তারিখ : ২৯ মার্চ ২০২৪, শুক্রবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

কালীগঞ্জে মাদ্রাসা ভবন ঝুঁকিপূর্ণ,খোলা আকাশের নিচে শিক্ষার্থীদের ক্লাস

কালীগঞ্জে মাদ্রাসা ভবন ঝুঁকিপূর্ণ,খোলা আকাশের নিচে শিক্ষার্থীদের ক্লাস
[ভালুকা ডট কম : ২৯ এপ্রিল]
গাজীপুরের কালীগঞ্জ উপজেলার জাঙ্গালীয়া ছিদ্দিক মিয়া ফাজিল মাদ্রাসা কালবৈশাখী ঝড় ও ভুমিকম্পনের তা-বে ঝুকিপূর্ণ হয়ে পড়েছে। শিক্ষার্থীদের খোলা আকাশের নিচে গাছতলায় পাঠদান চলছে।

মাদ্রাসার অধ্যক্ষ আব্দুর রশিদ দেওয়ান জানান, ১৯৫২ সালে মাদ্রাসাটি স্থাপিত হয়ে ৬২ বছর অতিবাহিত হলেও আজ পর্যন্ত মাদ্রাসায় সরকারিভাবে কোনো ভবন নির্মাণ হয়নি। ১৯৯০সালে ইন্ডাস্ট্রি পরিচালক মনিরুল হক খান নিজস্ব অর্থায়নে প্রায় এক’শ পাঁচ ফিট লম্বা একটি দ্বিতল মাদ্রাসা ভবন তৈরি করেন। তাতে কোনো রকম ছাত্র-ছাত্রীদের ক্লাস নিচ্ছিল স্কুল কতৃপক্ষ। ২৫এপ্রিল শনিবার কালবৈশাখী ঝড় ও ভুমিকম্পনে মাদ্রাসা ভবণটি ঝুকিপুর্ন হয়ে ভবনটি পাঠদানের অযোগ্য হয়ে পড়ে। যেকোনো সময় ভবনটি ধ্বসে বড় ধরনের দুর্ঘটনা ঘটতে পারে। ঝুকিপুর্ণ ভবন  নিয়ে আতঙ্কে রয়েছে শিক্ষক, শিক্ষার্থী ও তাদের অভিভাবকেরা।

২৯ এপ্রিল বুধবার সকালে সরেজমিনে গিয়ে দেখা যায় স্কুল ভবনটি ঝুকিপুর্ন হওয়ায় শিক্ষার্থীদের এখনও পর্যন্ত খোলা আকাশের নিচেই চলছে পাঠদান। এ অবস্থায় পঞ্চম থেকে ফাজিল পষর্ন্ত ৮টি ক্লাশে প্রায় ২’শ জন শিক্ষার্থীকে রোদ-বৃষ্টি ঝড় মাথায় রেখেই ক্লাস করতে হচ্ছে।

সহযোগী অধ্যাপক নজরুল ইসলাম জানান, মাদ্রাসা ভবনটি দীর্ঘদিন ধরে জরাজীর্ণ হয়ে আছে। এ অবস্থায় একটু ঝড়-বৃষ্টি হলেই আমাদের চরম বিপাকে পড়তে হয়।

কালিয়াকৈর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মনিরুজ্জামান জানান, ইতোমধ্যে মাদ্রাসা ভবনটি নির্মাণের জন্যে দ্রুত ব্যবস্থা গ্রহণসহ সংস্কার ও ভবন নির্মাণের জন্যে ঊর্ধ্বতন কতৃপক্ষকে জানানো হয়েছে।

গাজীপুর জেলা প্রশাসন (ডিসি) মোঃ নুরুল ইসলাম জানান, আমি মাদ্রাসাটি সরেজমিন পদির্শন করে জরুরী ভিত্তিতে টিন দিয়ে ঘড় তৈরী করে দেওয়ার জন্য উপজেলা নির্বাহী কর্মকর্তাকে (ইউএনও) নির্দেশ দিয়েছি, যাতে শিক্ষার্থীদের ক্লাশ করতে কোন অসুবিধা না হয়। তবে যত দ্রুত সম্ভব ভবণটি নির্মানের জন্য ব্যবস্থা নেয়া হচ্ছে ।





সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

শিক্ষা ও প্রযুক্তি বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৬ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই