তারিখ : ২৯ মার্চ ২০২৪, শুক্রবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

নওগাঁয় দু’দফায় ভূমিকম্পে দুটি বিদ্যালয়সহ ৭টি ভবন ক্ষতিগ্রস্থ, আহত ১

নওগাঁয় দু’দফায় ভূমিকম্পে দুটি বিদ্যালয়সহ ৭টি ভবন ক্ষতিগ্রস্থ, আহত ১
[ভালুকা ডট কম : ২৫ এপ্রিল]
নওগাঁ অঞ্চলে শনিবার মাত্র ৩২ মিনিটের ব্যবধানে দুই দফায় ভূমিকম্প হয়েছে। দুপুর ১২টা ১৫ মিনিটে প্রথম ভূমিকম্প শুরু হয়ে প্রায় সোয়া ২ মিনিট স্থায়ী ছিল। এসময় শহরের বাড়ি-ঘর, মার্কেট, অফিস-আদালত থেকে মানুষ আতংকে বেড়িয়ে এসে রাস্তায় জড়ো হয়। কেউ কেউ মাথা ঘুরে পড়ে যায়। এসময় পুকুর, নদী-নালার পানি জলাস্বাসের মত ঢেউ খেলে। এ ঘটনায় এক স্কুল ছাত্র আহত হয়েছে।

জানা গেছে, শক্তিশালী এই ভুমিকম্পে রাণীনগর উপজেলার মধুপুর উচ্চ বিদ্যালয়, নওগাঁ কেডি সরকারি উচ্চ বিদ্যালয়, শহরের গোস্তহাটির মোড়ে দুবলহাটি রোডের চিস্তিয়া মানি একচেঞ্জের সত্ত্বাধিকারী আজাদের নির্মাণাধীন বহুতল ভবন, আকতার ও আফজালের বাস ভবন, মেসার্স হাজী ষ্টোরের সত্ত্বাধিকারী এরশাদুল হকের বহুতল ভবন, নওগাঁ মিষ্টান্ন ভান্ডারের সত্ত্বাধিকারী শামসুল হকের বাসা ফাটল ও হেলে গেছে। এতে পার্শ্ববর্তী বিল্ডিংএর লোকজনও হুমকির মুখে পড়েছে। এছাড়া শহরের বিভিন্ন এলাকায় অনেক বহুতল ভবনের জানালার কাঁচ ভেঙ্গে পড়ে যায়। মানূষজন আতংকে ছুটোছুটি শুরু করে।

স্থানীয় প্রবীনদের মতে, এমন দীর্ঘস্থায়ী ও শক্তিশালী ভূমিকম্প ইতোপূর্বে তারা দেখেননি। এর মাত্র ৩২ মিনিট পর ফের মৃদু ভূমিকম্প অনুভুত হয়। যা ৩০ সেকেন্ডে স্থায়ী ছিল। এতে আতংকের পরিমান আরও কয়েকগুন বেড়ে যায়। অপরদিকে

সাপাহার উপজেলা নির্বাহী কর্মকর্তা রুহুল আমিন মিঞা জানান, উপজেলার আল হেলাল ইসলামী একাডেমী স্কুলের চারতালা থেকে তড়িঘড়ি করে নামতে গিয়ে ৭ম শ্রেণীর ছাত্র ফয়সাল মাহমুদ হুমড়ি খেয়ে পড়ে যায়। এতে মাথায় আঘাত পেয়ে অসুস্থ্য হয়। তাকে উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি রয়েছে।

রাণীনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা মনিরুল ইসলাম পাটোয়ারি জানান, মধুপুর উচ্চ বিদ্যালয় শিক্ষার্থীদের মাঝে এ সময় আতঙ্ক দেয়া। শিক্ষার্থীদের ঠেলাঠেলিতে প্রায় ২০ জন শিক্ষার্থী সামান্য আহত হয়। তাদের প্রাথমিক চিকিৎসা দেয়া হয়েছে।

নওগাঁ পৌর মেয়র নজমুল হক সনি জানান, ভূমিকম্পে শহরের গোস্তহাটি মোড়ে ওই ভবনগুলোতে ফাটল দেখা দিয়েছে। বিষয়টি ক্ষতিয়ে দেখে দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করা হবে।

জেলা প্রশাসক এনামুল হক জানান, শনিবার ১২টা ১৫ মিনিট থেকে শুরু হয়ে ২ মিনিট স্থায়ী হয় এই ভূমিকম্প। ঘটনার পরই জেলার ১১ টি উপজেলা প্রশাসনের সাথে যোগাযোগ করা হয়েছে। তবে বড় ধরনের কোন দুর্ঘটনা ঘটার সংবাদ জানা যায়নি।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

ভালুকার বাইরে বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৬ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই