তারিখ : ২০ এপ্রিল ২০২৪, শনিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

সাপাহারে শুরু হয়েছে আমের চারা রোপনের হিড়িক

সাপাহারে শুরু হয়েছে আমের চারা রোপনের হিড়িক
[ভালুকা ডট কম : ০৫ জুলাই]
নওগাঁ জেলার ঠাঁঠাঁ বরেন্দ্র অঞ্চল হিসেবে পরিচিত সাপাহার উপজেলার এঁটেল মাটিতে উৎপাদিত বিভিন্ন প্রজাতীর আম অত্যন্ত মিষ্টি ও সুস্বাদু হওয়ায় ইতোমধ্যে দেশের মানুষের নিকট আমের রাজধানীখ্যাত চাপাই নবাবগঞ্জের পরই এই এলাকাটি বেশ পরিচিতি লাভ করেছে। আর তাই চলতি মৌসুমে বিভিন্ন প্রজাতীর দেশীয় ফলের পাশাপাশি সুমিষ্ট রসালো ফল আমের চারা রোপণ ও বাগান তৈরীর হিড়িক পড়েছে। অতি অল্প সময়ের মধ্যে এখানে গড়ে উঠেছে উত্তর বঙ্গের সর্ব বৃহত আমের মোকাম।

এ উপজেলায় আমের মোকাম তৈরি হওয়ায় সাধারণ কৃষকগণ ধানের জমিতে এখন আমের বাগান তৈরি করে অধিক মুনাফা অর্জন করছে। আর্থিক ভাবে লাভবান হচ্ছে। আম চাষিরা জানান ৩৩ শতক(একবিঘা) জমিতে সর্বোচ্চ ২০মণ ধান উৎপাদন হতে পারে যার বর্তমান বাজার মূল্যে ১৫-১৬হাজার টাকা।

অপর দিকে ওই জমিতে যদি ২০টি  ফজলী,নেংড়া ও খিরশাপাত জাতের আমের চারা রোপণ করা যায় তা হলে ৩-৪ বছরের মধ্যে প্রতিটি গাছ থেকে কমপক্ষে ১০মণ করে আম পাওয়া যাবে। আবার ওই জমিতে রোপনকৃত বড় জাতের আম গাছের নিচে সাথী হিসেবে ১০০টি আম্রপালী,মল্লিকা, বারী, হাই ব্রিড-১০ জাতের আমের চারা রোপণ করা সম্ভব। হাইব্রিড ১০০টি গাছ থেকে অতিরিক্ত আরো ১৫-২০মণ আম পাওয়া যাবে। যার বাজার মূল্যে ৫০ হাজার থেকে ১লক্ষ টাকা হতে পারে।

এক বিঘা জমিতে আম বাগান করা হলে বছরে কমপক্ষে ৫০ হাজার টাকা সেখান থেকে আয় হবে। প্রতিটি গাছে প্রতিবছর আমের উৎপাদন বাড়তে থাকবে। আবার রোপনকৃত আম গাছের নিচে প্রায় ৫-৬ বছর ধরে ধান চাষাবাদ করে অতিরিক্ত অর্থ উপার্জন করা যাবে।

সাপাহার উপজেলা কৃষি কর্মকর্তা এ.এফ.এম গোলাম ফারুক হোসেন জানান, এ উপজেলায় ছোট-বড় মিলে বর্তমানে প্রায় ৬ হাজার আমবাগান রয়েছে। বাগান গুলোতে প্রায় ৫ লক্ষাধীক বিভিন্ন প্রজাতীর আমগাছ রয়েছে। এ ছাড়া এখানে হাইব্রিড বরই, কুল, জলপাই, ডালিম, আনার, আমড়া সহ দেশীয় ফলের চারা রোপনের হিড়িক পড়েছে।

চলতি মৌসমে উপজেলায় কৃষকগণ বাজার থেকে ব্যাপক হারে আমের চারা ক্রয় করছে। সাপাহার উপজেলা সদরের সামনে গড়ে উঠেছে আমের চারার বিশাল হাট। এলাকার সকল শ্রেনীর মানুষ বাজার করতে এসে অন্তত একটি করে আমের চারা ক্রয় করে নিয়ে যাচ্ছে। এলাকার সর্বত্র আমরে চারা  রোপনের ধুম পড়েছে। প্রতিদিন ধানী জমিতে নতুন নতুন আমের বাগান তৈরি হচ্ছে।




সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

কৃষি/শিল্প বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই