তারিখ : ১৮ এপ্রিল ২০২৪, বৃহস্পতিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

সীমান্তে শীঘ্রই ভারতীয় বিএসএফ-পুলিশ যৌথ টহল

সীমান্তে শীঘ্রই ভারতীয় বিএসএফ-পুলিশ যৌথ টহল,বেনাপোলের ওপারে ভারতের পেট্রাপোলে নতুন থানা হচ্ছে
[ভালুকা ডট কম : ০১ আগস্ট]
বাংলাদেশী অবৈধ অনুপ্রবেশ, গরু, অস্ত্র ও মাদক পাচার ঠেকাতে এবার বেনাপোলের জল সীমান্তে ভারতীয় বিএসএফ ও পুলিশের যৌথ টহল ও অভিযানসহ নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হচ্ছে।

ভারতের দৈনিক বর্তমান পত্রিকার ২৮ জুলাই এক খবরে বলা হয়, সম্প্রতি সীমান্ত নিরাপত্তা নিয়ে বৈঠকের পর বিএসএফ এবং উত্তর ২৪ পরগঁণা জেলার পুলিশ এই সিদ্ধান্ত নিয়েছে। ভারতের পশ্চিম বাংলার উত্তর ২৪ পরগঁণা জেলার সাথে ১১৮.০৫ কিলোমিটার এলাকা ভারত বাংলাদেশ স্থল সীমান্ত এবং ১১৫.০২ কিলোমিটার এলাকা জল সীমান্ত রয়েছে। অর্থাৎ যা স্থল সীমান্তের চেয়ে জল সীমান্ত  মাত্র ৩ কিলোমিটার কম। বিএসএফে’র দাবি এই বিরাট জল সীমান্ত এলাকা কার্যত অরক্ষিত হয়ে আছে। অনুপ্রবেশকারী এবং অপরাধীরা এই পথ  নিরাপদ রুট হিসেবে সবচেয়ে বেশী  ব্যবহার করছে।


জল সীমান্তে যৌথ অভিযানের উপর গুরুত্ব দেয়ার কারণ হিসেবে উত্তর ২৪ পরগঁণার এক পুলিশ কর্মকর্তা বলেছেন, শুধুমাত্র সীমান্ত এলাকায় নিরাপত্তার দায়িত্বে থাকে বিএসএফ সদস্যরা। কিন্তু অনেক সময় দেখা যায়, সীমান্তে বিএসএফ কোন অপরাধীকে তাড়া করলে সে রাজ্য পুলিশের এলাকায় ঢুকে পড়ে। তখন আইন মাফিক বিএসএফ তাকে গ্রেফতার করতে পারে না। তাছাড়া সীমান্তের বাইরে পুলিশের সীমানা সম্পর্কে বিএসএফ’র ততটা জানা থাকে না।

পুলিশ এবং বিএসএফ’র মধ্যে সীমানা নিয়ে অনেক সময় কার কোন দায়িত্ব তা নিয়েও জটিলতার সৃষ্টি হয়। এ সময় সমস্যার জন্যই বিএসএফ এবং পুলিশ যৌথভাবে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করার উপর গুরত্ব দিচ্ছেন।

সীমান্তে তল্লাশীর সময় পূর্বে বিএসএফ’র সাথে সিভিল ভলান্টিয়ার্স থাকত এবার পুলিশও থাকবে। জল সীমান্তে স্পীডবোটে তল্লাশী চালাবে বিএসএফ এবং ভারতীয় পুলিশ। যাতে আইনগত কোন সমস্যা না হয়। উত্তর ২৪ পরগঁণা জেলার হেম নগরে পুলিশের কোষ্টাল থানা রয়েছে। সেখানে জল সীমান্তে পুলিশ পাহারা দেয়।

বেনাপোলে ওপারে ভারতের পেট্রাপোলে পুলিশের কোন থানা না থাকায় এবার পেট্রাপোলে একটি নতুন থানা তৈরীর উদ্যোগ নিয়েছে স্বরাষ্ট্র দফতর। পেট্রাপোলে এখন যে তদন্ত কেন্দ্রটি রয়েছে তা বনগাঁ থানার অধিনে। এতো বড় এলাকার অপরাধ মূলক কার্যক্রম নিয়ন্ত্রণ করার জন্য একটি তদন্ত কেন্দ্র যথেষ্ট নয়। যে কারনে পেট্রপোলে নতুন থানা তৈরী হচ্ছে।

গত ১৫ জুলাই উত্তর ২৪ পরগণাঁর পুলিশ সুপার তন্ময় রায় চৌধুরী এবং বিএসএফ’র এক কমান্ডার বেনাপোলের পুটখালি সীমান্তের ওপারে গাইঘাটার থানার আংরাইল সীমান্তের ইছামতি নদীর জল সীমান্ত পরিদর্শন করেন। ইতিমধ্যে ইছামতি নদীতে স্পীড বোটে বিএসএফ সদস্যরা টহল শুর করেছে। #




সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

অন্যান্য বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই