তারিখ : ২০ এপ্রিল ২০২৪, শনিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

যুক্তরাজ্যে গৃহহীন তরুণের সংখ্যা বাড়ছে,বর্তমান এ সংখ্যা প্রায় লাখ

যুক্তরাজ্যে গৃহহীন তরুণের সংখ্যা বাড়ছে,বর্তমান এ সংখ্যা প্রায় লাখ
[ভালুকা ডট কম : ০৫ জুলাই]
যুক্তরাজ্যে দিন যতো যাচ্ছে গৃহহীন তরুণের সংখ্যা ততোই বাড়ছে। বর্তমানে এ সংখ্যা প্রায় এক লাখ। গৃহহীন তরুণদের মধ্যে ১৬ বছর থেকে ২৫ বছর বয়সীদের সংখ্যাই সবচেয়ে বেশি।সরকারি হিসাবে ব্রিটেনজুড়ে গৃহহীন তরুণের সংখ্যা প্রায় ২৭ হাজার। তবে কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের ‘সেন্টার ফর হাউজিং অ্যান্ড প্ল্যানিং রিসার্চ’-এর সম্প্রতি প্রকাশিত প্রতিবেদন বলছে, সরকারি হিসাবের চেয়ে তিনগুণ বেশি এ সংখ্যা। গৃহহীন তরুণের সংখ্যা ৮৩ হাজারেরও বেশি।

প্রতিবেদনে বলা হয়, যুক্তরাজ্যে গৃহহীন তরুণের সংখ্যা ‘আশঙ্কাজনক’ হারে বেড়ে চলেছে। নির্ধারিত সংজ্ঞানুযায়ী যেসব তরুণ গৃহহীন বলে বিবেচিত হয়, শুধুমাত্র তাদেরকেই গণনা করায় সরকারি হিসাবে সংখ্যাটা এতো কম।অনেক তরুণকেই হোস্টেলে থাকলেও সোফায় ঘুমাতে হয়। তাদেরকে সরকারি গণনায় ধরা হয়নি। এছাড়া গণনা চলার সময় অনেকে স্থানীয় প্রশাসনের সঙ্গে যোগাযোগ করেনি।

সেন্টার ফর হাউজিং অ্যান্ড প্ল্যানিং রিসার্চের ওই প্রতিবেদনে বলা হয়, ব্রিটেনজুড়ে প্রতি সাতজন তরুণের একজন গাড়িতে, কোনো বাড়ির ছাদে, পার্কে, ফাটপাতে অথবা এমনই কোনো অস্থায়ী জায়গায় রাত যাপন করেন। গত এক বছরে এমনভাবে রাত যাপন করা ১৬ থেকে ২৪ বছর বয়সী তরুণের সংখ্যা ১৩ লাখ।

লন্ডনে বসবাসরত মোহম্মদ ইব্রাহিম নামে এক তরুণ একটি আন্তর্জাতিক সংবাদমাধ্যমকে জানান, তিনি পাঁচ বছর আগে যুক্তরাজ্যে আসেন। ২০১৩ সালে তাকে পরিবার থেকে বের করে দেওয়া হয়।বাড়ি থেকে বের করে দেওয়ার পর আমি মায়ের বাড়ির পেছনে যে পার্কটা আছে, রাতে ওটার বেঞ্চে ঘুমাতাম। এটা খুবই কষ্টকর একটা ব্যাপার ছিল। আমি ভাগ্যবান, পার্কে কাটানো রাতগুলো ছিল গ্রীষ্মের রাত।

সেন্টার ফর হাউজিং অ্যান্ড প্ল্যানিং রিসার্চের গবেষণা প্রতিবেদনে জানানো হয়, গৃহহীন অনেক তরুণকেই শীত, গ্রীষ্ম, বর্ষা উপেক্ষা করে রাত কাটাতে হচ্ছে পার্কে কিংবা ফুটপাতে খোলা আকাশের নিচে।



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

দেশের বাহিরে বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই