তারিখ : ২৬ এপ্রিল ২০২৪, শুক্রবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

এইচপির লাভ কমেই চলেছে

এইচপির লাভ কমেই চলেছে
[ভালুকা ডট কম : ২৪ আগস্ট]
এইচপির তৈরি ল্যাপটপ। পিসির বিক্রি কমে যাওয়ায় বিপদে পড়েছে প্রতিষ্ঠানটি।কম্পিউটার বিক্রি কমে যাওয়া, করপোরেট ক্ষেত্রে সেবার চাহিদা কমে যাওয়া প্রভৃতি কারণে বছরের শুরুর প্রান্তিক থেকে টানা চার প্রান্তিক জুড়ে হিউলেট-প্যাকার্ড বা এইচপির মুনাফা কমেই চলেছে। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।এইচপি কর্তৃপক্ষ বাৎসরিক যে মুনাফা আসবে বলে মনে করেছিল তার চেয়েও অনেক কম হয়েছে এবার। প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা মেগ হুইটম্যান বলেন, এ বছরের চতুর্থ প্রান্তিক জুড়েও পিসির বাজার চাপে আছে যা আগামী অর্থবছরেও থাকতে পারে।

৭৬ বছরের পুরোনো প্রতিষ্ঠান এইচপিকে বর্তমানে মোবাইল ও অনলাইন কম্পিউটিংয়ের সঙ্গে তাল মেলাতে হিমশিম খেতে হচ্ছে। জানা গেছে, বাস্তবতার সঙ্গে খাপ খাওয়াতে এ বছরের শেষদিকে দুভাগ হয়ে যাচ্ছে এইচপি। এইচপির কম্পিউটার ও প্রিন্টারের ব্যবসা আলাদা আলাদা দুটো কোম্পানি থেকে পরিচালিত হবে।গত কয়েক বছর ধরেই মেগ হুইটম্যানের অধীনে পুনর্গঠন প্রক্রিয়ার মধ্যে দিয়ে যেতে হচ্ছে এইচপিকে। খরচ বাঁচিয়ে ও বিক্রি বাড়ানোর লক্ষ্যে ৫৫ হাজারের বেশি কর্মী ছাঁটাইয়ের পরিকল্পনা বাস্তবায়ন করছে প্রতিষ্ঠানটি।

এইচপির প্রধান আর্থিক কর্মকর্তা ক্যাথি লেজাক বলেন, এ বছরের অক্টোবর নাগাদ কর্মী ছাঁটাইয়ের গতি পাঁচ শতাংশ বাড়ানো হবে।পিসির বিক্রি ক্রমশ কমতে থাকায় এইচপির ওপর তার জোর প্রভাব পড়েছে। গত টানা ১৬ প্রান্তিকের মধ্যে ১৫ প্রান্তিকেই এইচপির পিসি বিক্রি কমার হার অব্যাহত আছে।চলতি বছরের দ্বিতীয় প্রান্তিক অর্থাৎ​ এপ্রিল থেকে জুন; এ তিন মাসে পিসি বিক্রি কমার একটি কারণ দাঁড় করাচ্ছেন বাজার গবেষকেরা। তাঁরা বলছেন, জুলাই মাসে উইন্ডোজ ১০ বাজারে আসার অপেক্ষায় ছিলেন ক্রেতারা। এর ফলে জুলাই মাসে ৩১ তারিখে শেষ হওয়া এইচপির তৃতীয় প্রান্তিক শেষে দেখা গেছে, পিসি ও প্রিন্টার ব্যবসায় সাড়ে ১১ শতাংশ মুনাফা কমে গেছে প্রতিষ্ঠানটির। তবে, এন্টারপ্রাইজ সেবার বিক্রি ১১ শতাংশ কমলেও এ ক্ষেত্রে দুই শতাংশ মুনাফা বেড়েছে প্রতিষ্ঠানটির।



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

শিক্ষা ও প্রযুক্তি বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই