তারিখ : ২০ এপ্রিল ২০২৪, শনিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

বেনাপোল বন্দরে আটকা পড়েছে আমদানীকৃত কয়েক হাজার গাড়ী

বেনাপোল বন্দরে আটকা পড়েছে আমদানীকৃত কয়েক হাজার গাড়ী
[ভালুকা ডট কম : ১৯ মে]
স্থলবন্দর বেনাপোল থেকে আমদানীকারকরা ভারত থেকে আমদানীকৃত ২ হাজার ৭শ’ গাড়ি খালাস  নিচ্ছে না। এসব গাড়ি ১ থেকে ২ বছরের বেশি সময় বন্দরে পড়ে রয়েছে। দীর্ঘদিন ধরে আমদানী করা এসব গাড়ি খালাশ না নেওয়ার কারনে প্রায় শত কোটি টাকার রাজস্ব আদায় থেকে বঞ্চিত হয়েছে সরকার । অপরদিকে বন্দরে সৃষ্টি হচ্ছে পন্য জট।

২০১৩-১৪ অর্থবছরে বেনাপোল বন্দর দিয়ে ভারত থেকে আমদানি করা হয়েছে ২৩ হাজার ৮’শ ৯৭টি গাড়ি। এর মধ্যে খালাস নেওয়া হয়েছে ২৩ হাজার ২’শ ৬৭টি। চলতি ২০১৪-১৫ অর্থবছরের প্রথম ৯ মাসে গাড়ি আমদানি হয়েছে ১৯ হাজার ৩’শ ৬৭টি। খালাস হয়েছে ১৮ হাজার ৭’শ ৯৭টি। এই দুই অর্থবছর মিলে ১ হাজার ২’শ গাড়ি এবং ২ বছর পূর্বের দেড় হাজার গাড়ীসহ ২ হাজার ৭’শ গাড়ি বর্তমানে বেনাপোল বন্দর শেডে পড়ে আছে। এ গাড়িগুলো থেকে সরকারের রাজস্ব আদায় হবে প্রায় ১’শ কোটি টাকা।

আমদানি করা গাড়িগুলোর মধ্যে রয়েছে ট্রাক, পিকআপ ও ছোট প্রাইভেটকার। এই গাড়িগুলোর আমদানিকারক প্রতিষ্টান নিটল গ্রুপ, ইফাদ গ্রুপ, র‌্যাংগস মটরস ও উত্তরা মটরসসহ চট্রগ্রামের কিছু প্রতিষ্টান।তবে, এসব গাড়ি আমদানিকারকদের বার বার নোটিস দেওয়া সত্ত্বেও তারা কর্ণপাত করছেন না বলে জানান কাস্টম কর্তৃপক্ষ। কিন্ত ব্যবসায়ী প্রতিষ্ঠানগুলো বলছেন এসকল আমদানিকারকদের ঢাকায় তেমন কোন গোডাউন বা গাড়ি রাখার জায়গা না থাকায় তারা বেনাপোল বন্দরকে গোডাউন হিসাবে ব্যবহার করছেন। গাড়ি বিক্রি হওয়ার পর তারা পর্যায়ক্রমে বন্দর থেকে গাড়ি ছাড় করান। যাতে ব্যাংক সুদ না গুনতে হয়।

এদিকে কাস্টমস কর্তৃপক্ষ বলছেন গাড়ি আমদানির পর এক মাসের মধ্যে ছাড় না করলে সংশ্লিষ্ট আমদানিকারকদের চিঠি দেওয়া হয়। তারপরও সাড়া না দিলে জাতীয় রাজস্ব বোর্ডের সঙ্গে আলোচনা করে বন্দরে থাকা গাড়িগুলো নিলামে উঠানোর বিধান রয়েছে।

বেনাপোল বন্দর পরিচালক নিতাই চন্দ্র সেন জানান, বন্দর থেকে গাড়ি ছাড়করণ প্রক্রিয়া শুরু হয়েছে। প্রতিদিন যে পরিমাণ গাড়ি বন্দর থেকে বের হচ্ছে তা আবার ঠিক সেই পরিমাণ গাড়ি ভারত থেকে বন্দরে প্রবেশ করছে। ফলে, বন্দর এলাকায় গাড়ির জট লেগেই আছে।

বেনাপোল সিএন্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের সভাপতি আলহাজ মফিজুর রহমান সজন বলেন, আমাদের অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে গাড়িগুলো ছাড়িয়ে নেওয়ার ব্যাপারে আমদানিকারকদের তাগাদা দেয়া হয়েছে। আশা করছি এ সমস্যার সমাধান খুব দ্রুত হয়ে যাবে। #



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

জীবন যাত্রা বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই