার ভীড়

রায়গঞ্জে পশুর ভালবাসার দুর্লভ দৃশ্য দেখতে জনতার ভীড়
[ভালুকা ডট কম : ২৯ মার্চ]
সিরাজগঞ্জের রায়গঞ্জে পশুর ভালবাসার দুর্লভ দৃশ্য দেখতে প্রতিদিন উৎস্যুক জনতা ভীড় জমাচ্ছে। ঘটনাটি ঘটছে উপজেলার চান্দাইকোনা গ্রামের জীবৈচিত্র্য সংরক্ষণ কর্মী পরিবেশবাদী সাংবাদিক দৈনিক ইত্তেফাক প্রতিনিধি দীপক কুমার করের বাড়িতে।

খবর পেয়ে সরেজমিনে সাংবাদিকেরা দেখতে গেলে দীপক কর বলেন- কোন কম বুদ্ধি সম্পন্ন লোককে গরু বলে তিরস্কার করার প্রচলন আছে সমাজে। এতে মনে হওয়াটাই স্বাভাবিক যে- প্রাণীর মধ্যে বুদ্ধি কম গরুর। কিন্ত গরুর বুদ্ধি যে মোটেও কম নয় এ ধারণা পাল্টে গেছে তার সখ করে পোষা এক বকনা বাছুর গরুর আচরণে। মাত্র ৬/৭ মাস বয়সের বকনা বাছুরটিকে তার স্ত্রী মঞ্জুরাণী কর কিনেছিলেন চান্দাইকোনা হাটের ব্যাপারীদের কাছ থেকে প্রায় ৬ মাস আগে। দুগ্ধপোষ্য গো-বৎসটিকে মা গাভী সহ কোন এক কৃষক বিক্রি করেছিল ঐ হাটে। গাভীটি অন্যত্র বিক্রি করে মা থেকে পৃথক করে ব্যাপারীরা নিয়ে যাচ্ছিল দুগ্ধপোষ্যে কান্নারত বাছুরটি।

মমতাময়ী মঞ্জুরাণীর নজরে পড়ে যায়। মাতৃ-হারা গো-বৎসের কান্না নাড়া দেয় তার হৃদয়ে । তিনি ব্যাপারীদের সদ্য কেনা বাছুরটি ২০০ টাকা লাভ দিয়ে কিনে নেন ৮ হাজার ৯০০ টাকায়। গরুর পালনের পরিবেশ নেই তার বাড়িতে। তাই তিনি কোন এক কৃষকের নিকট বর্গায় পালন করতে দিতে মনস্থির করেন। বাড়ি ফিরে মায়াভরা বাছুরটি দেখে দীপক কর স্ত্রীকে বাধা দেন বর্গা দিতে। পরম আদরে পালন করতে থাকেন স্বামী-স্ত্রী দুজনে মিলে বাছুরটি।

মায়ের অভাব ভূলিয়ে দিতে প্রাণভরা আদর আর যত্ন দিয়ে প্রতি পালন করতে থাকেন তারা। লাল রঙের বকনা বাছুরটির নাম রাখা হয় ‘লালমণি’। নয়নের মণি হয়ে গভীর মমতা আর পরিচর্যায় বেড়ে উঠতে থাকে লালমণি। সুযোগ পেলেই পশু প্রেমিক দীপক কর খেলা করেন বাছুরটি নিয়ে। কখনো জড়িয়ে ধরে আদর করে গা বুলিয়ে দেন কখনো বা চুমু খান গলা ধরে। এরই মধ্যে পেরিয়ে গেছে প্রায় ৬মাস। ৩ মাস পর থেকেই বাছুরটিও মণিবের আদরের প্রতিদানে সাড়া দেয়: সেও আদর করতে শুরু করে। সেও মণিবকে চুমু দেয়। জড়িয়ে ধরে পিছনের দু’পায়ে ভর করে সামনের দু’পা তুলে। মনিবের সাথে সে সকাল সন্ধ্যায় চা পানও করে। এই দুর্লভ দৃশ্য দেখতে প্রতিদিন ভীড় করে শত শত উৎস্যুক নারী-পুরুষ। #




সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

অন্যান্য বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৬ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই