তারিখ : ২৮ মার্চ ২০২৪, বৃহস্পতিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

নওগাঁয় বন্যা পরিস্থিতির উন্নতি হলেও কমেনি দুর্ভোগ

নওগাঁয় বন্যা পরিস্থিতির উন্নতি হলেও কমেনি দুর্ভোগ
[ভালুকা ডট কম : ২৭ আগস্ট]
উজান থেকে নেমে আসা পানিতে নওগাঁয় ছোট যমুনা নদী ও আত্রাই নদীর বেরি বাঁধ ভেঙ্গে গিয়ে প্লাবিত এলাকাসমূহে বন্যা পরিস্থিতির উন্নতি হলেও দুর্ভোগ কমেনি। জেলার আত্রাই, রাণীনগর ও মান্দা উপজেলার কয়েকশ ঘর বাড়ি এখনো পানির নিচে। নলকূপ ডুবে থাকায় খাবার পানির সংকট দেখা দেওয়ায় ডায়রিয়াসহ নানা রোগব্যাধি দেখা দিচ্ছে। প্রশাসনের পক্ষ থেকে ত্রাণ হিসেবে সীমিত আকারে চাল ও শুকনো খাবার সরবরাহ করা হলেও খাবার পানি ও স্যালাইন সরবরাহ করা হচ্ছে না বলে জানায় বন্যা দুর্গত মানুষ।

গত শুক্রবার থেকে উজান থেকে নেমে আসা পানিতে নওগাঁর আত্রাই ও ছোট যমুনা নদীর পানি বৃদ্ধি পেতে শুরু করায় আত্রাই, রাণীনগর ও মান্দা উপজেলার অনেক জায়গায় বেড়ি বাঁধ ভেঙ্গে বিস্তৃর্ণ এলাকা প্লাবিত হয়ে পড়ে।

জেলার বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, গতকাল বুধবার থেকে নদীর পানি কমতে শুরু করায় বিভিন্ন এলাকা থেকেও পানি নামতে শুরু করেছে। ভেসে উঠেছে ভাঙ্গাচোরা সড়ক। কিন্তু তিন উপজেলায় প্রায় ৭০টি গ্রাম প্লাবিত হওয়ায় এখনো কয়েকশ ঘরবাড়ি পানিতে নিমজ্জিত রয়েছে। পানিবন্দি হয়ে পড়েছে অন্তত ৫০ হাজার মানুষ। বন্যা দুর্গত মানুষজন অনেক জায়গায় এখনো খোলা আকাশের নিচে রাস্তায় অবস্থান করছেন।

এদিকে পানির নিচে নলকূপগুলো নিমজ্জিত থাকায় পানীয় জলের তীব্র সংকট চলছে। আত্রাইয়ের সাহাগোলা, মনিয়ারি, ভোঁপাড়া, রাণীনগরের গোনা, কাশমপুর, বরগাছা, মিরাট, মান্দার কশব, নুরুল্লাবাদ ও বিষ্ণুপুর এলাকার ঘরে ঘরে ডায়রিয়াসহ নানা রোগ ছড়িয়ে পড়ছে।

জেলা সিভিল সার্জন একেএম মোজাহের হোসেন জানান, বন্যা-পরবর্তী পরিস্থিতি মোকাবিলায় তিনটি উপজেলার স্বাস্থ্য কমপ্লেক্সে সার্বক্ষণিক বাড়তি চিকিৎসক কাজ করছে। চিকিৎসকের দুর্যোগ অবস্থায় ছুটি নিতে নিষেধ করা হয়েছে।  

রাণীনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা মুনিরুল ইসলাম পাটোয়ারী জানান, ছোট যমুনা নদীর বাঁধ ভেঙ্গে রাণীনগর ও আত্রাই উপজেলার প্রায় ৫০টি গ্রাম প্লাবিত হয়েছে। এতে দুই উপজেলার ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। উপজেলার পক্ষ হতে আত্রাই উপজেলায় ১৫ মেট্রিক টন এবং রাণীনগর উপজেলায় ১০ মেট্রিক টন ত্রাণ বিতরণ করা হয়েছে। উপজেলা প্রশাসনের পক্ষ হতে বন্যা কবলিত লোকজনের সার্বিক সহযোগিতা প্রদান করা হচ্ছে।

নওগাঁ’র অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মেহেদী-উল-সহিদ জানান, আত্রাই, রানীনগর ও মান্দা উপজেলার বন্যা দুর্গতদের সাহায্যার্থে জেলা প্রশাসনের উদ্যোগে ৩৮ মেট্রিকটন চাল এবং নগদ ৭৫ হাজারা টাকা বিতরণ করা হয়েছে।#




সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

জীবন যাত্রা বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৬ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই