তারিখ : ২৬ এপ্রিল ২০২৪, শুক্রবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

নওগাঁয় চিকিৎসা সেবা চলছে যেনতেন ভাবে

নওগাঁয় চিকিৎসা সেবা চলছে যেনতেন ভাবে
[ভালুকা ডট কম : ০৭ জুলাই]
নওগাঁর ১১টি উপজেলায় স্বাস্থ্য সেবার নামে যা ইচ্ছে তাই করছেন চিকিৎসক ও কর্মচারীরা। নিয়মিত অফিস না করা, অফিসে হাজিরা দেয়ার পর বাহিরের ক্লিনিকে চিকিৎসা সেবা দেয়া, কর্মকর্তা-কর্মচারীদের মনিটরিং না করা এবং অফিসিয়াল সময়ে সরকারী কোয়াটারে বসে প্রাইভেট প্রাকটিস করা হয়। এছাড়া দায়িত্বে অবহেলা, রোগীদের সাথে অসদাচারণের অভিযোগ আছে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসকদের বিরুদ্ধে। এমনকি হাসপাতালের ঔষধ বাজারে বিক্রি করার অভিযোগও রয়েছে।

অভিযোগে জানা যায়, নওগাঁর সীমান্তবর্তী সাপাহার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে জরুরী বিভাগের স্বাস্থ্য কমপ্লেক্সের এমএলএসএস নুরল ইসলাম এক রোগীর ড্রেসিং করছেন পানি দিয়ে। ভায়োডিন (জীবাণু নাশক মিশ্রণ) দিয়ে রোগীর ক্ষত স্থান ড্রেসিং করার নিয়ম থাকলেও শুধুমাত্র পানি দিয়ে ড্রেসিং করছেন ওই  চিকিৎসক।

ষ্টোরে পর্যাপ্ত পরিমান ভায়োডিন থাকা শর্তেও ওই রোগীকে দিয়ে হাসপাতালের বাইরে থেকে ভায়োডিন কিনে আনানো হয়েছে। রোগীর কেনা ভায়োডিন রেখে দিয়ে শুধু পানি দিয়ে ড্রেসিং করানো হচ্ছিল। নওগাঁর সিভিল সার্জন ডাঃ একেএম মোজাহার হোসেন বুলবুল রবিবার (৫জুলাই) দুপুরে আকস্মিক পরিদর্শনে গিয়ে এসব দেখতে পান। তিনি বলেন, এই হচ্ছে স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য সেবার অবস্থা। ঘটনায় দায়িত্বে অবহেলা ও অসদাচারণের অভিযোগে তাৎক্ষনিক এমএলএসএস নূরুল ইসলামকে চাকুরী থেকে সাময়িক বরখাস্থ করা হয়েছে।

সাপাহার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিসার ডাঃ বিভাষ মানির বিরুদ্ধে নিয়মিত অফিস না করা, অফিসিয়াল সময়ে সরকারী কোয়াটারে বসে প্রাইভেট প্রাকটিস করা ও কর্মকর্তা-কর্মচারীদের মনিটরিং না করা সহ হাসপাতালের ঔষধ বাজারে বিক্রি করার অভিযোগ রয়েছে।

এছাড়া পত্নীতলা উপজেলার মধুইল উপ-স্বাস্থ্য কেন্দ্রের ডাঃ মাহাবুব আলম ও শুভরাজপুর উপ-স্বাস্থ্য কেন্দ্রের ডাঃ কাজী আলী আফতাব নিজের কর্মস্থলে (শনিবার ৪জুলাই) অনুপস্থিত থেকে নজিপুর হলি ডায়াগনিষ্টিক ক্লিনিকে প্রাইভেটে রোগী দেখেছেন।

সাপাহার উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ বিভাষ মানি জানান, তার বিরুদ্ধে উত্থাপিত অভিযোগ মিথ্যা। পানি দিয়ে ড্রেসিং করার সময় এমএলএসএসকে হাতে নাতে ধরেছে সিভিল সার্জন। সব কিছু নিয়মের মধ্যে দিয়ে করা আমার পক্ষে সম্ভব না।

এছাড়াও রানীনগর উপজেলায় রানীনগর স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক কর্মকর্তা আফরিন জাহান বৃহস্পতিবার (২জুলাই) অফিস চলাকালিন সময়ে বেসরকারি রানীনগর ক্লিনিকে গিয়ে এক রোগীর অস্ত্রোপচারের মাধ্যমে সিজার করানো হয়েছে। ওইদিন ক্লিনিক পরিদর্শনের সময় দুপুরে সিভিল সার্জন অস্ত্রোপচার করা অবস্থায় ওই চিকিৎসককে দেখতে পান। বিষয়টি তিনি উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা নাজমুল আহসানকে জানান।

নওগাঁর সিভিল সার্জন একেএম মোজাহার হোসেন বুলবুল জানান, উপজেলায় স্বাস্থ্য সেবার নামে যা ইচ্ছে তাই করছে চিকিৎসক ও কর্মচারীরা। জেলা বিভিন্ন উপজেলার গত চার দিনে স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ আফরিন জাহান, এমএলএসএস নুরল ইসলাম, মেডিক্যাল এ্যাসিষ্টেন্ট মো: হামিদ উল্লাহ মেজবা ও মীর্জা আবু হানিফ, ডাঃ মাহাবুব আলম, ডাঃ কাজী আলী আফতাব, ডাঃ মাহাবুব আলম এবং ডাঃ কাজী আলী আফতাবসহ বিরুদ্ধে ব্যবস্থা গ্রহনের জন্য স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (প্রশাসন) বরাবর সুপারিশসহ পত্র পাঠানো হয়েছে। উপজেলা চিকিৎসক কর্মকর্তাদের বার বার চিঠি দিয়েও নিয়মতান্ত্রিক আচরনের মধ্যে আনা যাচ্ছে না এবং নিয়মিত স্বাস্থ্য কমপ্লেক্সে পরিদর্শন করা হবে বলে জানান তিনি। #




সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

অনুসন্ধানী প্রতিবেদন বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই