তারিখ : ২৪ এপ্রিল ২০২৪, বুধবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

ভবিষ্যতে পরীক্ষা পদ্ধতির পরিবর্তন হবে

ভবিষ্যতে পরীক্ষা পদ্ধতির পরিবর্তন হবে
[ভালুকা ডট কম : ২৮ জুলাই]
জেলা প্রশাসকদের দাবি প্রসঙ্গে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, ‘আলাদা হলরুম বানানোর মতো এতো অর্থ নেই। ভবিষ্যতে পরীক্ষা পদ্ধতির পরিবর্তন হবে। হুবহু পরীক্ষা রেখে হল বানানো অনেক সময় সাপেক্ষ ব্যাপার। আমরা চিন্তা করছি, নতুন কিছু করতে চাই।’মঙ্গলবার বিকালে সচিবালয়ে জেলা প্রশাসক সম্মেলনের প্রথম দিন শিক্ষা মন্ত্রণালয় সংক্রান্ত অধিবেশন শেষে সাংবাদিকদের একথা জানান মন্ত্রী।

প্রশ্ন ফাঁসের বিষয়ে মন্ত্রী বলেন, ‘কিছু কিছু স্কুল এমসিকিউ প্রশ্ন বলে দেয়, এটি তাদের নজরেও আসছে। আমাদের নজরেও আসছে। যেসব শিক্ষক নিজেরা প্রাইভেট পড়ান এবং সাহায্য করার ব্যবস্থা করেন, এবার আরও কড়াকড়ি করবো।’জেলা প্রশাসকরা মাল্টিমিডিয়া ক্লাসরুম বাড়ানো, প্রশিক্ষণ আরও উন্নত ও ফলপ্রসু করার কথা বলেছেন বলে জানান শিক্ষামন্ত্রী।শিক্ষাপ্রতিষ্ঠান পরিদর্শনের ব্যবস্থা জোরদারে ডিসিদের সাহায্য নেয়ার কথা জানিয়ে মন্ত্রী বলেন, এডিসি (সার্বিক) তাকে নিযুক্ত করার কথা বলেছি। তারা সহযোগিতার আশ্বাস দিয়েছেন।

শিক্ষামন্ত্রী বলেন, মাধ্যমিক স্কুল, কলেজ-মাদ্রাসায় উপযুক্ত শিক্ষক নিয়োগে অনিয়ম-দুর্নীতির কারণে সরকার বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ-এনটিআরসিএ গঠন করে। তবে এখানে স্বজনপ্রীতি ও ঘুষ নেয়ার সুযোগ আছে।মন্ত্রী বলেন, শিক্ষক বাছাই করার ব্যাপারটা আর ওই জায়গায় থাকছে না। বিশেষ এলাকায় বিশেষ ব্যক্তির প্রভাব খাটিয়ে দুর্নীতির মাধ্যমে শিক্ষক নিয়োগ দেয়া বন্ধ হওয়ার আশা করছি।এদিকে প্রাথমিক শিক্ষার উন্নয়নে বিভিন্ন পরামর্শ দিয়েছেন জেলা প্রশাসকরা।



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

শিক্ষা ও প্রযুক্তি বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই