তারিখ : ২৮ মার্চ ২০২৪, বৃহস্পতিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

রাণীনগরে ইট ভাটার বিষাক্ত গ্যাসে দশ একর জমির ধান সম্পূর্ণ নষ্ট

রাণীনগরে ইট ভাটার বিষাক্ত গ্যাসে দশ একর জমির ধান সম্পূর্ণ নষ্ট
[ভালুকা ডট কম : ১৯ মে]
নওগাঁর রাণীনগর উপজেলার কাশিপুর ইউপি’র চকাদিন গ্রামের মাঠে রিফাত ইট ভাটার বিষাক্ত গ্যাস নির্গম হওয়ায় ভাটার পাশে চলতি ইরি-বোরো মৌসুমে পাঁকা দশ একর জমির ধান সম্পূর্ণ  পুড়ে নষ্ট হয়ে গেছে। এর প্রতিকার চেয়ে ক্ষতিগ্রস্ত প্রান্তিক চাষিরা রাণীনগর উপজেলা নির্বাহী অফিসার বরাবর একটি লিখিত অভিযোগ দায়ের করেছে।
   
অভিযোগ সূত্রে জানা গেছে, উপজেলার কাশিমপুর ইউপি’র চকাদিন গ্রামের মাঠে ওই গ্রামের কৃষকরা তাদের নিজ জমিতে চলতি ইরি-বোরো মৌসুমে প্রায় দশ একর জমিতে বোরো ধান রোপণ করে। যথাযথা পরিচর্যা, সময় মত সেচ ও সার-কীটনাশক ব্যবহার করে ধানগুলো পরিপক্ক হয়ে উঠলে পাশে গড়ে উঠা রিফাত ইট ভাটার জ্বালানির তাপদাহ ও পরিকল্পিত ভাবে বিষাক্ত গ্যাস রাতের অন্ধকারে ছেড়ে দেওয়ায় ওই মাঠের দশ একর জমির ধান সম্পূর্ণ নষ্ট হয়ে যায়। এতে কৃষকরা আর্থিক ভাবে চরম ক্ষতির মুখে পে ছে। ক্ষতিগ্রস্ত কৃষকরা ব্যক্তিগত ভাবে ভাটার পরিচালক উপজেলার খট্টেশ্বর গ্রামের আবু বকর এর সাথে কয়েক দফা যোগাযোগ করলে ক্ষতি পূরণ সর্ম্পকে আমার কোন কিছু করার নাই বলে সাফ জানিয়ে দেন তিনি। অসহায় কৃষকরা কোন পথ না পেয়ে প্রথমে তারা উপজেলা কৃষি অফিসারকে বিষয়টি অবহিত করলে তিনি সত্যতা যাচাইয়ের জন্য সরেজমিন তদন্ত করে ইটভাটার বিষাক্ত গ্যাসে কৃষকদের ধানের ক্ষতি হয়েছে মর্মে প্রাথমিক ভাবে রিপোর্ট দেন। এব্যাপারে ভাটার মালিকের বিরুদ্ধে ক্ষতিপূরণ ও আইনগত ব্যবস্থা গ্রহনের জন্য নওগাঁ-৬ আসনের সংসদ সদস্য ইসরাফিল আলম এমপি সহ উপজেলা নির্বাহী অফিসার বরাবর আনন্দ সাহা, সালামত গং বাদি হয়ে একটি লিখিত অভিযোগ দিয়েছেন।
   
কৃষি অফিসার এসএম গোলাম সারওয়ার জানান, রিফাত ইট ভাটার বিষাক্ত গ্যাসের কারণে পার্শ্ববর্তী বোরো ধানের মারাত্নক ক্ষতি হয়েছে। এই ভাটার কৃষি বিভাগের কোন ছাড়পত্র নেই। যত তাড়াতাড়ি সম্ভব ভাটা মালিকের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।
   
উপজেলা নির্বাহী অফিসার মনিরুল ইসলাম পাটওয়ারী জানান, ক্ষতিগ্রস্ত কৃষকরা আমা কাছে রিফাত ইট ভাটার বিরুদ্ধে লিখিত অভিযোগ আমি দিয়েছেছ। বিষয়টি তদন্তের জন্য কৃষি অফিসারকে নির্দেশ দিয়েছি। তিনি আমাকে তদন্ত রিপোর্ট দিলেই ভাটা কর্তৃপক্ষের বিরুদ্ধে প্রয়োজনীয় আইনগত ব্যবস্থা গ্রহন করা হবে।




সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

অন্যান্য বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৬ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই