তারিখ : ২৪ এপ্রিল ২০২৪, বুধবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

তামাক নিয়ন্ত্রণ সাংবাদিকতা পুরস্কার ২০১৬ প্রদান

তামাক নিয়ন্ত্রণ সাংবাদিকতা পুরস্কার ২০১৬ প্রদান এবং বিশ্ব তামাকমুক্ত দিবস উদ্যাপন
[ভালুকা ডট কম : ২৯ মে]
বাংলাদেশে প্রতিবছরের মতো এবারও ৩১ মে উদযাপিত হতে যাচ্ছে বিশ্ব তামাকমুক্ত দিবস। এ উপলক্ষ্যে প্রজ্ঞা (প্রগতির জন্য জ্ঞান) এবং এন্টি টোব্যাকো মিডিয়া এলায়েন্স- আত্মা যৌথ ভাবে আজ ২৯ মে রবিবার সিরডাপ মিলনায়তনে এক আলোচনা সভার আয়োজন করে।

বিশ্ব তামাকমুক্ত দিবসের এ বছরের প্রতিপাদ্য ‘প্লেইন প্যাকেজিং- তামাক নিয়ন্ত্রণে আগামী দিন’। তামাকের ব্যবহার কমাতে প্লেইন প্যাকেজিং অত্যন্ত কার্যকর একটি পদ্ধতি। প্লেইন প্যাকেজিং তামাকের প্যাকেট বা কৌটাকে তামাক ব্যবহারকারীর কাছে অত্যন্ত অনাকর্ষণীয় করে তোলে। এই পদ্ধতিতে তামাকপণ্যের প্যাকেট বা কৌটার গায়ে কোন প্রকার প্রচারণামূলক ও বিভ্রান্তিকর শব্দ ব্যবহারের সুযোগ থাকে না যা ছবিযুক্ত স্বাস্থ্য সর্তকবাণীর কার্যকারিতা বৃদ্ধিতে গুরত্বপূর্ণ ভূমিকা পালন করে। বাংলাদেশে এই উদ্যোগের গুরুত্ব অনেক বেশি কারণ, এদেশের মোট জনগোষ্ঠীর একটি উল্লেখযোগ্য অংশ লেখা-পড়া জানেন না। কাজেই এক্ষেত্রে প্লেইন প্যাকেজিং হতে পারে তামাকের ব্যবহার নিয়ন্ত্রণের অন্যতম বলিষ্ঠ পদক্ষেপ। এই সার্বিক বিষয়ে প্রয়োজনীয় দিকনির্দেশনা এবং করণীয় তুলে ধরেন অনুষ্ঠানে আগত বক্তারা।

এছাড়াও অনুষ্ঠানে ‘প্রজ্ঞা তামাক নিয়ন্ত্রণ সাংবাদিকতা পুরস্কার ২০১৬’ এর বিজয়ীদের পুরস্কার প্রদান করা হয়। এবছরের পুরস্কার বিজয়ীরা হলেন, সেরা স্থানীয় পত্রিকা রিপোর্টে খোরশেদ আলম সাগর, লালমনিরহাট জেলা প্রতিনিধি, বাংলানিউজ২৪.কম এবং সুনীল সিংহ, স্টাফ রিপোর্টার, সিলেটের ডাক; সেরা প্রিন্ট/অনলাইন মিডিয়া বাংলা বিভাগে হামিদ-উজ-জামান মামুন, স্টাফ রিপোর্টার, দৈনিক জনকন্ঠ (বর্তমানে দৈনিক যুগান্তরে কর্মরত) এবং জিয়াউল হক মিজান, সিনিয়ার রিপোর্টার, দৈনিক নয়াদিগন্ত; সেরা প্রিন্ট/অনলাইন মিডিয়া ইংরেজি বিভাগে দৌলত আক্তার মালা, স্পেশাল করেস্পন্ডেন্ট, দি ডেইলি ফিনান্সিয়াল এক্সপ্রেস এবং এস. দিলীপ রায়, লালমনিরহাট জেলা প্রতিনিধি, দি ডেইলি স্টার; সেরা টিভি রিপোর্টে রিতা নাহার, সিনিয়ার রিপোর্টার, বৈশাখী টেলিভিশন এবং ঝর্ণা রায়, সিনিয়ার রিপোর্টার, দেশ টেলিভিশন।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী জনাব মোহাম্মদ নাসিম এম.পি. বলেন, বর্তমানে তামাকপণ্যের প্যাকেটে নিচের অংশে সচিত্র স্বাস্থ্য সতর্কবাণী দেয়া হলেও আগামী ১৯ জুন থেকে আইন অনুযায়ী সকল তামাকপণ্যের প্যাকেটের উপরিভাগের ৫০ শতাংশে সচিত্র স্বাস্থ্য সতর্কবাণী  আসবে। তিনি আরও বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর ঘোষণা অনুযায়ী আগামী ২০৪০ সালের মধ্যে বাংলাদেশকে তামাকমুক্ত করা হবে এবং এই লক্ষ্য অর্জনে সরকারের সকল মন্ত্রণালয়কে সাথে নিয়ে সমন্বিত ভাবে কাজ করা হবে। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন অব বাংলাদেশ এর প্রতিষ্ঠাতা ও সভাপতি জাতীয় অধ্যাপক ব্রিগেডিয়ার (অব:) আব্দুল মালিক। গেস্ট অব অনার হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক।

আরও উপস্থিত ছিলেন মো: শরিফুল আলম, কনসালটেন্ট, ক্যাম্পেইন ফর টোব্যাকো ফ্রি কিডস, এবিএম জুবায়ের, নির্বাহী পরিচালক, প্রজ্ঞা। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন মর্তুজা হায়দার লিটন, কনভেনর, এন্টি টোব্যাকো মিডিয়া এলায়েন্স- আত্মা। অনুষ্ঠানে এ বছরের বিশ্ব তামাকমুক্ত দিবসের প্রতিপাদ্য এবং এ সংক্রান্ত দিক নির্দেশনা তুলে ধরেন প্রজ্ঞা’র কো-অর্ডিনেটর হাসান শাহরিয়ার। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন এটিএন বাংলার প্রধান প্রতিবেদক এবং এন্টি টোব্যাকো মিডিয়া এলায়েন্স- আত্মা’র কো-কনভেনর নাদিরা কিরন। বিশিষ্ট সাংবাদিক এবং দৈনিক সমকালের উপসম্পাদক মোজাম্মেল হোসেন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ।

বার্তা প্রেরক,
মুশফিকা হায়দার
প্রজ্ঞা (প্রগতির জন্য জ্ঞান)



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

অন্যান্য বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই