তারিখ : ২৯ মার্চ ২০২৪, শুক্রবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

গৌরীপুরে তিন পা ওয়ালা বাছুর দেখতে উৎসুক জনতার ভিড়

গৌরীপুরে তিন পা ওয়ালা বাছুর দেখতে উৎসুক জনতার ভিড়
[ভালুকা ডট কম : ২৪ জুলাই]
ময়মনসিংহের গৌরীপুর উপজেলার পালান্দর গ্রামের কৃষক কসুম উদ্দিনের উঠানে গিয়ে রোববার (২৪ জুলাই) দেখা যায়, তিন পা ওয়ালা বাছুর দেখতে উৎসুক জনতার ভিড় বাড়ছে। মা গাভীটির সাথে নিজ সন্তানের আন্তঃ প্রজননের কারণেই খর্বাকৃতির এই বাছুরের জন্ম নিয়ে এলাকায় মুখরোচক নানা গল্পেরও জন্ম নিয়েছে।

কৃষক কসুম উদ্দিন বলেন, কৃত্রিম প্রজননেন মাধ্যমে গাভীটি পরপর দুইবার সুস্থ্য বাচ্চা প্রসব করেছে। কিন্তুু তৃতীয় বার গাভীটি যখন গরম হয়। তখন এই গাভীর গর্ভে জন্ম নেওয়া (প্রথম বাচ্চা) ষাঁড়ের সাথে প্রজনন করাই। গর্ভধারণে প্রায় ১০ মাস পর গাভীটি তিন পা ওয়ালা একটি বাছুর রোববার (১০ জুলাই) প্রসব করে। ধর্মীয় মতে মা-ছেলের প্রজননকে জিনা বা হারাম বলেছে। সেই অবৈধ সম্পর্ক পশুর ক্ষেত্রেও না মানায় এমন বাছুরের জন্ম হয়েছে বলে গ্রামবাসীর ধারনা।

উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডক্টর ডাঃ মোঃ আবু সাঈদ সরকার বলেন, আন্তঃ প্রজনন জীবের বংশবিস্তারে বাধাগ্রস্থ হয়। তাই মালিকদেরকে গবাদি পশুর আন্তঃপ্রজনন নিষেধ করে থাকি। তিন পা ওয়ালা বাছুরটি আন্তঃপ্রজননের কারণেই হয়েছে। তবে অদ্ভুত আকৃতির বাছুর প্রসব নিয়ে বৈজ্ঞানিক অন্যান্য কারণও রয়েছে।

স্থানীয় সূত্রে জানা গেছে, পূর্বের ২টি বাছুর সুস্থ্য হলেও তৃতীয় বার গাভীটি তিন পা ওয়ালা একটি বকনা বাছুর বাচ্চা প্রসব করে। বাছুরটির পেছনের দুটি ও সামনের বাম পা আছে। কিন্তু সামনের ডান পা নেই। এতে করে বাছুরটি স্বাভাবিক চলাফেরা করতে পারে না।  ফলে বিপাকে পড়েছেন কৃষক কসুম উদ্দিনের পরিবার। কেননা বাছুরটি বেশিক্ষণ দাড়িয়ে থাকতে পারে না। গাভীর দুধ খেতে খেতে দাড়ানো থেকে প্রায়ই বাছুরটি মাটিতে পড়ে যায়। একটু-আধটু দৌড়ানোর চেষ্টা করলেও সেটাও বৃথা। প্রতিদিনই সন্ধ্যায় বাছুরটিকে কোলে করে গোয়াল ঘরে নিতে হয় এবং সকাল বেলা কোলে করে বের করতে হয়। এদিকে তিন পা ওয়ালা বাছুরটিকে একনজর দেখার জন্য দূর-দূরান্ত থেকে মানুষের ভীড় করছে কসুম উদ্দিনের উঠানে। স্থানীয় লোকজন সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকেও ছড়িয়ে দিয়েছে এ খবরটি।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

অন্যান্য বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৬ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই