তারিখ : ২০ এপ্রিল ২০২৪, শনিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

আইসিস বর্রর,তারচেয়েও বর্রব আমেরিকা- অধ্যাপিকা দীপা কুমার

আইসিস বর্রর,তারচেয়েও বর্রব আমেরিকা- অধ্যাপিকা দীপা কুমার
[ভালুকা ডট কম : ০২ আগস্ট]
ঠিক কথা, হক কথা...! এ সব পাঠকদের বিচার্য। বিশ্বের বর্তমান ত্রাস জঙ্গিগোষ্ঠী আইসিস। মুণ্ডচ্ছেদ, আত্মঘাতী হামলা, শিশুহত্যা- ইত্যাদি নানা কার্যকলাপে প্রায় প্রতিদিনই খবরের শিরোনামে আইসিস। মধ্যপ্রাচ্যের ওই জঙ্গিগোষ্ঠী কতটা নৃশংস, তা বোঝাতে সংবাদমাধ্যমের সঙ্গে বিভিন্ন রাষ্ট্রও সদা তৎপর। বিশেষ করে পশ্চিমি দুনিয়া। মোদ্দা কথা আইসিস নৃশংস। কিন্তু আইসিস-এর থেকেও নির্মম ও নৃশংস মার্কিন যুক্তরাষ্ট্র! হ্যাঁ, আমেরিকাকে আইসিস-এর থেকেও নৃশংস আখ্যা দিয়ে বিতর্কে এক ভারতীয় বংশোদ্ভূত মার্কিন অধ্যাপিকা। তার বক্তব্যে তোলপাড় শুরু হয়ে গিয়েছে গোটা বিশ্বে।

বিতর্কের সূত্রপাত একটি টুইটার পোস্ট। মার্কিন যুক্তরাষ্ট্রের রুটগারস ইউনিভার্সিটি-র সাংবাদিকতার অধ্যাপিকা দীপা কুমার সম্প্রতি টুইটারে #NoToWar পোস্ট করেছেন,'আইসিস নৃশংস। কিন্তু মার্কিন যুক্তরাষ্ট্র তার চেয়েও নৃশংস। কারণ ইরাক, আফগানিস্তান ও পাকিস্তান মিলিয়ে মোট ১৩ লক্ষ মানুষকে হত্যা করেছে আমেরিকা।' রুটগারস ইউনিভার্সিটির মধ্যপ্রাচ্য বিষয়ক অধ্যাপিকার বক্তব্যে রীতিমতো চাঞ্চল্য পড়ে গিয়েছে মার্কিন মুলুকে।

মার্কিন যুক্তরাষ্ট্রের একাংশ যেমন দীপা কুমারের বক্তব্যকে সমর্থন করলেও, একটা বড় অংশ দীপার তীব্র বিরোধিতায় সরব হয়েছে। অনেকেই দীপাকে মার্কসের আদর্শে বিশ্বাসী বলেও দাবি করছেন। যদিও দীপার দাবিকে পূর্ণ সমর্থনই জানিয়েছেন প্রাক্তন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী কন্ডলিজা রাইস। এর আগে দীপার একাধিক আন্দোলনে রাইস তার পাশে দাঁড়িয়েছেন। এবারও সেই একই পথে হেঁটে রাইসের বক্তব্য, মার্কিন যুক্তরাষ্ট্রে গণতন্ত্র ও বাকস্বাধীনতা রয়েছে। দীপা নিজের মত প্রকাশ করতেই পারেন। এতে সমস্যার কিছু নেই।

মার্কিন বিরোধী মন্তব্য করে দীপার বিতর্কে জড়িয়ে যাওয়া নতুন নয়। এর আগে ২০১২ সালে প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট জর্জ বুশকে কাঠগড়ায় তুলে দীপা বলেছিলেন, ৯/১১-র হামলার পর বুশ-প্রশাসনের সন্ত্রাসের বিরুদ্ধে যুদ্ধ ইসলাম ধর্মাবলম্বীদের প্রতি মার্কিন নাগরিকদের বিদ্বেষ ও ভয় তৈরি করছে। বুশ প্রশাসনের নীতিতে মুসলিমদের শত্রু চিহ্নিত করা হচ্ছে। সেবারও পশ্চিমি দুনিয়ায় তোলপাড় পড়ে যায় দীপার বক্তব্যে।



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

দেশের বাহিরে বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই