তারিখ : ২৫ এপ্রিল ২০২৪, বৃহস্পতিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

কাজী নজরুলের মাজারে এনডিপি শ্রদ্ধা নিবেদন

কাজী নজরুল আমাদের চেতনার প্রতিচ্ছবি-খোন্দকার গোলাম মোর্ত্তজা
কাজী নজরুলের মাজারে এনডিপি শ্রদ্ধা নিবেদন
[ভালুকা ডট কম : ২৭ আগস্ট]
ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টি-এনডিপি চেয়ারম্যান খোন্দকার গোলাম মোর্ত্তজা ও ভারপ্রাপ্ত মহাসচিব মোঃ মঞ্জুর হোসেন ঈসার নেতৃত্বে দলের নেতা-কর্মীরা সকাল ৭টায় জাতীয় কবি কাজী নজরুল ইসলামের মাজারে পুষ্পস্তবক অর্পনের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন ও রুহের মাগফেরাত কামনা করে ফাতেহা পাঠ করেছেন।

পরে এক আলোচনা সভায় ২০ দলীয় জোটের শরিক এনডিপি চেয়ারম্যান খোন্দকার গোলাম মোর্ত্তজা বলেছেন, কাজী নজরুল ইসলামের সৃজনশীল জীবনের সময়সীমা স্বল্পকালীন হলেও অনেক বেশি বিচিত্র, তাঁর ব্যাক্তি জীবন ও কর্মজীবন এর বেলায় ও আমরা সেটাই দেখি। একাধারে সাম্যের-মানবতার, প্রেমের-দ্রোহের,  বিদ্রোহের কবি তিনি আমাদের জাতীয় চেতনার প্রতিচ্ছবি।

খোন্দকার গোলাম মোর্ত্তজা আজ বৃহস্পতিবার সকালে নয়াপল্টনস্থ দলীয় মিলনায়তনে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ৩৯তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টি-এনডিপি আয়োজিত স্মরণ সভায় সভাপতি হিসাবে বক্তব্য রাখছিলেন। আলোচনায় অংশগ্রহন করেন বাংলাদেশ ন্যাপ মহাসচিব এম. গোলাম মোস্তফা ভুইয়া, এনডিপি ভারপ্রাপ্ত মহাসচিব মোঃ মঞ্জুর হোসেন ঈসা, দপ্তর সম্পাদক মোঃ মুছা, কেন্দ্রীয় নেতা মিরাজ হোসেন, দেওয়ান দিলরুবা, ন্যাপ যুগ্ম মহাসচিব স্বপন কুমার সাহা, সাংগঠনিক সম্পাদক মোঃ কামাল ভুইয়া, প্রচার সম্পাদক মোঃ শহীদুননবী ডাবলু প্রমুখ।

খোন্দকার গোলাম মোর্ত্তজা বলেছেন, জাতীয় কবি কাজী নজরুল ইসলামের চেতনাকে লালন করলে দেশ আজ ধ্বংসের দ্বারপ্রান্তে যেত না। আমরা বিভিন্ন সময় আমাদের জাতীয় জীবনের এই প্রিয় কবিকে অবহেলা করেছি। গণতন্ত্র রক্ষায় তার যে অবদান তা অবিস্মরণীয়। সর্বক্ষেত্রেই বিস্মিত প্রতিভার অধিকারী কাজী নজরুল ছিলেন সাম্যবাদের কবি।

এম. গোলাম মোস্তফা ভুইয়া বলেছেন, পরাধীনতার গ্লানী মোচনের জন্য তার জাগরণ সংগ্রাম তার বিদ্রোহী চেতনাকে পরিপক্ব করেছিল যা পরবর্তীকালে কাজী নজরুলকে বাধাহীনভাবে প্রকাশ্য বিদ্রোহের দোরগোড়ায় এনে দাঁড় করেছিল। তিনি বলেছেন, বাংলার জাতীয়তাবাদী একজন মানুষের মানবিক সত্ত্বা কেমন হতে পারে, কাজী নজরুল আমাদের তা দেখিয়েছেন। তিনি দেশকালের সীমা অতিক্রম করে দুঃশাসন, অপশাসনকে ডিঙিয়ে মাড়িয়ে উচ্চারণ করেন তার কবিতা।

মোঃ মঞ্জুর হোসেন ঈসা বলেছেণ, কাজী নজরুল ইসলাম আমাদেরকে যে প্রেরণা দিয়েছেন আমরা তা থেকে বহু দূরে থাকার কারণে আজ জাতীয় ঐক্য সৃষ্টিতে বিঘিœত হচ্ছি। শুধু সাহিত্যের পাতার মধ্যে নজরুলের চেতনাকে সীমাবদ্ধ না রেখে তার চেতনাকে প্রতিটি মানুষের হৃদয়ে পৌঁছে দিতে হবে। আর কেউ যদি একবার নজরুলের চেতনা ধারণ করতে পারে তার মধ্যে যে দেশপ্রেম সৃষ্টি হবে সে কখনোই দেশ ধ্বংসের কোন ষড়যন্ত্রের সাথে লিপ্ত থাকতে পারে না।

বার্তা প্রেরক
মোঃ মুছা
দপ্তর সম্পাদক



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

রাজনীতি বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই