তারিখ : ১৯ এপ্রিল ২০২৪, শুক্রবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

ইসলামবিরোধী ১০ জনকে হত্যার হুমকি দিয়ে আলকায়েদা আনসারউল্লাহ বাংলা ১৩ এর চিঠি

ইসলামবিরোধী ১০ জনকে হত্যার হুমকি দিয়ে আলকায়েদা আনসারউল্লাহ বাংলা ১৩ এর চিঠি
[ভালুকা ডট কম : ২১ মে]
‘ইসলামবিরোধী’ আখ্যা দিয়ে বাংলাদেশে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক এবং রাজনীতিবিদসহ ১০ জনকে হত্যার হুমকি দিয়ে চিঠি দেয়া হয়েছে। চিঠির নিচে প্রেরকের নাম দেয়া আছে ‘আলকায়েদা আনসারউল্লাহ বাংলা ১৩’।

চিঠিতে যে ১০ জনের নাম উল্লেখ করা হয়েছে, তারা হলেন- প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম , শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মুহাম্মদ জাফর ইকবাল, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আরেফিন সিদ্দিক, একই বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতার অধ্যাপক কাবেরী গায়েন, জগন্নাথ হলের প্রভোস্ট অসীম সরকার, সংসদ সদস্য তারানা হালিম ও ইকবালুর রহিম এবং গণজাগরণ মঞ্চের মুখপাত্র ইমরান এইচ সরকার। এ ছাড়াও এ তালিকায় রয়েছেন বিকাশ সাহা ও পল্টন সুতার নামের আরো দুইজন ব্যক্তি। তাদের পরিচয় নিশ্চিত হওয়া যায়নি।

ঢাকার জিপিও থেকে পোস্ট করা একই চিঠির কপি অনেকের ঠিকানায় পাঠানো হয়েছে। ইংরেজিতে লেখা সেই চিঠিতে বলা হয়েছে – ‘তোমাদের অবশ্যই মৃত্যুর জন্য প্রস্তুত হতে হবে।' জগন্নাথ হলের প্রভোস্ট অধ্যাপক অসীম সরকার বিবিসি বাংলাকে জানিয়েছেন, তিনি যে চিঠি পেয়েছেন তাতে এই ১০ জনের নাম উল্লেখ করা হয়েছে। প্রত্যেকের নামের পাশে নানা ভাষায় বর্ণনা করা হয়েছে। অধ্যাপক অসীম সরকারে নামের পাশে লেখা আছে- হিন্দু মৌলবাদী। এইচ টি ইমামের নামের পাশে তাকে বর্ণনা করা হয়েছে ‘ইসলামবিরোধী উপদেষ্টা’ হিসেবে। এভাবে সবার নামের পাশেই একটি করে বর্ণনা দেয়া আছে।

এ ধরনের চিঠি পেয়ে বিস্ময় প্রকাশ করেছেন অধ্যাপক অসীম সরকার। তিনি বিবিসি বাংলাকে বলেছেন , 'আমি অসাম্প্রদায়িক চেতনায় বিশ্বাস করি। কখনো কারও ক্ষতি করিনি। আমার শত্রু থাকতে পারে এটা আমার বিশ্বাস হয় না।' নিজের নিরাপত্তা নিয়ে উদ্বিগ্ন অধ্যাপক সরকার শাহবাগ থানায় একটি সাধারণ ডায়েরি করেছেন।

সম্প্রতি একের পর এক ব্লগার হত্যার প্রেক্ষাপটে এই ধরনের চিঠি অনেকের মাঝেই উদ্বেগ সৃষ্টি করেছে। বলা হচ্ছে যে ৮৪ জন ব্লগারকে ‘নাস্তিক বা ইসলামবিরোধী’ হিসেবে বর্ণনা করা হয়েছে তাদের মধ্যে চারজন এরই মধ্যে হত্যাকাণ্ডের শিকার হয়েছেন। ব্লগার অভিজিত রায় হত্যাকাণ্ডের জন্য পুলিশ আনসারউল্লাহ বাংলা টিম নামের একটি উগ্রপন্থী সংগঠনকে সন্দেহ করছে।

এই একই গোষ্ঠী ১০ জনকে হত্যার হুমকি দিয়ে চিঠি দিয়েছে বলে প্রাথমিকভাবে পুলিশ ধারণা করছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আরেফিন সিদ্দিক বিবিসিকে বলেছেন, গতকাল সকালে তার অফিসের ঠিকানায় একই চিঠি এসেছে।



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

জীবন যাত্রা বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই