তারিখ : ১৮ এপ্রিল ২০২৪, বৃহস্পতিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

ময়মনসিংহের কলেজগুলোতে ভর্তি ফি নৈরাজ্য

ময়মনসিংহের কলেজগুলোতে ভর্তি ফি নৈরাজ্য
[ভালুকা ডট কম : ০২ জুলাই]
সরকারি নির্দেশ অমান্য করে অতিরিক্ত ভর্তি ফি আদায় করছে ময়মনসিংহের উচ্চ মাধ্যমিক কলেজগুলো। কোন কোন কলেজ দ্বিগুণেরও বেশি টাকা আদায় করছে বলে অভিযোগ উঠেছে।

ভুক্তভোগীরা বলছেন, উন্নয়ন ফি কিংবা বিভিন্ন খাতের নাম করে শিক্ষার্থীদের কাছ থেকে অতিরিক্ত টাকা হাতিয়ে নেওয়া হচ্ছে। ভর্তি ফি নিয়ে এমন নৈরাজ্যে চরম ক্ষোভ প্রকাশ করেছেন অভিভাবকরা। এ বিষয়ে মন্ত্রণালয়ের টনক থাকলে তা নড়া উচিত বলেও মনে করছেন শিক্ষানুরাগী মহল।

জানা গেছে, উচ্চমাধ্যমিক শ্রেণিতে পাঠদানের জন্য ময়মনসিংহে ব্যাঙের ছাতার মতো গড়ে উঠেছে বেশ কিছু কলেজ। এ সব কলেজের সংখ্যা কমপক্ষে অর্ধশতাধিক। এর মধ্যে বেশিরভাগ কলেজের নেই নিজস্ব ক্যাম্পাস, ফ্ল্যাট ভাড়া নিয়ে চলছে কলেজের কার্যক্রম।

সরকারি নিয়ম নীতির কোন তোয়াক্কা না করে মাত্র কয়েক গজের মধ্যে গড়ে উঠা এ সব কলেজে শিক্ষার মান প্রশ্নবিদ্ধ। অনেক কলেজ নিজেদের দুর্বলতা ঢাকতে শহরের প্রভাবশালীদের নাম ব্যবহার করছে।

সূত্র জানায়,কোন রাখ-ঢাক না করেই প্রতি বছরই শহরের উচ্চ মাধ্যমিক কলেজে ভর্তি ফি বৃদ্ধি করা হয়। নিজেদের মন-মর্জি মতো কলেজ কর্তৃপক্ষ ভর্তি ফি নির্ধারণ করেন। শিক্ষার্থী ও অভিভাবকদের গলা কেটে হাতিয়ে নেন লাখ লাখ টাকা।অথচ ভর্তি নীতিমালায় বোর্ডের রেজিষ্ট্রেশন ফি বাবদ ১৯২ টাকা রাখার কথা উল্লেখ রয়েছে। একই সঙ্গে ২০১৫-১৬ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের জন্য শিক্ষা মন্ত্রণালয়ের নীতিমালায় জেলা সদর এলাকায় ২ হাজার টাকার বেশি ভর্তি ফি আদায় না করার জন্য নির্দেশনা দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

তবে এ বিষয়ে দ্বিমত পোষণ করে ময়মনসিংহ কমার্স কলেজের প্রিন্সিপাল মো. এখলাছ উদ্দিন দাবি করেন, শিক্ষা মন্ত্রণালয়ের ওই নিয়ম শুধুমাত্র এমপিওভুক্ত প্রতিষ্ঠানের বেলায় প্রযোজ্য। যেসব প্রতিষ্ঠান এমপিওভুক্ত নয়, তারা ভর্তি ফি ও অন্যান্য খরচ বাবদ ৯ হাজার টাকা পর্যন্ত নিতে পারে।

জানা গেছে, ভর্তি ফি বাবদ ৬ হাজার ৯শ’ টাকাসহ এক মাসের বেতন ও ব্যবহারিক চার্জ বাবদ ময়মনসিংহ কমার্স কলেজ নিচ্ছে ৮ হাজার ৬শ’ টাকা। কলেজটির বেশ কয়েকজন সাবেক শিক্ষার্থী অভিযোগ করে বলেন, প্রতি বছরই রহস্যজনক কারণে এ কলেজে ভর্তি ফি বাড়ছে। স্থানীয় প্রভাবশালীরা এ কলেজটি’র সঙ্গে যুক্ত থাকায় কেউ এর প্রতিবাদ করতে সাহস পান না।

শহরের আলমগীর মনসুর মিন্টু মেমোরিয়াল কলেজ সাড়ে ৬ হাজার টাকা, রয়েল মিডিয়া কলেজ ৬ হাজার ৬শ’ টাকা,কেবি কলেজ ৭ হাজার ৪শ’ টাকা,অ্যাডভান্স রেসিডেন্সিয়াল মডেল কলেজ ৭ হাজার টাকা,ময়মনসিংহ কমার্শিয়াল কলেজ ৪ হাজার ২শ’ টাকা এবং শহীদ সৈয়দ নজরুল ইসলাম কলেজ ৬ হাজার ৫শ’ টাকা নিচ্ছে উচ্চ মাধ্যমিকে ভর্তি বাবদ।
ময়মনসিংহ আইডিয়াল কলেজে ভর্তি ফি নেয়া হচ্ছে ৬ হাজার ৯৫০ টাকা। ময়মনসিংহ সিটি কলেজে বিজ্ঞান শাখায় ৬ হাজার ৩৫০ টাকা এবং ব্যবসায় শাখায় ৫ হাজার ৯৫০ টাকা নেয়া হচ্ছে। এছাড়া ময়মনসিংহ নটরডেম কলেজ ভর্তি ফি বাবদ ১৪ হাজার ৬৭০ টাকা নিচ্ছে, এমন খবর ছড়িয়ে পড়েছে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে। পাশাপাশি ময়মনসিংহ ক্যান্টনম্যান্ট পাবলিক স্কুল এন্ড কলেজ ভর্তি ফি বাবদ সাড়ে ১১ হাজার টাকা করে আদায় করছে বলে জানা গেছে।

একই সঙ্গে শহরের অন্যান্য কলেজগুলোও ইচ্ছেমতো ভর্তি ফি আদায়ের নামে নৈরাজ্য চালাচ্ছে বলে অভিযোগ রয়েছে।  নাম প্রকাশ না করার শর্তে একাধিক অভিভাবক জানান, শিক্ষা মন্ত্রণালয়ের এ নীতিমালা প্রথম সারির কলেজগুলো যেমন মানছে না, তেমনি নাম সর্বস্ব কলেজগুলোও মানছে না। এ নীতিমালা শুধু কাগজে-কলমেই সীমাবদ্ধ। সরকারি এমপিওভুক্ত প্রতিষ্ঠানগুলোও এ নিয়ম মানছে না। তারা এ বিষয়ে দ্রুততম সময়ের মধ্যে সংশ্লিষ্ট কলেজ কর্তৃপক্ষের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করে শিক্ষার্থীদের অতিরিক্ত টাকা ফেরত দেয়ার দাবি জানান।

শিক্ষা মন্ত্রণালয়ের নীতিমালা সম্পর্কে ময়মনসিংহ সিটি কলেজের চেয়ারম্যান মনিরুজ্জামান লেলিনের দৃষ্টি আকর্ষণ করলে তার খেদোক্তি- ‘ময়মনসিংহ কমার্স কলেজ,অ্যাডভান্স রেসিডেন্সিয়াল মডেল কলেজসহ প্রায় সব কলেজই ইচ্ছামতো আরো বেশি ফি নিচ্ছে।’এ সময় ‘মন্ত্রণালয়ের নিয়ম মন্ত্রণালয় জানে, আমরা জানি না’ বলে ফোন রেখে দেন তিনি।
এ ব্যাপারে দৃষ্টি আকর্ষণ করা হলে, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, ঢাকার চেয়ারম্যান আবু বক্কর ছিদ্দিক বলেন, এ বিষয়ে সুনির্দিষ্ট অভিযোগ পাওয়া পেলে ব্যবস্থা নেয়া হবে। #




সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

শিক্ষা ও প্রযুক্তি বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই