তারিখ : ২৮ মার্চ ২০২৪, বৃহস্পতিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

ভালুকায় শিক্ষিকার বিরুদ্ধে দূর্নীতির অভিযোগ,মাতৃত্বলাভের দিনেও হাজিরা খাতায় স্বাক্ষর

ভালুকায় শিক্ষিকার বিরুদ্ধে দূর্নীতির অভিযোগ,মাতৃত্বলাভের দিনেও হাজিরা খাতায় স্বাক্ষর
[ভালুকা ডট কম : ৩০ সেপ্টেম্বর]
ভালুকা উপজেলার ডাকাতিয়া ইউনিয়নের ডুমনীঘাট সরকারী প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষিকা কহিনূর অক্তারের বিরুদ্ধে কাজ না করিয়ে স্লিপের (স্কুল লেভেল ইমপ্রোভমেন্ট প্লান) টাকা আত্মসাতসহ অনান্য অনিয়মের অভিযোগ উঠেছে। এ ব্যাপারে উপজেলা নির্বাহী কমকর্তা বরাবর একটি লিখিত অভিযোগ দায়ের করা হয়েছে।

অভিযোগে জানা যায়, ওই বিদ্যালয়ের তৎকালীন ভারপ্রাপ্ত প্রধান শিক্ষিকা বিরুদ্ধে উপবৃত্তির টাকা আত্মসাতের অভিযোগ প্রমানিত হওয়ায় ২০১২ সালে বিদ্যালয় পরিচালনা কমিটির সিদ্ধান্তে ওই শিক্ষিকাকে দ্বায়িত্ব থেকে অব্যাহতি দিয়ে তৃতীয় সিনিয়র শিক্ষিকা জাহানারা আক্তারকে বিদ্যালয়ের প্রধান শিক্ষিকার দায়িত্ব দেয়া হয়। এদিকে, জাহানারা আক্তার ২০১৩ সালের জুন মাসে ১৮ মাসের জন্য ডিপ্লোমা ইন এ্যাডোকেশন (ডিপিএড) প্রশিক্ষনে গেলে মৌখিকভাবে বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধানের দায়িত্ব নেন কহিনুর আক্তার। এ অবস্থায় গত ২০১৩-১৪ ও ২০১৪-১৫ অর্থ বছরে স্লিপের ৬০ হাজার টাকার বরাদ্ধ পায় ওই বিদ্যালয়। কিন্তু ভারপ্রাপ্ত প্রধান শিক্ষিকা কহিনূর আক্তার ও তার স্বামী (বিদ্যালয় পরিচালনা পরিষদ ও স্লিপ কমিটির সদস্য) মনিরুজ্জামান মনিরের যোগসাজসে নিজের ইচ্ছেমতো প্রকল্প দেখিয়ে সিংহভাগ টাকাই আত্মসাৎ করেছেন। ওই স্লিপের টাকা ও কাজের বিষয়ে কোন সভা বা রেজ্যুলেশন পর্যন্ত করা হয়নি বলে অভিযোগে উল্লেখ রয়েছে। তাছাড়া, গত বছরের ১২ ডিসেম্বর থেকে মাতৃত্বকালীন ছুটি নেন কহিনূর আক্তার। কিন্তু তার ওই ছুটি শুরু হওয়ার পাঁচ দিন আগেই ৭ ডিসেম্বর মাতৃত্ব লাভ করেন তিনি। তবে ৭ ডিসেম্বর থেকে ১২ ডিসেম্বর পর্যন্ত দুই দিন সরকারী ছুটি ছাড়া মাতৃত্ব লাভের দিন, পরের দিন ও অন্য একদিন বিদ্যালয়ের হাজিরা খাতায় তার স্বাক্ষর বিদ্যমান। বিদ্যালয়ে হাজির না থেকেও তিন দিন তিনি হাজিরা খাতায় স্বাক্ষর করেছেন। এদিকে, কহিনূর আক্তার মাতৃত্বকালীন ছুটিতে গেলে আবারো ওই বিদালয়ের ভারপ্রাপ্ত প্রধানের দায়িত্ব নেন জাহানারা আক্তার। ওই সময় কহিনূর আক্তারের দূনীতির বিষয়টি তার নজরে আসে। তবে কহিনূর তার দূর্নীতি ও অনিয়ম ধামাচাপা দেয়ার জন্য মাতৃত্বকালীন ছুটি শেষে অবারো বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষকের দায়িত্ব নেয়ার জন্য উঠেপড়ে লেগেছেন বলে জানা গেছে।

এসব ঘটনায় বিদ্যালয়ের শিক্ষিকা জাহানারা আক্তার বাদি হয়ে গত ৩১ জুলাই উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে একটি লিখিত অভিযোগ দায়ের করেছেন। পরে বিষয়টি তদন্ত করে ৭ দিনের মাঝে রির্পোট দেয়ার জন্য উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তাকে চিঠি দিয়েছেন ইউএনও।

ওই সময়ে স্লিপ কমিটির সদস্য বিদ্যালয়ের শিক্ষিকা (বর্তমানে অন্য স্কুলে কর্মরত) হামিদা আক্তার জানান, স্লিপ কমিটির সদস্য হওয়া সত্ত্বেও ম্যাডাম স্লিপের টাকা বা কাজের বিষয়ে তাকে কিছুই জানান নি। শুধু স্বাক্ষর নিয়েছেন মাত্র।

অভিযোগের বিষয়ে কথা হলে বিদালয়ের শিক্ষিকা কহিনূর আক্তার ভালুকা ডট কম কে জানান, নিময় মাফিক স্লিপ কমিটির মাধ্যমে তিনি দুই অর্থবছরে প্রাপ্ত সমুদয় টাকার কাজ করিয়েছেন। তবে, ওইসব কাজের কোন ভাউচার তিনি দেখাতে সক্ষম হননি। ওই বিষয়ে তার দাবি, কাজের ভাউচারগুলো স্কুলে রক্ষিত ছিল। তিনি মাতৃত্বের ছুটিতে থাকাবস্থায় বিদ্যালয়ের দায়িত্বে থাকা জাহানারা আক্তার তাকে ফাঁসানোর জন্য ভাউচারগুলো সরিয়ে ফেলেছেন। মাতৃত্বকালীন ছুটি শুরু য়াওয়ার আগেই মাতৃত্ব লাভের দিন, পরের দিন ও আরো একদিন হাজিরা খাতায় তার স্বাক্ষরের বিষয়ে ডাকাতিয়ার ক্লাষ্টারের দায়িত্বে থাকা সহকারী প্রাথমিক শিক্ষা কর্মকর্তা আকরাম হোসেনের উপস্থিতিতে তিনি বলেন, ‘বিদ্যালয়ে না গিয়ে আমি তিন দিন বদলী শিক্ষক দিয়ে ক্লাশ করিয়েছি। সেজন্যই ওই তিন দিন হাজিরা খাতায় স্বাক্ষর করেছি।’ অপরদিকে, শিক্ষিকা জাহানারা অক্তার জানান, বিদ্যালয়ের দায়িত্ব দিয়ে যাওয়ার সময় তাকে কোন কাগজপত্রই বুঝিয়ে দিয়ে যাওয়া হয়নি।

বিদ্যলয় পরিচালনা কমিটির সদস্য শফিকুল ইসলাম শাজাহান ভালুকা ডট কম কে  জানান, স্লিপের টাকায় কাজ ঠিকমতই হয়েছে। তবে, প্রধান শিক্ষক না থাকায় দায়িত্ব নেয়া নিয়ে ওই দুই শিক্ষিকার দ্বন্দ্বে বিদ্যালয়ে শিক্ষার পরিবেশ ক্রমেই নষ্ট হচ্ছে।

উপজেলা প্রথমিক শিক্ষাকর্মকর্তা মোহাম্মদ শহিদুজ্জামান ভালুকা ডট কম কে জানান, বদলী শিক্ষক দিয়ে বিদ্যালয়ে ক্লাশ নেয়া দন্ডনীয় অপরাধ। তদন্ত করে ওই বিষয়ে ব্যবস্থা নেয়া হবে।উপজেলা নির্বাহী কর্মকর্তা কমরুল আহসান তালুকদার ভালুকা ডট কম কে জানান, তদন্ত রির্পোট পাওয়ার পর এ ব্যাপারে  ব্যবস্থা নেয়া হবে।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

ভালুকা বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৬ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই