তারিখ : ১৯ এপ্রিল ২০২৪, শুক্রবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

গৌরীপুরে এসএসসি’র একাডেমিক ট্রান্সক্রিপ্টে ভুল,একাদশে মুচলেখায় ভর্তি

গৌরীপুরে এসএসসি’র একাডেমিক ট্রান্সক্রিপ্টে ভুল,একাদশে মুচলেখায় ভর্তি
[ভালুকা ডট কম : ০১ জুলাই]
এবার একাদশ শ্রেণিতে ভর্তিচ্ছুক শিক্ষার্থীরা ‘ভুলের রাজ্যে দিশেহারা’ হয়ে পড়েছে। ওদের ভোগান্তির অন্ত নেই! সীমাহীন দূর্ভোগের পর কলেজ ভর্তির সুযোগ পেয়েও আরেক দফা বিড়ম্বনার শিকার হতে হচ্ছে একাডেমিক ট্রান্সক্রিপ্টের ভুলে।

গৌরীপুর সরকারি কলেজ, মহিলা ডিগ্রী কলেজসহ বিভিন্ন কলেজ ‘নম্বরপত্র যথাসময়ে জমা দিতে ব্যর্থতার জন্য কর্তৃপক্ষ দায়ী নয়’ উল্লেখ করে মুছলেখা নিয়ে চলছে ভর্তি কার্যক্রম। ময়মনসিংহের গৌরীপুরে এ ভুলের শিকার দেড় সহস্রাধিক ছাত্রছাত্রী আবারও দূর্ভোগের শিকার হলেন।

ঢাকা শিক্ষা বোর্ড থেকে সরবরাহকৃত ২০১৫সনের এসএসসি পরীক্ষা উর্ত্তীণ শিক্ষার্থীদের একাডেমিক ট্রান্সক্রিপ্টে গড়মিল দেখা গেছে। যা ‘শারীরিক শিক্ষা, ও স্বাস্থ্য ও ক্রীড়া’ বিষয়ে  লেটার গ্রেডের সাথে গ্রেট পয়েন্টের কোন মিল নেই। ময়মনসিংহের গৌরীপুর উপজেলার বিভিন্ন বিদ্যালয়ের এই চিত্র দেখা গেছে। ফলে এনিয়ে উচ্চ মাধ্যমিক শ্রেণীতে ভর্তি হতে শিক্ষার্থীরা চরম ভোগান্তিতে পড়েছে। শহরের দু’চারটি প্রতিষ্ঠান ভুল ধরা পড়ায় স্ব-উদ্যোগে বোর্ডে প্রেরণ করেছে। যেসব বিদ্যালয় ভর্তির হুড়াহুড়িতে দ্রুত বিতরণ করেছেন এসব বিদ্যালয় কর্তৃপক্ষ ও ছাত্রছাত্রীরা পড়েছে মহাবিপাকে।

গৌরীপুর পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ে খোজঁ নিয়ে জানা গেছে, এবার ওই বিদ্যালয়ের ১৫৬ জন উত্তীর্ণ শিক্ষার্থীর ট্রান্সক্রিপ্টের মধ্যে ৮৭টি ট্রান্সক্রিপ্টে শুধু মাত্র ‘শারীরিক শিক্ষা, ও স্বাস্থ্য ও ক্রীড়া’ বিষয়ে  লেটার গ্রেডের সাথে গ্রেট পয়েন্টের কোন মিল নেই। দেখা গেছে, শিক্ষার্থী খাদিজা আক্তার, রোল ৬০৩৪০০ ঢাকা বোর্ড তার ‘শারীরিক শিক্ষা, ও স্বাস্থ্য ও ক্রীড়া’ বিষয়ে  লেটার গ্রেড ‘এ প্লাস’ কিন্তু গ্রেট পয়েন্ট জিপিএ-৫ এর স্থলে লিখা হয়েছে ৩.৫। শিক্ষার্থী পলি আক্তার লেটার গ্রেড ‘এ’ কিন্তু গ্রেট পয়েন্ট জিপিএ-৪ এর স্থলে লিখা হয়েছে জিপিএ-৫।

গৌরীপুর পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ এনামুল হক সরকার জানান, এই ভুল একাডেমিক ট্রান্সক্রিপ্টগুলো আমার শিক্ষা বোর্ডে ফেরৎ পাঠাচ্ছি। সংশোধন হয়ে আসলে শিক্ষার্থীদের বিতরণ করবো। এখন শিক্ষার্থীরা উচ্চ মাধ্যমিকে ভর্তির জন্য শুধু বিদ্যালয় থেকে প্রসংশাপত্র দেয়া হচ্ছে। গৌরীপুর আর,কে সরকারি উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক আব্দুল গফুর জানান, ৭৩জন ছাত্রের একাডেমিক ট্রান্সক্রিপ্টে ভুল থাকায় বোর্ডে প্রেরণ করা হয়েছে। তালে হুসেন খান উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আবুল হাসেম জানান, ৪৩জনের মধ্যে ৩১টিতে ভুলে ভরা। নুরুল আমিন খান উচ্চ বিদ্যালয়, শাহগঞ্জ স্কুল এন্ড কলেজ, সহরবানু বালিকা, ভূটিয়ারকোনা আদর্শ, মাওহা, ডৌহাখলা, নহাটা, শ্যামগঞ্জ, সিধলা উচ্চ বিদ্যালয়েও অনুরূপ ঘটনা ঘটেছে। লামাপাড়া আদর্শ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক শাহজাহান জানান, ১৯জনের মধ্যে ১৩জনের ভুল ধরা পড়েছে। উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা জাহাঙ্গীর হোসেন জানান, এ উপজেলায় এবার এসএসসিতে ১৯৭৭ পাশ করেছে।#
একাদশের ভর্তিচ্ছুকদের বিড়ম্বনা ছাড়চ্ছে না!
ময়মনসিংহের গৌরীপুরে একাদশের ভর্তিচ্ছুকদের বিড়ম্বনা ছাড়চ্ছে না। জিপিএ-৫ প্রাপ্তদেরও ভর্তি সুযোগ পায়নি। এলোমেলোভাবে অভিভাবক-শিক্ষার্থীরাদের চলছে দৌঁড়ঝাপ। সঠিক তথ্য পাচ্ছে না। আরাফাত হোসেন রনি (১৬৬৯৭১) জিপিএ-৫ পেয়েছিল। ১ম পছন্দ দিয়েছিল সৈয়দ নজরুল ইসলাম কলেজসহ আরও ৪টি প্রতিষ্ঠান। কোথাও ঠাঁই মিলেনি। রাগে-ক্ষোভে সার্টিফিকেট ছিঁড়ে ফেলতে চেয়েছিল সে। রাজিব মিয়া (৩৬৫৬৭০) পছন্দ দিয়েছিল একমাত্র গৌরীপুর সরকারি কলেজ। শ্যামগঞ্জের হাফেজ জিয়াউর রহমান ডিগ্রী কলেজে সুযোগ পেল কিভাবে সে নিজেও জানে না। বন্ধু সাহাব উদ্দিন জিপিএ-২.৮৩ পেয়ে গৌরীপুর সরকারি কলেজে সুযোগ পেয়েছে। মাহমুদুল রহমান ফকির প্রিজম (৩.৪৪), মোঃ মুকসুদুল হাসান শান্ত (৩.৩৩), নোমান মিয়া (৩.১৭) পেয়েও চান্স না হওয়ায় হতাশ। হতে চেয়েছিল ডাক্তার, পছন্দ ছিল বিজ্ঞান এখন মানবিকে রোল দেখে হতাশ জয়নাল আবেদিন।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

শিক্ষা ও প্রযুক্তি বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই