তারিখ : ২৫ এপ্রিল ২০২৪, বৃহস্পতিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

দিনাজপুর বোর্ডে এবার এসএসসি পরীক্ষার্থী দেড় লাখ

দিনাজপুর বোর্ডে এবার এসএসসি পরীক্ষার্থী দেড় লাখ
[ভালুকা ডট কম : ০১ ফেব্রুয়ারী]
দিনাজপুর শিক্ষা বোর্ডের অধীনে এবার মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষায় অংশ নিয়েছে ১ লাখ ৪৯ হাজার ৯শ জন পরীক্ষার্থী। এর মধ্যে ৭৭ হাজার ৩০৮ জন ছাত্র ও ৭২ হাজার ৫৯২ জন ছাত্রী। পরীক্ষা সুষ্ঠু ও ক্রুটিমুক্ত করতে ১৫৬টি ভিজিল্যান্স টিম কাজ করছে।

দিনাজপুর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মো. তোফাজ্জুর রহমান জানান, আজ ১ ফেব্রুয়ারী থেকে শুরুহওয়া ২০১৬ সালের এসএসসি পরীক্ষায় রংপুর বিভাগের ৮টি জেলার ২৫৬৮টি বিদ্যালয়ের ১ লাখ ৪৯ হাজার ৯শ জন পরীক্ষার্থী অংশ নিয়েছে। এর মধ্যে ৭৭ হাজার ৩০৮ জন ছাত্র ও ৭২ হাজার ৫৯২ জন ছাত্রী। নিয়মিত পরীক্ষার্থী হিসেবে ১ লাখ ৩২ হাজার ৮১৫ জন, অনিয়মিত পরীক্ষার্থী হিসেবে ১৬ হাজার ৮৩৫ জন এবং জিপিএ উন্নয়ন পরীক্ষার্থী হিসেবে ২৫০ জন রয়েছেন।

বিজ্ঞান শাখায় ৬৩ হাজার ২৭২ জন পরীক্ষার্থীর মধ্যে ৩৭ হাজার ৬৭৫ জন ছাত্র ও ২৫ হাজার ৫৯৭ জন ছাত্রী, মানবিক শাখায় ৭৯ হাজার ৪৬৬ জন পরীক্ষার্থীর মধ্যে ৩৪ হাজার ৫৪৯ জন ছাত্র ও ৪৪ হাজার ৯১৭ জন ছাত্রী এবং ব্যবসায় শিক্ষা শাখায় পরীক্ষার্থীর সংখ্যা ৭ হাজার ১৬২ জন। এর মধ্যে ৫ হাজার ৮৪ জন ছাত্র ও ২ হাজার ৭৮ জন ছাত্রী।

দিনাজপুর শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক আহমেদ হোসেন জানান, দিনাজপুর শিক্ষা বোর্ডের অধীনে রংপুর বিভাগের ৮টি জেলার ২৪০টি কেন্দ্রে এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। সুষ্ঠ ও শান্তিপূর্র্ণ পরিবেশে পরীক্ষা গ্রহণের জন্য বিদ্যালয়ের শিক্ষক, অবসরপ্রাপ্ত অধ্যাপক ও বোর্ডের নিজস্ব কর্মকর্তাদের সমন্বয়ে ১৫৬টি ভিজিল্যান্স টিম গঠন করা হয়েছে। এর মধ্যে বিদ্যালয়ে শিক্ষকদের সমন্বয়ে ১৫০টি, অবসরপ্রাপ্ত শিক্ষকদের সমন্বয়ে ২টি ও শিক্ষা বোর্ডের নিজস্ব কর্মকর্তাদের সমন্বয়ে ৪টি ঝটিকা ভিজিল্যান্স টিম গঠন করা হয়েছে। সুষ্ঠু ও ক্রুটিমুক্ত পরীক্ষা নেয়ার লক্ষ্যে প্রত্যেকটি পরীক্ষা কেন্দ্রের বাইরে ২শ গজ পর্যন্ত ১৪৪ ধারা বলবৎ আছে। মোতায়েন রয়েছে আইনশৃংখলা বাহিনীর সদস্য।




সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

শিক্ষা ও প্রযুক্তি বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই