তারিখ : ২৫ এপ্রিল ২০২৪, বৃহস্পতিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

ফুলপুরে লিচুর দামে মারাত্মক ধস

ফুলপুরে লিচুর দামে মারাত্মক ধস  
[ভালুকা ডট কম : ২২ মে]
ফুলপুরের বাজার গুলোতে লিচুর দামে মারাত্মক ধস নেমেছে। এতে চাষীসহ এক শ্রেণীর ফড়িয়া ব্যবসায়ীরা চরম হতাশায় ভোগছেন।

জানা যায়, উৎপাদন ও সরবরাহ বেড়ে যাওয়ায় এলাকায় লিচুর দাম প্রায় অর্ধেকে নেমে এসেছে। বাজার গুলোতে পাইকারী দামে প্রতি হাজার লিচু ৫০০ থেকে ৮০০ টাকায় বিক্রি হচ্ছে। খুচরা বাজারে প্রতি শ’ লিচু বিক্রি হচ্ছে ৬০ থেকে ৯০ টাকায়। প্রতিদিন এখান থেকে বিভিন্ন যানবাহনে লিচু দেশের বিভিন্ন স্থানে গেলেও দামে তার প্রভাব পড়ছেনা। এলাকার প্রায় ৮০ ভাগ গাছের লিচু কাঁচা অবস্থায় আগাম অর্থে মৌসুমী পাইকাররা ক্রয় করে নেন। এরপর থেকে পাহারা দিয়ে পাঁকা লিচু তুলে বিক্রি পর্যন্ত লাভ লোকসানের দায় ভার তারাই গ্রহণ করেন। ফলে শুধু চাষীই নয় এসব ব্যবসায়ীরাও মারাত্মক লোকসানে পড়েছেন। ফুলপুর বাসস্ট্যান্ড বাজারে লিচু বিক্রি করতে আসা কাতুলী গ্রামের চাষী আব্দুল হেলিম জানান, ১০ দিন আগে ১৩ শ’ টাকা হাজার দরে লিচু বিক্রি করেছেন। বর্তমানে এ লিচু মাত্র ৬ শ’ টাকা দরে বিক্রি করতে হয়েছে। সাবেক পয়ারী ইউপি চেয়ারম্যান একেএম তোফাজ্জল হক বলেন, ২০০ গাছের লিচু তিনি ৭০ হাজার টাকায় বিক্রি করেছেন। যা গত বছর লক্ষাধিক টাকায় বিক্রি হয়েছিল। ফুলপুর বাসস্ট্যন্ডের পাইকারী লিচু ক্রেতা আখলাকুর ইসলাম জানান, এক সাথে সব লিচু বাজারজাত হওয়ায় দাম কমে গেছে।

উপজেলা কৃষি অফিসার মোঃ মফিদুল ইসলাম জানান, রুপসী ও বালিয়া ইউনিয়নের বিভিন্ন গ্রামসহ তিনশ হেক্টরেরও বেশি জমিতে লিচুর আবাদ হয়েছে। আবহাওয়া অনুকূলে থাকায় গত বছরের চেয়ে উৎপাদন বেশি হয়েছে।#

 



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

কৃষি/শিল্প বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই