তারিখ : ২০ এপ্রিল ২০২৪, শনিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

আক্রান্তের সংখ্যা প্রকাশ করবেন ক্ল্যাপার

আক্রান্তের সংখ্যা প্রকাশ করবেন ক্ল্যাপার
[ভালুকা ডট কম : ২৬ এপ্রিল]
যুক্তরাষ্ট্রের জাতীয় গোয়েন্দা সংস্থা এনএসএ-এর পরিচালক জেমস ক্ল্যাপার সোমবার জানিয়েছেন, ঘটনাক্রমে বিভিন্ন হ্যাকিংয়ের শিকার হয়েছেন যুক্তরাষ্ট্রের এমন নাগরিকদের সংখ্যা প্রকাশ করতে তার অফিস বিভিন্ন বিকল্প ব্যবস্থা দেখছেন।রয়টার্সকে তিনি বলেন, “আমরা এখন বিভিন্ন বিকল্প ব্যবস্থা দেখছি কিন্তু কোনটিই সন্তোষজনক নয়।

ক্রিস্টিয়ান সাইন্স মনিটর নামের সংবাদসংস্থা আয়োজিত এক অনুষ্ঠানে  তিনি সাংবাদিকদের জানিয়েছেন, তিনি এ ব্যাপারে সতর্ক যে, কাজটি কঠিন হবে এবং সম্ভাব্য গোপনীয়তা বজায় রাখতে এটি দক্ষতার সঙ্গে পরিচালনা করতে হবে।এ খবর প্রকাশের আগের সপ্তাহে যুক্তরাষ্ট্রের হাউস অফ রিপ্রেজেন্টেটিভস-এর ১৪ জন আইনপ্রণেতার পক্ষ থেকে পাওয়া একটি চিঠির প্রতিক্রিয়া হিসেবে ক্ল্যাপার এমন মন্তব্য করেন। সেখানে দেশের শীর্ষ গোয়েন্দাকে বলা হয়েছে যুক্তরাষ্ট্রে ইন্টারনেটের মাধ্যমে বিদেশি যোগাযোগ ব্যবস্থায় বিভিন্ন তথ্য পাচারে আক্রান্তদের সংখ্যা জনসমক্ষে প্রকাশ করতে। তারা আরও জানিয়েছেন, বিতর্কিত কর্মসূচীর জন্য তথ্যগুলো মানদণ্ড বিবেচনা করে সম্ভাব্য সংস্কারের প্রয়োজন রয়েছে।

জাতীয় গোয়েন্দা সংস্থার পরিচালক হিসেবে যুক্তরাষ্ট্র প্রেসিডেন্টের নিরাপত্তা বিষয়াদির পাশাপাশি সাইবার হুমকিবিষয়ক প্রধান উপদেষ্টার দায়িত্বেও রয়েছেন ক্ল্যাপার। ২০১৫ সালের ডিসেম্বরে হ্যাকিংয়ের কবলে পড়েছিল তার ব্যক্তিগত বেশ কিছু অ্যাকাউন্ট। ক্ল্যাপার-এর অফিস থেকে হ্যাকিংয়ের বিষয় সম্পর্কে নিশ্চিতও করা হয়েছিল।অতঃপর মাদারবোর্ড নামে একটি সাইট জানায়, এক কিশোর হ্যাকার তাদের সঙ্গে যোগাযোগ করে ক্ল্যাপার-এর ব্যক্তিগত অ্যাকাউন্ট হ্যাকের দায় স্বীকার করেছে। ওই কিশোরের ভাষ্যে, সে নিজে ক্র্যাকাস উইথ অ্যাটিচিউড’ (সিডব্লিইউএ) নামের এক হ্যাকার দলের একজন সদস্য এবং ক্ল্যাপার-এর স্ত্রীর ইয়াহু ইমেইল অ্যাকাউন্টের মাধ্যমে সে ক্ল্যাপার-এর ব্যক্তিগত ইমেইল, ভেরাইজন ফোন ও ইন্টারনেট অ্যাকাউন্ট সেটিংস হ্যাক করেছিল।এ বিষয়ে বিবিসির ধারণা করেছিল যে, ক্ল্যাপারের অফিস হ্যাকিংয়ের প্রমাণ হিসেবে ক্ল্যাপার-এর ইমেইল অ্যাড্রেস আর ক্ল্যাপার পরিবারের পারিবারিক কিছু ফোন নাম্বার সংগ্রহ করতে পেরেছে। কারণ হ্যাকের পর ক্ল্যাপার-এর ফোন নাম্বার সেটিংস পরিবর্তন করে দিয়েছিল হ্যাকার। এতে করে ওই নাম্বারে ফোন করা হলে, তা স্বয়ংক্রিয়ভাবে ‘ফ্রি প্যালেস্টাইন মুভমেন্ট’-এর মুখপাত্রের কাছে চলে যাচ্ছিল। হ্যাকার দল সিডব্লিইউএ ‘ফ্রি প্যালেস্টাইন মুভমেন্ট’ সমর্থন করে বলে জানিয়েছিল।



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

শিক্ষা ও প্রযুক্তি বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই