তারিখ : ২৫ এপ্রিল ২০২৪, বৃহস্পতিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

ইবোলা প্রতিষেধকের সফল পরীক্ষা শতভাগ সফলতা

ইবোলা প্রতিষেধকের সফল পরীক্ষা শতভাগ সফলতা
[ভালুকা ডট কম : ০১ আগস্ট]
ইবোলা প্রতিরোধে একটি প্রতিষেধকের সফল পরীক্ষা চালিয়েছেন বিজ্ঞানীরা। এতে সফলতাও মিলেছে শতভাগ। বিশেষজ্ঞরা বলছেন, ইবোলার দিন এবার শেষ হয়ে এলো বলে।

দ্য লানসেট মেডিকেল জার্নালে প্রকাশিত এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থাও (ডব্লিউএইচও) বলছে, ভ্যাক্সিনটি যথাযথ কাজ করলে পৃথিবী থেকে ইবোলার বিদায় নিতে আর বেশি দেরি নেই।প্রতিবেদনে জানানো হয়, ইবোলা মহামারীতে সবচেয়ে বেশি মানুষ আক্রান্ত ও মারা যাওয়া ঘটনা ঘটেছে পশ্চিম আফ্রিকার দেশ গিনিতে। তাই এখানেই পরীক্ষা চালানো হয়েছে ‘ভিএসভি-জেডইবিওভি’ নামের ওই প্রতিষেধকের। আর এতে দারুন সফলতাও মিলেছে। গিনিতে অত্যন্ত ঝুঁকিতে থাকা ৪ হাজার ১২৩ জনকে প্রতিষেধকটি দেওয়া হয়। এদের কেউই ইবোলা ভাইরাসে আক্রান্ত হননি। এছাড়া ইবোলা আক্রান্ত হওয়ার লক্ষণ প্রকাশ পেয়েছে এমন ৩ হাজার ৫২৮ জনকেও প্রতিষেধক দেওয়া হয়। এদের মধ্যে ১৬ জন পরবর্তীতে ইবোলা আক্রান্ত বলে ধরা পড়ে। বাকিরা ঝুঁকিমুক্ত বলে পরীক্ষায় প্রমাণিত হয়েছে।

ডব্লিউএইচও’র প্রধান মার্গারেট চ্যান বলেছেন, মানবতার প্রয়োজনে এটা সত্যিকার অর্থেই দারুন অগ্রগতি। এমন একটি কার্যকর প্রতিষেধক বর্তমান ও ভবিষ্যতের ইবোলা মহামারী প্রতিহত করতে দারুন ভূমিকা রাখবে।গিনি, সিয়েরা লিওন ও লাইবেরিয়ায় প্রায় ২৮ হাজার মানুষ ইবোলা আক্রান্ত হয়েছে এবারের মহামারীতে। এদের মধ্যে ১১ হাজারের বেশি মানুষ মারা গেছে।

বিশেষজ্ঞরা বলছেন, এখন পর্যন্ত প্রতিকারের ওষুধ আবিষ্কার না হওয়া ইবোলা মোকাবেলায় ‘ভিএসভি-জেডইবিওভি’-ই প্রথম নিবন্ধিত প্রতিষেধক হতে চলেছে।যুক্তরাষ্ট্রভিত্তিক ওষুধ প্রস্তুত ও বিপণনকারী প্রতিষ্ঠান মার্ক, ডব্লিউএইচও, কানাডা, নরওয়ে ও গিনির সরকারের যৌথ প্রচেষ্টায় এ পরীক্ষা চালানো হয় বলে জানানো হয় দ্য লানসেট মেডিকেল জার্নালে প্রকাশিত প্রতিবেদনে।



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

দেশের বাহিরে বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই