তারিখ : ২৫ এপ্রিল ২০২৪, বৃহস্পতিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

নজরুল সাম্যের-মানবতার, প্রেমের-দ্রোহের,বিদ্রোহের কবি - গোলাম মোস্তফা ভুইয়া

কাজী নজরুল ইসলামের মৃত্যুবার্ষিকীতে স্মরণসভা
নজরুল সাম্যের-মানবতার, প্রেমের-দ্রোহের,বিদ্রোহের কবি - গোলাম মোস্তফা ভুইয়া
[ভালুকা ডট কম : ২৮ আগস্ট]
আমাদের জাতীয় অহঙ্কার কবি কাজী নজরুল ইসলামের সৃজনশীল জীবনের সময়সীমা স্বল্পকালীন হলেও অনেক বেশি বিচিত্র, তাঁর ব্যাক্তি জীবন ও কর্মজীবন এর বেলায় ও আমরা সেটাই দেখি। তিনি একাধারে সাম্যের-মানবতার, প্রেমের-দ্রোহের,  বিদ্রোহের কবি অভিমত প্রকাশ করে বাংলাদেশ ন্যাপের স্মরণসভায় আলোচকবৃন্দ বলেছেন, পরাধীনতার গ্লানী মোচনের জন্য তার বিদ্রোহী চেতনাকে পরিপক্ব করেছিল যা পরবর্তীকালে কাজী নজরুলকে বাধাহীনভাবে প্রকাশ্য বিদ্রোহের দোরগোড়ায় এনে দাঁড় করেছিল।

আজ শুক্রবার বিকালে নয়াপল্টনস্থ যাদু মিয়া মিলনায়তনে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ৩৯তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি-বাংলাদেশ ন্যাপ ঢাকা মহানগর আয়োজিত স্মরণসভায় নগর সাধারন সম্পাদক মোঃ শহীদুননবী ডাবলু‘র সভাপতিত্বে প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন বাংলাদেশ ন্যাপ এম. গোলাম মোস্তফা ভুইয়া, আলোচনায় অংশগ্রহন করেন এনডিপি ভারপ্রাপ্ত মহাসচিব মোঃ মঞ্জুর হোসেন ঈসা, ন্যাপ যুগ্ম মহাসচিব স্বপন কুমার সাহা, সাংগঠনিক সম্পাদক মোঃ কামাল ভুইয়া, এনডিপি দপ্তর সম্পাদক মোঃ মুছা, ন্যাপ নগর সদস্য আবদুল্লাহ আল কাউছারী প্রমুখ।

প্রধান অতিথির বক্তব্যে এম. গোলাম মোস্তফা ভুইয়া বলেছেন, জন্ম মৃত্যুর মাঝে নিজের সৃজনশীলতা দিয়ে কাজী নজরুল ইসলাম আমাদের মাঝে অমর হয়ে রয়েছেন এবং থাকবেন। ‘সেইজন্য কাজী নজরুল ইসলাম একজন কাজী নজরুল ইসলামই’। নজরুল মানবতার কবি, মানুষের কবি। তার সাহিত্যের বজ্র বিদ্যুতের মত বাংলা সাহিত্যকে সমৃদ্ধ করেছেন। তিনি বলেছেন, বিদ্রোহী হয়ে ওঠা বা বিদ্রোহ প্রকাশের ধরন যেকোনো ব্যক্তির ব্যক্তিস্বাতন্ত্রবোধ থেকে উৎক্ষিপ্ত, একথা চেতনাসমৃদ্ধ মানুষের এক ধরনের মৌলিক চিন্তা। যে চিন্তার বহিঃপ্রকাশ জনে জনে ভিন্নতর আবহ সৃষ্টি করে। মানবসত্তা বিকাশের জয়গান মূলত যে কোনো বিদ্রোহী সুরের সঙ্গেই একাট্টা হয়ে অনুরণিত হয় ব্যক্তিমানসে। চেতনা শব্দটি বহুলাংশে আপেক্ষিক হলেও এই চেতনাই দ্রোহের সঙ্গে যুক্ত হয়ে কাজী নজরুল ইসলামের ভেতর বিদ্রোহী চেতনার জন্ম দিয়েছিল।

মোঃ মঞ্জুর হোসেন ঈসা বলেছেন, বাংলার জাতীয়তাবাদী একজন মানুষের মানবিক সত্ত্বা কেমন হতে পারে, কাজী নজরুল আমাদের তা দেখিয়েছেন। তিনি দেশকালের সীমা অতিক্রম করে দুঃশাসন, অপশাসনকে ডিঙিয়ে মাড়িয়ে উচ্চারণ করেন তার কবিতা।

সভাপতির বক্তব্যে মোঃ শহীদুননবী ডাবলু বলেছেন, কাজী নজরুলের বিদ্রোহী চেতনার ভেতর কাজ করেছে তার অন্তর্দৃষ্টি, মানবসত্তা, মানবকল্যাণ সর্বোপরি মানুষের শৃঙ্খল মুক্তির তীব্র বাসনা। যে বাসনা তার আজন্ম লালিত দ্রোহকে চরম বিদ্রোহে পরিণত করেছে।

বার্তা প্রেরক
মোঃ নুরুল আমান চৌধুরী
দপ্তর সম্পাদক
বাংলাদেশ ন্যাপ




সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

অন্যান্য বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই