তারিখ : ২৫ এপ্রিল ২০২৪, বৃহস্পতিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

৬৮ বছর পর প্রকৃত স্বাধীনতা পেতে চলেছি

৬৮ বছর পর প্রকৃত স্বাধীনতা পেতে চলেছি
[ভালুকা ডট কম : ৩১ জুলাই]
“দু-দুবার আমরা স্বাধীনতা দেখলাম, কিন্তু প্রকৃত অর্থে ছিটমহলে যারা থাকি, এখনো স্বাধীনতা পাইনি। এতগুলো বছর পরে আজ আমরা প্রকৃত স্বাধীনতা পেতে চলেছি।" জন্ম হয়েছিল বৃটিশ শাসনাধীন ভারতের নাগরিক হিসেবে। এরপর কয়েকবার নাগরিকত্ব বদলেছে তার। ৭৫ বছরের এক জীবনেই পোয়াতুরকুঠি ছিটমহলের বৃদ্ধ মনসুর আলি মিঞা ভারতীয় থেকে হয়েছেন পাকিস্তানি, তার পর বাংলাদেশী। তারপর এখন আবার - ৬৮ বছর পর - তিনি ফেরত পাচ্ছেন তার আদি নাগরিকত্ব, বাংলাদেশ-ভারত ছিটমহল বিনিময়ের মধ্য দিয়ে।

আনুষ্ঠানিক ঘটনাটা ঘটছে শুক্রবার মাঝরাতে। ভারত আর বাংলাদেশের মধ্যে ১৬২টি ছিটমহল বিনিময় হওয়ার মধ্যে দিয়ে শেষ হবে প্রায় ৫২ হাজার ছিটমহলবাসীর পরিচয়হীন অবস্থা।

ভারতের মধ্যে থাকা বাংলাদেশী ছিটমহল পোয়াতুরকুঠির বাসিন্দা ৭৫ বছর বয়সী মনসুর আলি মিঞা বিবিসি বাংলাকে বলছিলেন, ৬৮ বছর ধরে কীভাবে কেটেছে ছিটমহলবাসীর জীবন। "আমার জন্ম ১৯৪১ সালে। এখন বয়স ৭৫। আমরা বাপ-দাদা – চৌদ্দ পুরুষ এই গ্রামেরই বাসিন্দা।”

মনসুর আলি বলছিলেন, ৪৭ সালের ১৫ অগাস্ট ভারত স্বাধীন হলো – হিন্দুস্তান ও পাকিস্তান ভাগ হয়ে গেল। আর ১৯৪৯ সালে কোচবিহারের রাজা ভারতে যোগ দেয়ার সিদ্ধান্ত নিলেন – আর তারা হয়ে গেলেন ছিটমহলের বাসিন্দা। "১৯৭১ সালে আবার পূর্ব পাকিস্তান থেকে জন্ম নিল বাংলাদেশ। দু-দুবার আমরা স্বাধীনতা দেখলাম, কিন্তু ছিটমহলে যারা থাকি, তার এখনো প্রকৃত স্বাধীনতা পাইনি। ৬৮ বছর ধরে আমরা অন্ধকারের বাসিন্দা। নাগরিকত্ব নেই, প্রশাসন নেই – মিথ্যার আশ্রয় করে বাস করতে হয় আমাদের।"

মনসুর আলি বলছিলেন, "এমনও হয়েছে যে স্ত্রীকে চিকিৎসার জন্য ভারতের হাসপাতালে নিয়ে গেলে স্বামীর নাম ভাঁড়াতে হয়। এভাবেই মামাকে বাবা বানিয়ে ভারতের স্কুল-কলেজে লেখাপড়া করে আমাদের ছেলেপুলেরা।"

মনসুর আলি মিঞা বলছেন, "এ রকমও হয়েছে, ১৯৬৬ সাল থেকে প্রায় সাত বছর আমরা গ্রাম থেকে বেরোতে পারিনি। গ্রামে ফেরিওয়ালারা আসত। আমরা গ্রাম থেকে বেরোলেই ভারতের পুলিশ তাড়া করত। বাংলাদেশ স্বাধীন হওয়ার পর কড়াকড়িটা কমে যায়। এতগুলো বছর পরে আজ আমরা প্রকৃত স্বাধীনতা পেতে চলেছি।"
"আমার তো বয়স হয়ে গেল – কিন্তু পরবর্তী প্রজন্মকে যেন মনুষ্যেতর জীবন না কাটাতে হয় – তারা যেন নিজের পরিচয় নিয়ে বাঁচতে পারে – এটাই আমার আশা



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

অন্যান্য বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই