তারিখ : ২৮ মার্চ ২০২৪, বৃহস্পতিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

কক্সবাজার সাহিত্য একাডেমীর উদ্যোগে জাতীয় কবির মৃত্যু বার্ষিকী পালন

কক্সবাজার সাহিত্য একাডেমীর উদ্যোগে জাতীয় কবির মৃত্যু বার্ষিকী পালন
[ভালুকা ডট কম : ২৭ আগস্ট]
কক্সবাজার সাহিত্য একাডেমীর উদ্যোগে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের মৃত্যু বার্ষিকী পালন উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে বক্তারা বলেছেন, কবি কাজী নজরুল ইসলাম ছিলেন মানবতার কবি, সাম্যের কবি, দ্রোহের কবি, প্রেমের কবি।

কবি নজরুল জীবনের স্বল্প সময়ে তিনি যা সৃষ্টি করে গেছেন তা নজির বিহীন। বিশ্ব কবি রবীন্দ্রনাথ ঠাকুর যেখানে লিখেছেন ২,৮০০-এর মতো গান সেখানে কাজী নজরুল লিখেছেন চার হাজারের বেশি গান। নজরুল ইসলামী সংগীত যেমন লিখেছেন ঠিক তেমনিভাবে লিখেছেন শ্যামা সংগীত, লিখেছেন ভজন, কীর্তন, রণ সংগীত। পৃথিবী বিনাশ হওয়ার পূর্ব পর্যন্ত নজরুলের সৃষ্টি ‘রমজানের ঐ রোজার শেষে এলো খুশির ঈদ ...’ মুসলমানের ঘরে বাজতেই থাকবে। নজরুলকে একটি নির্দিষ্ট বিশেষণে অবিহিত করা হলে তিনি খণ্ডিত হয়ে যাবেন।

২৬ আগস্ট ১১ ভাদ্র কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সভাকক্ষে সাহিত্য একাডেমীর সভাপতি মুহম্মদ নূরুল ইসলামের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক কবি রুহুল কাদের বাবুলের সঞ্চালনায় অনুষ্ঠিত জাতীয় কবির মৃত্যু বার্ষিকীর অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জেলার বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব কবি আবুল কালাম আজাদ এডভোকেট, বিশেষ অতিথি ছিলেন জেলার প্রাচীনতম সংগীত শিক্ষা প্রতিষ্ঠান সঙ্গীতায়তনের প্রাক্তন সভাপতি প্রফেসর মুফীদুল আলম।  

বক্তারা আরো বলেন, “আমরা যদি না জাগি মা কেমনে সকাল হবে। তোমার ছেলে উঠলে মাগো সকাল...”-এটি কবির একটি বিখ্যাত কবিতা। এই কবিতাটিকে আমরা শিশুতোষ কবিতা বিবেচনা করলেও কিন্তু প্রকৃত অর্থে কবিতাটিতেপাক-ভারত উপমহাদেশের স্বাধীনতার বীজ নিহিত।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য পেশ করেন কবি-সম্পাদক অমিত চৌধুরী, সাহিত্য একাডেমী স্থায়ী পরিষদের সদস্য-গবেষক নুরুল আজিজ চৌধুরী, আল বয়ান ইন্সিটিটিউটের প্রধান শিক্ষক কবি-গবেষক ছৈয়দ নূর হেলালী, উখিয়া ডিগ্রি কলেজের বাংলা বিভাগের অধ্যাপক ও কক্সবাজার জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সাধারণ সম্পাদক অজিত দাস, নাইক্ষ্যংছড়ি কলেজের ইংরেজি বিভাগের অধ্যাপক হাসান আহমদ সোবহানী, সাহিত্য একাডেমীর অর্থ সম্পাদক মোহাম্মদ আমিরুদ্দীন, একাডেমীর নির্বাহী সদস্য কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক গল্পকার সোহেল ইকবাল প্রমুখ।

পরে কবির কবিতা ও স্বরচিত কবিতা পাঠ করেন আবুল কালাম আজাদ, মুফীদুল আলম, ছৈয়দ নূর হেলালী, রহমত সালাম, হাসান আহমদ সোবহানী ও শিশু আবৃত্তিকার তাজরিয়ান। একাডেমীর নির্বাহী সদস্য নূরুল আলম হেলালী কবির লেখা ‘মসজিদেরই পাশে আমার কবর দিও ভাই...’ গানটি পরিবেশন করে সভা স্থলে একটি ভিন্ন অবয়ব সৃষ্টি করেন।

একাডেমীর পরবর্র্র্তী সাহিত্য সভা আগামী ৪ সেপ্টেম্বর ২০১৫ শুক্রবার বিকাল সাড়ে ৪টায় কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত হবে। উক্ত সাহিত্য সভায় একাডেমীর নির্বাহী সদস্য কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক গল্পকার সোহেল ইকবাল-এর লিখা গল্পগ্রন্থ ‘বৃষ্টির প্রচ্ছদ’ গ্রন্থটি নিয়ে আলোচনা করা হবে।

উক্ত সাহিত্য সভায় একাডেমীর স্থায়ী পরিষদ, নির্বাহী পরিষদ, জীবন সদস্য ও সাধারণ সদস্যবৃন্দ, জেলার কবি-সাহিত্যিক, সাহিত্যামোদি, সাহিত্যানুরাগী ও বুদ্ধিজীবীগণকে যথাসময়ে উপস্থিত থাকার জন্য একাডেমীর সভাপতি মুহম্মদ নূরুল ইসলাম ও সাধারণ সম্পাদক কবি রুহুল কাদের বাবুল বিশেষভাবে অনুরোধ করেছেন।

রুহুল কাদের বাবুল
সাধারণ সম্পাদক
কক্সবাজার সাহিত্য একাডেমী




সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

ভালুকার বাইরে বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৬ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই