তারিখ : ২০ এপ্রিল ২০২৪, শনিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

সাইবার অপরাধে 'জর্জরিত' জার্মান শিল্পখাত

সাইবার অপরাধে 'জর্জরিত' জার্মান শিল্পখাত
[ভালুকা ডট কম : ২৬ এপ্রিল]
শেষ দুই বছরে জার্মানির দুই তৃতীয়াংশ শিল্প প্রতিষ্ঠান ডিজিটাল অপরাধের স্বীকার হয়েছে, এমন তথ্যই দিয়েছে দেশটির আইটি, টেলিকম এবং নিউ মিডিয়া শিল্পের সংগঠন বিটকম।রয়টার্স জানিয়েছে, সবচেয়ে সাধারণ অপরাধটি হল কম্পিউটার, স্মার্টফোন, ট্যাবলেটের মতো যন্ত্রগুলো চুরি করা। কিন্তু এক পঞ্চমাংশ প্রতিষ্ঠানের জরিপ থেকে জানা যায়, স্পর্শকাতর ডকুমেন্ট, উপাদান এবং ডিজাইন চুরিরও ঘটনা ঘটে। আর এর মধ্যে ১৮ শতাংশ প্রতিষ্ঠানের দাবি, উৎপাদনের ক্ষতি করার উদ্দ্যেশেই এই ধরনের অপরাধ করা হয়।

এই ধরনের অপরাধগুলোর জন্য জার্মানির উৎপাদন শিল্পকে বছরে ২২০০ কোটি ইউরো লোকসান গুণতে হয়, ১০ জনের বেশি কর্মী নিয়ে কাজ করছে এমন ৫০৪টি উৎপাদন প্রতিষ্ঠানকে নিয়ে বিটকম-এর করা জরিপে এমনটাই জানা যায়।

বিটকম নির্বাহী কমিটির সদস্য উইনফ্রিড হলজ বলেন, “অসংখ্য অজানা চ্যাম্পিয়নদের নিয়ে জার্মান শিল্প এখন সাইবার অপরাধী এবং বিদেশী ইন্টেলিজেন্স সার্ভিসের আক্রমণ করার জন্য আকর্ষণীয় স্থান হয়ে উঠেছে।” দেশটিতে শতাধিক পরিবার মালিকানাধীন ছোট মাঝারি উৎপাদনকারী প্রতিষ্ঠান আছে, যেগুলো তাদের কাজ দিয়ে পৃথিবীতে যার যার খাতে নেতৃত্ব দিচ্ছে।বিটকম জানায়, সাধারণ জার্মান প্রতিষ্ঠানগুলোর মধ্যে গড়ে ৫১ শতাংশ সাইবার অপরাধের স্বীকার হয়েছে। আর উৎপাদনশীল প্রতিষ্ঠানের ক্ষেত্রে পরিমাণটা গড়ে ৬৯ শতাংশ।যন্ত্রপাতি এবং উপকরণ প্রস্তুতকারক প্রতিষ্ঠানে জরিপ করা হলে জানা যায়, এগুলোর মধ্যে ৭০ শতাংশ এই অপরাধের স্বীকার হয়েছে। আর ৬৮ শতাংশ কেমিক্যাল এবং ফার্মাসিউটিকাল প্রতিষ্ঠান, ৬৫ শতাংশ ইলেক্ট্রনিক পণ্য নির্মাতা এবং ৬১ শতাংশ গাড়ি প্রস্তুতকারক প্রতিষ্ঠান এমন অপরাধের স্বীকার হয়েছে।



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

শিক্ষা ও প্রযুক্তি বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই