তারিখ : ২০ এপ্রিল ২০২৪, শনিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

অপহরণে শীর্ষ ১০ দেশের তালিকায় বাংলাদেশ

অপহরণে শীর্ষ ১০ দেশের তালিকায় বাংলাদেশ
[ভালুকা ডট কম : ০২ আগস্ট]
পৃথিবীর যেসব দেশে প্রায়ই অপহরণ ঘটে, এমন শীর্ষস্থানীয় ১০ দেশের তালিকায় বাংলাদেশের অবস্থান সপ্তম। আন্তর্জাতিক বিমার ঝুঁকি নিয়ে কাজ করা কন্ট্রোল রিস্ক নামের একটি ব্রিটিশ পরামর্শক প্রতিষ্ঠান শনিবার এই প্রতিবেদন প্রকাশ করেছে।অপহরণ ও মুক্তিপণের সংখ্যা দেখে এই প্রতিবেদন করা হয়েছে।

তবে তালিকার প্রথমেই আছে মেক্সিকোর নাম। দ্বিতীয় স্থানে আছে ভারত, তৃতীয় স্থানে পাকিস্তান, চতুর্থ ইরাক, পঞ্চম নাইজেরিয়া, ষষ্ঠ লিবিয়া, সপ্তম বাংলাদেশ, অষ্টম আফগানিস্তান, নবম সুদান এবং দশম স্থানে আছে লেবানন। এর মধ্যে একমাত্র মেক্সিকো ছাড়া সবগুলো দেশই মুসলিম সংখ্যাগরিষ্ঠ।এই প্রতিষ্ঠানের ২০১৩ সালের প্রতিবেদনে বাংলাদেশের অবস্থান ছিল ২৬।

প্রতিবেদনে বলা হয়েছে, গত বছর ঢাকার কাছে নারায়ণগঞ্জে সাতজনকে অপহরণ ও হত্যার কারণেই বাংলাদেশ ২০১৪ সালে শীর্ষস্থানীয় ১০ দেশের মধ্যে উঠে এল। চলতি বছরের ফেব্রুয়ারি পর্যন্ত তথ্য-উপাত্তের ওপর ভিত্তি করে এই প্রতিবেদন তৈরি করা হয়েছে।

এছাড়া তালিকায় পাকিস্তান, ইরাক কিংবা আফগানিস্তানের চেয়ে ভারত এগিয়ে থাকা মানে এই নয় যে ভারতের চেয়ে পাকিস্তান কিংবা আফগানিস্তান নিরাপদ। এর মানে হলো, পাকিস্তান বা আফগানিস্তানের চেয়ে ভারতে অপহরণ ও মুক্তিপণ আদায়ের সংখ্যা বাড়ছে।

১৯৭৫ সালে প্রতিষ্ঠিত এই কন্ট্রোল রিস্ক নামের প্রতিষ্ঠানটি বিশ্বব্যাপী ৩৬টি আঞ্চলিক কার্যালয়ের মাধ্যমে পরিচালিত হয়।প্রতিষ্ঠানটির ওয়েবসাইটে বলা হয়েছে, জটিল ও বৈরী পরিবেশে বিভিন্ন প্রতিষ্ঠানকে রাজনৈতিক, অখ-তা এবং নিরাপত্তা ঝুঁকি সম্পর্কে পরামর্শ দিয়ে থাকে স্বাধীন এই প্রতিষ্ঠানটি।



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

অন্যান্য বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই