তারিখ : ২০ এপ্রিল ২০২৪, শনিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

বাংলায় মজিলার ওয়েবমেকার

বাংলায় মজিলার ওয়েবমেকার
[ভালুকা ডট কম : ২৬ আগস্ট]
ওয়েবমেকার পরীক্ষা করে দেখছেন বাংলাদেশের কয়েকজন l ছবি: মজিলা ব্লগমজিলা ফাউন্ডেশন এবার অনলাইনে নিজের পছন্দের ও চাহিদা অনুযায়ী বিষয়বস্তু বা কনটেন্ট তৈরির সুবিধা দিচ্ছে। ওয়েবমেকার নামের এ সুবিধা ব্যবহার করে যে কেউ নিজের পছন্দের বিষয় তুলে ধরতে পারেন। অলাভজনক সংস্থা মজিলা ফাউন্ডেশন সম্প্রতি ওয়েবমেকারের অ্যাপ চালু করেছে। বর্তমানে ওয়েবমেকার চারটি ভাষা সমর্থন করে। যার মধ্যে বাংলা একটি। অন্য ভাষাগুলো হচ্ছে ইংরেজি, ব্রাজিলীয়, পর্তুগিজ ও ইন্দোনেশীয় ভাষা।

ওয়েবমেকার একটি মুক্ত অ্যাপ্লিকেশন। এটি বিনা মূল্যে ব্যবহার করে অনলাইনে নিজের পছন্দের লেখা ও ছবি দিয়ে বিশেষ কনটেন্ট তৈরি করা যাবে। সেই কনটেন্টের ঠিকানা সামাজিক যোগাযোগ মাধ্যমে দেওয়াও যাবে। বাংলা ভাষা ব্যবহার করা যাবে ওয়েবমেকারে। প্রকল্পটি চালুর ব্যাপারে মজিলা ফাউন্ডেশনের বাংলাদেশ শাখা মজিলা বাংলাদেশের স্বেচ্ছাসেবকেরা সহায়তা করেছেন বলে জানিয়েছেন মজিলা রেপস মেন্টর মাশকাওয়াত আহসান। তিনি বলেন, মজিলা বাংলাদেশের স্বেচ্ছাসেবকেরা স্থানীয় স্মার্টফোন ব্যবহারকারীদের চাহিদা মেটাতে এ অ্যাপ নির্মাণ-প্রক্রিয়ায় বেশ কয়েক মাস ধরে জড়িত ছিলেন।

ওয়েবমেকারে যেভাবে কাজ হয়ওয়েবমেকারে ব্যবহারকারীরা ছবির গ্যালারি, স্ক্র্যাপবুক থেকে শুরু করে গেম, মেমে এবং কমিক তৈরি করতে পারবেন বলে জানিয়েছেন মজিলা বাংলাদেশের প্রতিনিধি মাহে আলম খান। তিনি জানান, ওয়েবমেকার এমনভাবে তৈরি করা, যেখানে অ্যাপের সহজ নকশা রয়েছে, যাতে লেখা, ছবি এবং লিংক ব্যবহার করে কয়েক মিনিটের মধ্যে একটি প্রকল্প তৈরি করা যাবে।ওয়েবমেকার অ্যাপে আছে একটি ‘ডিসকভারি’ নামের গ্যালারি। এতে ব্যবহারকারীরা দেখতে পারবেন আশপাশের ব্যবহারকারীরা কী বানাচ্ছেন এবং কী প্রকাশ করছেন।এই অ্যাপের প্রচারণায় মজিলা বাংলাদেশকে সহায়তা করবে অ্যাকসেস টু ইনফরমেশন (এটুআই) প্রকল্প। অ্যাপটি পাওয়ার ঠিকানা mzl.la/webmaker।



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

শিক্ষা ও প্রযুক্তি বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই