তারিখ : ২০ এপ্রিল ২০২৪, শনিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

বীজ ব্যবসায়িদের প্রতরণারোধে, আধুনিকায়ন হচ্ছে ‘বীজ প্রত্যয়ন ট্যাগ’

বীজ ব্যবসায়িদের প্রতরণারোধে, আধুনিকায়ন হচ্ছে ‘বীজ প্রত্যয়ন ট্যাগ’
[ভালুকা ডট কম : ২৫ এপ্রিল]
অসাধু বীজ ব্যবসায়িদের প্রতারণার হাত  থেকে কৃষকদের রক্ষা করতে আধুনিকায়ন করা হয়েছে বীজ প্রত্যায়ন ট্যাগ। শনিবার সকালে গাজীপুরের বীজ প্রত্যয়ন এজেন্সীর সদর দফতরের সভা কক্ষে এ সংক্রান্ত এক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

বীজ প্রত্যয়ন ট্যাগ আধুনিকায়ন ও বিতরণ জোরদারকরণ কর্মসূচির উদ্যোগে দিনব্যাপী এ কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি মন্ত্রনালয়ের অতিরিক্ত সচিব বিজয় ভট্টাচার্য্য। বীজ প্রত্যয়ন এজেন্সীর পরিচালক কৃষিবিদ ওসমান খানের সভাপতিত্বে কর্মশালায় বীজ প্রত্যয়ন ট্যাগ আধুনিকায়ন শীর্ষক কী-নোট পেপার উপস্থাপন করেন কৃষিবিদ এ এইচইকবাল। বক্তব্য রাখেন কৃষিবিদ নাসির উদ্দীন, অতিরিক্ত পরিচালক কৃষিবিদ সোলায়মান আলী প্রমুখ।

কর্মশালায় বীজ প্রত্যয়ন ট্যাগ আধুনিকায়ন বিতরণ ও জোরদার করণ কর্মসূচীর পরিচালক নাসির উদ্দীন জানান, আলু, গম, পাট ও ধানের বীজের মান ঠিক রাখতে ও জালিয়াতিরোধে বীজের ব্যাগে নতুন ও আধুনিক  ট্যাগ কর্মসূচী গ্রহণ করা হয়। প্রতি বছর আমাদের প্রায় এক কোটি ট্যাগের প্রয়োজন হয়। বীজের ব্যাগে যে প্রত্যয়ন ট্যাগ ব্যবহার করা হয় তা ক্রমিক নম্বর বিহীন ও নিরাপত্তা চিহ্নহীন, বিনামূল্যে বিজি প্রেস থেকে ছাপানো হত। এক শ্রেণীর অসাধু বীজ ব্যবসায়ি সহজেই তা জালিয়াতি করে নিন্মমানের বীজ ঢুকিয়ে ব্যাগে নিজেদের ছাঁপানো নকল ট্যাগযুক্ত করে ওইসব বীজ কৃষকদের কাছে বিক্রয় করতেন। এ জালিয়াতি রোধে বর্তমানে বিজি প্রেসে ওই ট্যাগ না ছাঁপিয়ে বাংলাদেশ সিকউরিটি প্রিন্টিং প্রেস  থেকে ছাপানোর ব্যবস্থা নেয়া হয়েছে। নতুন এ ট্যাগে পেনিট্রেটিং কালিতে টাকার মতো ক্রমিক নম্বর লেখা থাকবে। এছাড়া তাতে বীজপ্রত্যয়ন এজেন্সির নাম এমন ভাবে লেখা থাকবে না খালি চোখে দেখা যাবে না, আলট্রাভায়োলেট রশ্মি দিখে দেখা যাবে। ফলে কৃষকরা ওইসব প্রতরক ব্যবসায়িদের হাত  থেকে রক্ষা পাবেন।



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

কৃষি/শিল্প বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই