তারিখ : ২৯ মার্চ ২০২৪, শুক্রবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

সাহসী সফর শেষে ঘরে ফেরা

সাহসী সফর শেষে ঘরে ফেরা
[ভালুকা ডট কম : ০৮ অক্টোবর]
বছর দেড়েক পর আন্তর্জাতিক সিরিজ খেলে ফিরতে হয়েছে শূন্য হাতেই। জয় না পেলেও সাহসী পাকিস্তান সফরটা বিশ্বকাপ বাছাইপর্বের প্রস্তুতিতে কাজে লাগবে বলে বিশ্বাস মেয়েদের। কাল দেশে ফিরে বিমানবন্দর থেকে সরাসরি মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে চলে এলেন সালমারা lজল্পনা-কল্পনা ছিল। ছিল শঙ্কা। নিরাপত্তার কারণে যে দেশে কেউই দল পাঠাচ্ছে না, সেখানে কিনা ক্রিকেট খেলতে যাবে বাংলাদেশের মেয়েরা! পাকিস্তানে আন্তর্জাতিক ক্রিকেট ফেরানোর কী এত দায় বাংলাদেশের?

কিন্তু ক্রিকেট কূটনীতিতে সামান্য ঝুঁকি কখনো কখনো বড় সুফলও বয়ে আনতে পারে। বিসিবি সে কারণেই ঝুঁকিটা নিয়েছিল এবং তাতে তারা আপাতত সফল। পাকিস্তানের মহিলা দলের বিপক্ষে দুটি টি-টোয়েন্টি আর দুই ওয়ানডের সিরিজ শেষে কাল দুপুরে নিরাপদেই দেশে ফিরেছে সালমা খাতুনের দল।বাংলাদেশের মেয়েরা সব ম্যাচই হেরেছে। পাকিস্তান সফর তারপরও পুরোপুরি ব্যর্থ হয়ে যাচ্ছে না। বরং নিরাপত্তার ভয়ে যে দেশে আর কোনো দলই যাচ্ছে না, সেখানে খেলে আসার সাহস দেখানোর জন্য প্রশংসাই প্রাপ্য তাঁদের। ছেলেদের দল পাঠানোর প্রতিশ্রুতি দিয়েও না পাঠানোয় বিসিবি-পিসিবির মধ্যে সৃষ্ট শীতল সম্পর্কটা এতে বেশ উষ্ণতাই পেয়েছে। অস্ট্রেলিয়ার বাংলাদেশ সফর স্থগিত করার সিদ্ধান্তে পিসিবি-প্রধানের ক্ষোভ প্রকাশ সেই ইঙ্গিতই দেয়।পাকিস্তানে বাংলাদেশের মহিলা ক্রিকেট দলের নিরাপত্তায় পিসিবি যে রকম সচেষ্ট ছিল, তাতে মুগ্ধ বাংলাদেশ দলের অধিনায়ক সালমা খাতুন কাল বিমানবন্দর থেকে সরাসরি মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে এসে বলেছেন, ‘নিরাপত্তা অনেক ভালো ছিল। আমাদের কী রকম নিরাপত্তা দেওয়া হয়েছে সেটা বলে বোঝাতে পারব না।

 এতটা আশা করিনি।’ একই প্রশংসা ম্যানেজার শফিকুল হক হীরার কণ্ঠেও, ‘তারা আমাদের ভিভিআইপি নিরাপত্তা দিয়েছে। তিন-চারটি সংবর্ধনা দিয়েছে যেখানে পাকিস্তানের ক্রিকেটের গুরুত্বপূর্ণ ব্যক্তিরা উপস্থিত ছিলেন। নিরাপত্তা, আতিথেয়তা কোনো কিছুর কমতি ছিল না।’২৮ সেপ্টেম্বর করাচিতে পৌঁছানোর পর ফুলের মালায় বরণ করে নেওয়া হয় সালমার দলকে। বিমানবন্দর থেকে তাঁদের সরাসরি নিয়ে যাওয়া হয় সাউথএন্ড ক্লাবে। সেখানেই থাকার ব্যবস্থা হয়েছিল তাঁদের। মাঠটাও ক্লাব-সংলগ্ন হওয়ায় নিরাপত্তার চিন্তা বেশি ছিল না। সালমার ভাষায়, ‘খেলার বাইরে আর কিছু নিয়ে ভাবতে হয়নি আমাদের।’পাকিস্তান সফরে যাওয়ার আগে বছর দেড়েক আন্তর্জাতিক সিরিজ খেলেনি বাংলাদেশের মেয়েরা। সফরটা নিয়ে তারা তাই আগ্রহীই ছিলেন। ‘সামনে বিশ্বকাপের বাছাইপর্ব আছে, সুতরাং আমাদের ম্যাচ খেলার প্রয়োজন ছিল’—বলছিলেন সালমা। তবে হতাশা আছে জয় না পাওয়ায়, ‘ব্যাটসম্যানরা আরেকটু ভালো খেলতে পারলে হয়তো পুরো ব্যাপারটা অন্য রকম হতো।’



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

খেলাধুলা বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৬ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই